বড় খবর: স্বাস্থ্যসাথীতে আরও ২০০ কোটি, রোগী ফেরাবে না কথা দিল নার্সিংহোম

বড় খবর: স্বাস্থ্যসাথীতে আরও ২০০ কোটি, রোগী ফেরাবে না কথা দিল নার্সিংহোম
বরাদ্দ বাড়ল স্বাস্থ্যসাথী কার্ডে।

চিকিৎসা পরিষেবা সুনিশ্চিত করতেই মঙ্গলবার প্রায় ৩৩ টি প্যাকেজে এই দরবৃদ্ধি।

  • Share this:

    #কলকাতা: রোগী ফেরাচ্ছে নার্সিংহোম। বারংবার সামনে আসছিল এই ঘটনা। হাসপাতাল, রোগী, দুপক্ষের মধ্যে মধ্যস্থতায় নেমে এবার স্বাস্থ্যসাথী কার্ডে ১৫-২০ শতাংশ রেট বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। এর অর্থ, রোগী পিছু কার্ডের মাধ্যমে হাসপাতাল, নার্সিংহোমগুলিকে যে টাকা দিত এবার তার থেকে ১৫-২০ শতাংশ বেশি দেওয়া হবে। চিকিৎসা পরিষেবা সুনিশ্চিত করতেই মঙ্গলবার প্রায় ৩৩ টি প্যাকেজে এই দরবৃদ্ধি।

    মঙ্গলবার সকালে নবান্ন থেকে মুখ্যসচিব বন্দ্যোপাধ্যায় একটি বৈঠক করেন হাসপাতাল নার্সিংহোম কর্তৃপক্ষের সঙ্গে। বৈঠকে হাজির ছিলেন সব জেলার জেলাশাসক ও স্বাস্থ্যদফতরের আধিকারিকরাও। আলাপনবাবু জোর দেন যাতে কোনও ভাবেই রোগী ফেরানোর ঘটনা না ঘটে। নবান্ন সূত্রে খবর এই দরবৃদ্ধির ফলে আরও ২০০ কোটি টাকা অতিরিক্ত খরচ হবে রাজ্য স্বাস্থ্যদফতরের।

    এখনও পর্যন্ত ২ কোটির বেশি পরিবার স্বাস্থ্যসাথী পরিষেবার আওতায় এসেছে। গত ডিসেম্বরের পর আরও ৭৬ লক্ষ পরিবার প্রকল্পের আওতায় এসেছে। দৈনিত অন্তত ৩৭০০ মানুষ এই পরিষেবা নিচ্ছেন। সরকারের খরচ হচ্ছে গড়ে সাত কোটি টাকা।


    সাংবাদিকদের আলাপনবাবু বলেন, "আমরা হাসপাতাল নার্সিংহোমেগুলির সঙ্গে কথা বললাম। আমাদের আগেও ওরা বলেছিলেন পরিষেবা দিতে ওদের যাতে কোনও আর্থিক ক্ষতি না হয়। তা সুনিশ্তিত করতেই আমরা যতটা সম্ভব রেট বাড়িয়েছি।" উল্লেখ্য রাজ্য সরকার আরও ৮০ লক্ষ স্বাস্থ্যসাথী কার্ড দেওয়ার পরিকল্পনা নিয়েছে।

    Published by:Arka Deb
    First published: