• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • করোনার দ্বিতীয় ঢেউ রুখতে বিমানবন্দরে ফের নতুন নিয়ম! কড়া সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ সরকারের

করোনার দ্বিতীয় ঢেউ রুখতে বিমানবন্দরে ফের নতুন নিয়ম! কড়া সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ সরকারের

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

দেশের কয়েকটি রাজ্যে হঠাৎ করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় বিমানবন্দরে কড়া ব্যবস্থা নিল পশ্চিমবঙ্গ সরকার। এই রাজ্যগুলি থেকে কেউ এলে তাকে এই কড়া স্বাস্থ্যবিধির সম্মুখীন হতে হবে।

  • Share this:

#কলকাতা: কোভিডের দ্বিতীয় স্রোত কি আছড়ে পড়তে পারে! এই প্রশ্নই এখন মানুষের। বিশেষ করে দেশের কয়েকটি রাজ্যে হঠাৎ করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় বিমানবন্দরে কড়া ব্যবস্থা নিল পশ্চিমবঙ্গ সরকার। এই রাজ্যগুলি থেকে কেউ এলে তাকে এই কড়া স্বাস্থ্যবিধির সম্মুখীন হতে হবে। আগামী ২৭ ফেব্রুয়ারি দুপুর ২টো থেকে এই কড়া সতর্কতা শুরু হবে। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণের সচিব পি এস খারোলাকে চিঠি লিখে এমনই জানিয়ে দিলেন রাজ্যের স্বরাষ্ট্র সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

কী ব্যবস্থা নেওয়া হয়েছে?

বুধবার কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের সচিবকে চিঠি লিখে দ্বিবেদী জানিয়েছেন, গত কয়েক দিন ধরেই মহারাষ্ট্র, কেরল, কর্ণাটক এবং তেলেঙ্গানায় ক্রমশ বাড়ছে কোভিডের নতুন স্ট্রেইনের সংক্রমণ। এতটাই বাড়ছে যে, ওই চার রাজ্যের অনেক জায়গায় ফের লকডাউনের মতো পরিস্থিতি তৈরি হয়েছে। এই অবস্থায় ওই চার রাজ্য থেকে আসা বিমানযাত্রীদের জন্য কড়াকড়ির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

চিঠিতে দ্বিবেদী জানিয়েছেন, কোভিড সংক্রমণের কথা মাথায় রেখে আগামী ২৭ ফেব্রুয়ারি দুপুর ১২টার পর থেকে ওই চার রাজ্য থেকে আসা প্রতিটি যাত্রীকে কোভিড নেগেটিভ রিপোর্ট সঙ্গে বহন করতে হবে। ওই রিপোর্ট বিমান ছাড়ার সর্বাধিক ৭২ ঘণ্টা আগে করতে হবে। না হলে ওই রিপোর্ট গ্রাহ্য হবে না। সে ক্ষেত্রে সংশ্লিষ্ট যাত্রীকে রাজ্য সরকারের নির্দিষ্ট করে দেওয়া কোয়ারেন্টিন পদ্ধতি এবং নতুন ভাবে আরটি-পিসিআর পদ্ধতিতে পরীক্ষা করতে হবে।

রাজ্য প্রশাসনের এক পদস্থ আমলার কথায়, "গত কয়েক দিন ধরে ওই চার রাজ্যে যে ভাবে উত্তরোত্তর কোভিড সংক্রমণ বেড়েছে, তাতে আমরা আর কোনও ঝুঁকি নিতে রাজি নই। সে কারণেই নতুন করে কড়াকড়ি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।" আগামী ২৭ ফেব্রুয়ারি দুপুর ২টো থেকে এই নতুন নিয়ম চালু করা হবে বলে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণের সচিব পি এস খারোলাকে চিঠি লিখে জানিয়েছেন রাজ্যের স্বরাষ্ট্র সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সংশ্লিষ্ট যাত্রীকে রাজ্য সরকারের নির্দিষ্ট করে দেওয়া কোয়ারেন্টিন পদ্ধতি এবং নতুন ভাবে আরটি-পিসিআর পদ্ধতিতে পরীক্ষা করতে হবে।

Published by:Swaralipi Dasgupta
First published: