সন্দেহজনক রেশন  কার্ড ! তদন্ত কমিটি রাজ্য সরকারের    

সন্দেহজনক রেশন  কার্ড ! তদন্ত কমিটি রাজ্য সরকারের    
Representational Image

রেশন ডিলারদের সংগঠন সাধুবাদ জানিয়েছে এই সিদ্ধান্তকে।

  • Share this:

#কলকাতা: রেশন কার্ড বানাতে বলছে রাজ্য সরকার। কিন্তু রেশন কার্ড সঠিক উপায়ে তৈরি হচ্ছে তো? চিন্তায় রাজ্য খাদ্য দফতর। কারণ রাজ্য খাদ্য দফতরের ডেটাবেসে সাড়ে চার লক্ষ নতুন রেশন কার্ড সংক্রান্ত হিসাব মিলছে না। তাই আপাতত এই সাড়ে চার লাখ রেশন কার্ড সন্দেহজনক হিসাবেই পরিচিত হতে চলেছে।

প্রকৃত ঘটনা যাচাইয়ের জন্য তদন্ত কমিটি গঠন করা হয়েছে। খাদ্য দফতরে রেশন সংক্রান্ত বিভিন্ন কাজ নথিবদ্ধ থাকছে ই-পস মেশিনে। ফলে খাদ্য দফতরের প্রধান অফিসের কন্ট্রোল রুমে বসে নজরদারি করা যাচ্ছে সমস্ত দোকানের। গত বছরের নভেম্বর মাস থেকে শুরু হয়েছে এই ব্যবস্থা। আর সেখানে পরীক্ষা করতে গিয়ে দেখা গেছে ই-পসের নথি আর দফতরের ডেটাবেসের নথি মিলছে না কোনও ভাবেই।

হিসাবে ধরা পড়েছে, ১৩ লক্ষ ৫৯ হাজার ২৯২ জন রেশন গ্রাহকের নথি আপলোড করা হয়েছে ই-পস যন্ত্রে। এর মধ্যে ৪ লক্ষ ৪৭ হাজার ৯৩৭ রেশন কার্ড সংক্রান্ত নথি খাদ্য দফতরের ডেটাবেসে নেই। ৯ লক্ষ ১১ হাজার ৩৫৫ রেশন কার্ড সংক্রান্ত নথি অবশ্য মিলে গেছে। এই বিষয় নজরে আসতেই নড়েচড়ে বসেছে খাদ্য দফতর। প্রতি জেলার খাদ্য নিয়ামকদের থেকে রিপোর্ট চেয়ে পাঠানো হয়েছে। এ ব্যপারে খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, " কার্ডগুলির পরিবারের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। এর ফলে প্রকৃত তথ্য প্রকাশ পাবে।"

আপাতত দফতর সিদ্ধান্ত নিয়েছে, প্রতি রেশন গ্রাহকের নথি পুনরায় যাচাই করা ও ডিলারদের কাছে থাকা নথি যাচাই করা হবে। বৃহস্পতিবার থেকে প্রতিটি জেলায় একটি করে বিশেষ ‘শিট’ পাঠানো শুরু হয়েছে। এখানেই রেশন কার্ড সংক্রান্ত যাবতীয় তথ্য থাকবে। প্রতিটি রেশন কার্ড সম্পর্কে তথ্য এখানে দিতে হবে। রাজ্যের যে সমস্ত রেশন দোকানগুলিতে ১০০-র বেশি অসঙ্গতি ধরা পড়েছে সেখানের রিপোর্ট আগে তৈরি করা হচ্ছে। রাজ্য সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ওনারস আসোসিয়েশন।

Abir Ghoshal

First published: January 31, 2020, 4:26 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर