• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • WEST BENGAL GOVERNMENT IS READY TO EVALUATE THE WORK PROCESS OF EACH DEAPRTMENTS SWD

Nabanna: প্রশাসনিক কাজে গতি আনতে তৎপর নবান্ন! দফতর ধরে কাজের মূল্যায়ণ করবে রাজ্য

Nabanna: ১৩ ই সেপ্টেম্বর থেকে দফতর ভিত্তিক এই মূল্যায়ন প্রক্রিয়া শুরু করছেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

Nabanna: ১৩ ই সেপ্টেম্বর থেকে দফতর ভিত্তিক এই মূল্যায়ন প্রক্রিয়া শুরু করছেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

  • Share this:

#কলকাতা: রাজ্যের বিভিন্ন দফতরের প্রশাসনিক কাজে গতি আনতে তৎপর নবান্ন। এবার তার জন্যই দফতর ধরে ধরে বিভিন্ন কাজ ও প্রকল্পের মূল্যায়ণের সিদ্ধান্ত নিল রাজ্য। বিভিন্ন দফতরের অধীনে থাকা প্রকল্পগুলি কতটা বাস্তবায়িত হচ্ছে তা নজরদারি করার জন্যই মুখ্য সচিব এবার দফতর ধরে ধরে মূল্যায়ণ করবেন। নবান্ন সূত্রে খবর, আগামী ১৩ সেপ্টেম্বর থেকেই এই প্রক্রিয়া শুরু করা হচ্ছে। এর জন্য একটি প্রশাসনিক ক্যালেন্ডার তৈরি করা হয়েছে। মূলত মাসের কোন দিন, কোন সময়ে, কোন প্রকল্প, তা নিয়ে বিস্তারিত ভাবে এই ক্যালেন্ডার তৈরি করা হয়েছে বলেই নবান্ন সূত্রে খবর। প্রাথমিক ভাবে স্কুল শিক্ষা দফতর দিয়েই এই বৈঠক শুরু করা হয়েছে বলেই জানা যাচ্ছে। মূল্যায়ণ বৈঠকের অন্তত দুই তিন দিন আগে সেই প্রকল্পগুলি নিয়ে বিস্তারিত রিপোর্ট পাঠানোর নির্দেশও দেওয়া হয়েছে বলেই নবান্ন সূত্রে খবর।

আরও পড়ুন- উপনির্বাচনের বিজ্ঞপ্তি জারি, ভবানীপুর সহ তিন কেন্দ্রে আইনশৃঙ্খলায় কড়া কমিশন

যেমন প্রতি মাসের প্রথম সোমবার বিকেল পাঁচটা থেকে সন্ধ্যে সাড়ে ছটা পর্যন্ত শিক্ষা দফতরের বিভিন্ন প্রকল্প নিয়ে মূল্যায়ণ করবেন মুখ্য সচিব। তার মধ্যে থাকবে মিড-ডে মিল, বিভিন্ন বৃত্তি, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, উৎসশ্রীর মতো প্রকল্প নিয়ে আলোচনা। পাশাপাশি মাসের প্রথম মঙ্গলবার মুখ্যসচিব মূল্যায়ণ করবেন কারিগরি শিক্ষা দফতরের বিভিন্ন কর্মসূচি। মূলত স্বপ্নভোর, উৎকর্ষ বাংলা, শ্রমিক সুরক্ষা যোজনা নিয়ে মূল্যায়ণ করবেন মুখ্য সচিব। আবার পাশাপাশি প্রতি মাসের প্রথম বুধবার স্বাস্থ্য দফতরের বিভিন্ন প্রকল্প এবং করোনা পরিস্থিতি নিয়ে মূল্যায়ন বৈঠক করবেন মুখ্য সচিব। তার মধ্যে স্বাস্থ্য সাথী,বাংলা মাতৃ প্রকল্প, স্বাস্থ্য পরিকাঠামো, করোনা পরিস্থিতি নিয়ে মূল্যায়ণ করবেন তিনি। তেমনই ভূমি রাজস্ব দফতর, শিশু সুরক্ষা ও পরিবার কল্যাণ, অর্থ দপ্তর,নগর উন্নয়ন দপ্তর, কৃষি দপ্তর, শিল্প দপ্তর, বনদপ্তর,পরিবহন দফতর সহ মোট ১৯ টি নোডাল দফতরের কাজের মূল্যায়ণ করবেন মুখ্য সচিব। নবান্ন সূত্রে এমনই খবর।

আরও পড়ুন- ভবানীপুরে মমতার বিরুদ্ধে প্রার্থী কে? দ্বিধায় কংগ্রেস, বামেদের টানাপোড়েন

নবান্ন সূত্রে খবর, ইতিমধ্যেই এই প্রশাসনিক ক্যালেন্ডার বিভিন্ন জেলায় জেলায় পাঠানো হয়েছে। বিশেষত পরিস্থিতি বুঝে বিভিন্ন জেলার জেলাশাসকদের এই সময়ে বৈঠক ডাকা হতে পারে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে। ইতিমধ্যেই রাজ্য সরকার একাধিক নতুন প্রকল্প শুরু করেছে। স্টুডেন্ট ক্রেডিট কার্ড, লক্ষ্মীর ভাণ্ডার, কৃষক বন্ধু-সহ একাধিক প্রকল্প এই মুহূর্তে রাজ্যে চলছে। সেই প্রকল্পগুলির বাস্তবায়ন কতটা হলো তার সরেজমিন দেখতে চাইছে নবান্ন। বিশেষত এই প্রকল্পগুলির মাধ্যমে সাধারণ মানুষের কাছে কতটা পরিষেবা পৌঁছে যাচ্ছে তা নিখুঁত আকারে দেখার জন্যই প্রতিমাসে দফতর ধরে ধরে কাজের মূল্যায়ণ করবেন মুখ্যসচিব। অন্তত তেমনটাই প্রশাসনিক মহলের খবর।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Swaralipi Dasgupta
First published: