হোম /খবর /কলকাতা /
দেশের আট জায়গায় ডেল্টা প্লাসের থাবা, বাংলাতেও বাড়ল সংক্রমণ! সতর্ক থাকুন

West Bengal Corona Updates: দেশের আট জায়গায় ডেল্টা প্লাসের থাবা, বাংলাতেও বাড়ল সংক্রমণ! সতর্ক থাকুন

রাজ্যের করোনাভাইরাস সংক্রমণ

রাজ্যের করোনাভাইরাস সংক্রমণ

West Bengal Corona Updates: দেশের জন্য বর্তমানে চিন্তা হয়ে দাঁড়াচ্ছে করোনার ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট। দেশের আট জায়গায় ইতিমধ্যেই থাবা বসিয়েছে এই নতুন আতঙ্ক। এই পরিস্থিতিতে রাজ্যে করোনার সংক্রমণ বৃদ্ধি কিছুটা চিন্তা বাড়াচ্ছেই।

  • Last Updated :
  • Share this:

#কলকাতা: করোনার দ্বিতীয় ঢেউ পেরিয়ে যখন ফের সুস্থতার পথে ফিরছে দেশ, তখন ফের আতঙ্কের ভ্রুকুটি নাচাচ্ছে ডেল্টা প্লাস (Delta Plus)। দেশে কোভিডের তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। সেই তালে তাল মিলিয়ে বাংলাতেও সামান্য বাড়ল দৈনিক আক্রান্তের সংখ্যা। মঙ্গলবার নতুন আক্রান্তের সংখ্যা ছিল ১ হাজার ৮৫২, আর বুধবার তা হল ১ হাজার ৯২৫ জন। একই সঙ্গে গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনায় মৃত্যু হয়েছে ৩৮ জনের। সক্রিয় রোগীর সংখ্যায় তেমন হেরফেরও হয়নি। এই মুহূর্তে রাজ্যে অ্যাক্টিভ করোনা রোগী ২২ হাজার ৩৭৮ জন। রাজ্যে সুস্থতার হার ৯৭.৩২ শতাংশ।

তবে, চিন্তা থেকে যাচ্ছে উত্তর ২৪ পরগনাকে নিয়ে। গত ২৪ ঘণ্টায় এই জেলায় করোনা আক্রান্ত হয়েছেন ২১৬ জন, মৃত্যু হয়েছে ৯ জনের। কলকাতায় নতুন আক্রান্ত ১৭৮ জন, মৃত ৭। দক্ষিণ ২৪ পরগনা, হুগলি, হাওড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, নদীয়া, জলপাইগুড়ি ও দার্জিলিংয়ে নতুন করে শতাধিক মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। দার্জিলিংয়ে মৃত্যু হয়েছে ৬ জনের।

দেশের জন্য বর্তমানে চিন্তা হয়ে দাঁড়াচ্ছে করোনার ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট। দেশের আট জায়গায় ইতিমধ্যেই থাবা বসিয়েছে এই নতুন আতঙ্ক। যে কারণে দৈনিক আক্রান্তের সংখ্যা প্রায় ১৯ হাজার বেড়ে গিয়েছে। মহারাষ্ট্র, কেরালা ও মধ্যপ্রদেশে ইতিমধ্যেই থাবা বসিয়েছে Delta strain or B.1.617.2 variant। ইতিমধ্যেই রাজ্য সরকারগুলিকে এ বিষয়ে সতর্ক করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। যদিও সরকারি সূত্রে খবর, ইতিমধ্যেই আরও বেশ কয়েকটি রাজ্যে থাবা বসিয়েছে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট।

নতুন ডেল্টা প্লাস হল ডেল্টা রূপের রূপান্তর (B.1.617.2) যা ভারতে করোনার দ্বিতীয় ঢেউতে মারাত্মক প্রভাব ফেলেছিল। ভারত ছাড়াও, ডেল্টা প্লাস এখনও পর্যন্ত বিশ্বের ৯টি দেশে পাওয়া গিয়েছে। আমেরিকা, ইংল্যান্ড, পর্তুগাল, সুইজারল্যান্ড, জাপান, পোল্যান্ড, নেপাল, চিন ও রাশিয়ায় খোঁজ মিলেছে ডেল্টা প্লাসের।

এই মুহূর্তে মহারাষ্ট্রে (Maharashtra Delta Plus) ডেল্টা প্লাসের সংখ্যা সবচেয়ে বেশি। মহারাষ্ট্রের রত্নগিরিতে সর্বাধিক ৯জন ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে আক্রান্তের খোঁজ মিলেছে৷ এরপর রয়েছে জলগাঁও৷ যেখানে ৭জন আক্রান্ত৷ মুম্বইয়ের ২জন এবং পালঘর, থানে এবং সিন্ধুদুর্গের একটি করে কেস নজরে এসেছে৷ কেরলে পাওয়া তিনজন আক্রান্তের খোঁজ মিলেছে পলক্কড় ও পথনমথিট্টায়। এর মধ্যে চার বছরের শিশু আক্রান্ত হওয়ার খবর মিলেছে। এই পরিস্থিতিতে রাজ্যে করোনার সংক্রমণ বৃদ্ধি কিছুটা চিন্তা বাড়াচ্ছেই।

Published by:Suman Biswas
First published: