• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • WEST BENGAL GOVERNMENTS NEW ORDER ON MID DAY MEAL DURING CORONA SITUATION SB

Mid Day Meal in Bengal: কাল থেকেই বন্ধ হচ্ছে স্কুল, কিন্তু মিড ডে মিল? গুরুত্বপূর্ণ নির্দেশিকা রাজ্যের

মিড ডি মিলে অসুবিধা নেই

মঙ্গলবার থেকেই রাজ্যের সমস্ত স্কুল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য প্রশাসন। করোনার কারণেই এগিয়ে আনা হয়েছে গরমের ছুটি। সোমবার এমনই নির্দেশ দিয়েছে রাজ্য শিক্ষা দফতর। আর এমত অবস্থায় গত বারের মতো মিড ডে মিল নিয়েও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

  • Share this:

#কলকাতা: গত বছরের মতো এবারও মারাত্মক আকার ধারণ করছে মারণ করোনা। তবে, এবারের সংক্রমণ অতীতের রেকর্ডকেও দুমড়েমুচড়ে দিচ্ছে। গোটা দেশ তো বটেই, বাংলাতেও পরিস্থিতি ভয়াবহ হয়ে ওঠার আশঙ্কা দেখা দিয়েছে। পরিস্থিতি আন্দাজ করে আর কোনওরকম ঝুঁকি না নিয়ে মঙ্গলবার থেকেই রাজ্যের সমস্ত স্কুল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য প্রশাসন। করোনার কারণেই এগিয়ে আনা হয়েছে গরমের ছুটি। সোমবার এমনই নির্দেশ দিয়েছে রাজ্য শিক্ষা দফতর। আর এমত অবস্থায় গত বারের মতো মিড ডে মিল নিয়েও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গিয়েছে, স্কুল ছুটি থাকলেও গতবারের মতোই মিড ডে মিল-এর কার্যক্রম চালু থাকবে। কোভিড প্রোটোকল মেনেই মিড ডে মিল-এর সামগ্রী দেওয়া হবে। শুধুমাত্র অভিভাবকরাই আসবেন স্কুলে আসবেন মিড-ডে-মিল-এর সামগ্রী নিতে। রাজ্য স্কুল শিক্ষা দফতর সব জেলা স্কুল বিদ্যালয় পরিদর্শকদের এমনই নির্দেশ পাঠিয়েছে।

প্রসঙ্গত, গত বছর করোনার জেরে লকডাউনের সময় প্রথমে বাড়ি-বাড়ি মিড ডে মিল পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেছিল রাজ্য সরকার। তারপর লকডাউন ধীরেধীরে তোলা হলে অভিভাবকদের স্কুলে এসে মিড ডে মিলের সামগ্রী নিতে নির্দেশ দেওয়া হয়েছিল। এবার লকডাউন না থাকায় আপাতত অভিভাবকদেরই স্কুলে এসে মিড ডে মিল-এর সামগ্রী নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, রাজ্যে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুলের ৯৮ শতাংশ ছাত্রছাত্রী মিড-ডে মিলের খাবার পায়। ফলে মিড ডে মিল-এর গুরুত্ব অনস্বীকার্য। গত বছর করোনা আতঙ্কে বন্ধ হয়ে গিয়েছিল রাজ্যের সমস্ত স্কুল। কবে স্কুল খুলবে তা নিয়ে দোলাচল ছিলই। পরে যদিও সেই দোলাচল কাটিয়ে আংশিকভাবে খোলা হয় স্কুল। বাংলায় নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত স্কুলেই চলছিল পঠনপাঠন। কিন্তু, এবার বেলাগাম করোনা পরিস্থিতিতে ফের একবার স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। করোনার বাড়বাড়ন্তের কারণেই এগিয়ে আনা হয়েছে গরমের ছুটি। যদিও সরকারি বিজ্ঞপ্তিতে গরমের ছুটি বলেই উল্লেখ করা হচ্ছে বিষয়টিকে। কিন্তু তার জন্য মিড ডে মিলের সামগ্রী পেতে যে কোনও অসুবিধা হবে না, তা সুনিশ্চিত করে দিল সরকার।

Published by:Suman Biswas
First published: