Home /News /kolkata /

West Bengal Coronavirus Update: রাজ্যে আজ এক ধাক্কায় করোনা সংক্রমণের হার বাড়ল, চিন্তায় চিকিৎসকরা

West Bengal Coronavirus Update: রাজ্যে আজ এক ধাক্কায় করোনা সংক্রমণের হার বাড়ল, চিন্তায় চিকিৎসকরা

করোনার নতুন রূপ ওমিক্রন (Coronavirus New Variant Omicron) এর সন্ধান পাওয়া যাওয়ায় উদ্বেগ ছড়িয়ে পড়েছে সর্বত্র।

  • Share this:

#কলকাতা: কর্ণাটকের পর গুজরাত, এরপর দিল্লি,তারপর মহারাষ্ট্র ,রাজস্থান একের পর এক রাজ্যে করোনার নতুন রূপ ওমিক্রন (Coronavirus New Variant Omicron) এর সন্ধান পাওয়া যাওয়ায় উদ্বেগ ছড়িয়ে পড়েছে সর্বত্র। গোটা দেশে এখন ওমিক্রণ (Omicron) আক্রান্ত ২১ জনের সন্ধান পাওয়া গেছে  সম্প্রতি ‘ওমিক্রন’ আতঙ্কে নির্দিষ্ট কয়েকটি দেশ থেকে আসা যাত্রীদের করোনা (coronavirus) পরীক্ষার ক্ষেত্রে অনেক জোর দেওয়া হচ্ছিল কেন্দ্রের তরফে। জেনোম সিকোয়েন্সিং-এর ক্ষেত্রেও বেশি করে গুরুত্ব দেওয়া হয়। আর সেই জেনোম সিকোয়েন্সিং-এ প্রথমে কর্নাটকের দু জনের শরীরে ধরা পড়ে ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্ট (Coronavirus New Variant Omicron),এরপর গুজরাতের এক ব্যক্তির শরীরে ধরা পড়ে এই নতুন ওমিক্রন ভ্যারিয়েন্ট ,আর রবিবার প্রথমে দিল্লির একজনের শরীরে এবং  মহারাষ্ট্রের আটজনের শরীরে ধরা পড়ে,পরে রাজস্থানের জয়পুরে ৯ জনের শরীরে ‘ওমিক্রন’র সন্ধান পাওয়া গেছে। এই অমিক্রন নিয়ে আগেই সতর্ক করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। দক্ষিণ আফ্রিকায় চিহ্নিত করোনাভাইরাসের নতুন রূপ ' ‘ওমিক্রন’ ' নিয়ে সব রাজ্যকে আবার নতুন করে সতর্ক করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। পশ্চিমবঙ্গের করোনা আপডেটও (West Bengal Coronavirus Update) ভয় দেখাচ্ছে৷

রাজ্যে মাঝে বেশ কয়েকদিন ধরেই করোনা (coronavirus) আক্রান্ত হওয়ার সংখ্যা অনেকটাই কম থাকছিল। গতকাল করোনা আক্রান্তের (West Bengal Coronavirus Update)  সংখ্যা অনেকটাই কমে হয়েছিল ৬২০ জন, সেটা আজ একধাক্কায় অনেকটা কমে হয়েছে ৪৬৫ জন। করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা গতকাল ১০ জন ছিল,সেটা আজ কমে ৯ জন হয়েছে। আজও করোনা আক্রান্ত হওয়ার চেয়ে করোনা আক্রান্ত হওয়ার পর সুস্থ হওয়ার সংখ্যা বেশি হল। আজ করোনা  আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছে ৫০৫ জন। বর্তমানে রাজ্যের সক্রিয় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা আট হাজারের নিচে নেমে ৭ হাজার ৫৯০ জন। যদিও এই তথ্যে উল্লসিত হওয়ার কোনো কারণ নেই,কারণ উদ্বেগ বাড়িয়ে গোটা রাজ্যে গত ২৪ ঘণ্টায় মাত্র ২২ হাজার ৮০ জনের করোনা পরীক্ষা হয়েছে, যার মধ্যে ৪৬৫ জন করোনা পজিটিভ। যার ফলে রাজ্যে করোনা পজিটিভিটি রেট গতকালের ১.৫৪% এর থেকে অনেকটাই বেড়ে ২.১১% হয়েছে। রাজ্যে চিকিৎসক মহলের একাংশ বলছেন,যেখানে বারবার করে বলা হচ্ছে, আরও বেশি করে করোনা পরীক্ষা করার কথা, সেখানে রাজ্যে  এখন এতটাই কম করোনা পরীক্ষা করা হচ্ছে এবং তার ফলে আক্রান্তের সংখ্যা অনেক কম থাকছে,এটা কিন্তু যথেষ্ট চিন্তার বিষয় হয়ে দাঁড়াচ্ছে।

আরও পড়ুন - Viral Video: মা রান্না করছেন সব্জি! ক্রপটপ ও হটপ্যান্ট পরা নায়িকা মেয়ে রেগে কাঁই, ভাইরাল ভিডিও

রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা অনেকটা কমলেও রীতিমত নিয়ম করে করোনা আক্রান্তের ক্ষেত্রে কলকাতার রেকর্ডকে অন্য কোন জেলা টপকাতে পারছে না। কলকাতায় করোনা আক্রান্তের ক্ষেত্রে প্রতিদিনই সবথেকে বেশি থাকছে। রাজ্যে যেখানে গত ২৪ ঘন্টায় মাত্র ৪৬৫ জন করোনা আক্রান্ত,সেখানে শুধু কলকাতাতেই এদিন ১৫৪ জন করোনা আক্রান্ত হয়েছে, আর মৃত্যু বেড়ে হয়েছে ৪ ।

আরও পড়ুন - Subhman and Sara-র প্রেম কি জমে ক্ষীর, মাঠে বাউন্ডারি মারলেন শুভমান আর গ্যালারি চেঁচাল সচিন-সচিন, ভাইরাল ভিডিও

অন্যদিকে এরপরই উত্তর ২৪ পরগনা জেলায় গতকালের থেকে বেশ কিছুটা বেড়ে ৮৫ জন করোনা আক্রান্ত হয়েছে এবং করোনায় মৃত্যু হয়েছে ২ জনের। কলকাতার পাশের হাওড়া জেলায় আজ আক্রান্ত ২৯ জন,মৃত্যু হয়েছে ২ জনের। দক্ষিণ ২৪ পরগনা জেলাও পিছিয়ে নেই, সেখানে করণা আক্রান্ত হয়েছে ৩৪ জন। অন্যদিকে হুগলি জেলাতেও গতকালের থেকে সামান্য বেড়ে করোনা আক্রান্ত হয়েছে ৩৬ জন, মৃত্যু হয়েছে একজনের। নদীয়া জেলায় আজ আবার আগের দিনের থেকে সামান্য কমে করোনা আক্রান্ত হয়েছেন ২৪ জন। গোটা দক্ষিণবঙ্গের মধ্যে কলকাতা, হাওড়া,হুগলি,উত্তর ২৪ পরগনা বাদ দিয়ে  আর কোনো জেলায় এদিন করোনা আক্রান্ত হয়ে কারো মৃত্যু হয়নি।

তবে দক্ষিণবঙ্গের থেকে উত্তরবঙ্গের জেলাগুলির করোনা পরিস্থিতি অনেকটাই ভালো। দুদিন আগেই উত্তর বঙ্গের জেলাগুলিতে করোনা আক্রান্তের সংখ্যা এক ধাক্কায় অনেকটা বাড়লেও গতকাল থেকেই সেটা আবার বেশ খানিকটা নিয়ন্ত্রণ হয়েছিল,আজও তার ব্যতিক্রম নয়। আজ উত্তরবঙ্গের মধ্যে দক্ষিণ দিনাজপুর জেলায় সর্বাধিক করোনা আক্রান্ত,সেখানে আজ ১৭ জন করোনা আক্রান্ত হয়েছে। এরপরই কোচবিহার জেলায় আজ ১১ জন করোনা আক্রান্ত এবং তারপর দার্জিলিং জেলায় ১০ জন করোনা আক্রান্ত হয়েছে। এরপর দাস জলপাইগুড়ি জেলায় আজ ৭ জন করোনা আক্রান্ত হয়েছে। গতকাল ব্যতিক্রমীভাবে মালদা জেলায়  সর্বাধিক ২৭ জন করোনা আক্রান্ত হয়েছিল,সেটা আজ এক ধাক্কায় একেবারেই কমে গিয়ে মাত্র একজন সেখানে করোনা আক্রান্ত হয়েছে। তবে আশার কথা বেশ কয়েকদিন পরে আজ নিয়ে পরপর দুদিন উত্তরবঙ্গের কোনো জেলায় করোনা আক্রান্ত হয়ে কারো মৃত্যু হয়নি।

আজ রাজ্যের মধ্যে সবথেকে কম করোনা আক্রান্ত হয়েছে দক্ষিণবঙ্গের ঝাড়গ্রাম,পুরুলিয়া জেলা এবং উত্তরবঙ্গের কালিম্পং এবং উত্তর দিনাজপুর জেলায়। এই চারটি জেলাতেই আজ মাত্র একজন করে করোনা আক্রান্ত হয়েছে। এরপর উত্তরবঙ্গের আলিপুরদুয়ার এবং দক্ষিণ বঙ্গের বাঁকুড়া জেলায় আজ ২ জন করোনা আক্রান্ত হয়েছে। মুর্শিদাবাদ জেলাতেও আজ করণা আক্রান্ত কম হয়ে তিনজন হয়েছে।

ABHIJIT CHANDA

Published by:Debalina Datta
First published:

Tags: Coronavirus, Omicron

পরবর্তী খবর