Adhir Chowdhury to Modi: গরীবদের মাসে ৬ হাজার টাকা আর খাদ্যদ্রব্য, দেশে বাঁচাতে মোদিকে পরামর্শ অধীরের

ফের অধীরের চিঠি

চিঠিতে অধীর লিখেছেন, দেশের বিভিন্ন রাজ্যে লকডাউন চলছে। আর এই পরিস্থিতিতে কঠিন সময়ের মুখে দেশের গরিবরা। সব থেকে বেশি প্রভাব পড়েছে যাঁরা দৈনিক মজুরিতে কাজ করেন, তাঁদের উপরে। তাঁদের এখন কাজ নেই।'

  • Share this:

    #কলকাতা: রাজ্যে জারি হয়েছে কার্যত লকডাউন। শুধু তাই নয়, গোটা দেশে করোনা রুখতে বিভিন্ন রাজ্য লকডাউনের পথেই হেঁটেছে। এই অবস্থায়  বিপাকে পড়তে পারে সাধারণ খেটে খাওয়া মানুষ। বেহাল অবস্থা কর্মহীনদের। এবার তাঁদের কথা ভেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) চিঠি পাঠালেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী (Adhir Ranjan Chowdhury)। রবিবার প্রধানমন্ত্রীকে দেওয়া চিঠিতে অধীর লিখেছেন, দেশের বিভিন্ন রাজ্যে লকডাউন চলছে। আর এই পরিস্থিতিতে কঠিন সময়ের মুখে দেশের গরিবরা। সব থেকে বেশি প্রভাব পড়েছে যাঁরা দৈনিক মজুরিতে কাজ করেন, তাঁদের উপরে। তাঁদের এখন কাজ নেই। করুণ পরিস্থিতির মুখে তাঁদের পরিবার। এইসব মানুষরা নিজেদেরকে সমাজের পরিত্যক্ত বলেই ভাবছেন এবং আশাহত হয়ে পড়েছেন।'

    আগের বছরে দেশে লকডাউনের প্রসঙ্গ উল্লেখ করেও অধীর লিখেছেন, সেই সময়ও এভাবেই সংগ্রাম করতে হয়েছিল দেশের গরীব মানুষকে। এবার দেশের দরিদ্র এবং কর্মহীন মানুষের পাশে দাঁড়াতে নতুন পরিকল্পনা করেছে কংগ্রেস। দলের সর্বভারতীয় সভাপতির পরামর্শে প্রধানমন্ত্রী মোদির কাছে অধীর চৌধুরীর আবেদন, কর্মহীন মানুষদের হাতে মাসে সরাসরি ৬০০০টাকা এবং বিনামূল্যে খাবার দেওয়া হোক। এই টাকা প্রতি মাসে তাঁদের ব্যাংক অ্যাকাউন্টে তুলে দেওয়ার আবেদন জানিয়েছেন অধীর।

    চিঠিতে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী সনিয়া গান্ধীর প্রস্তাবের কথা উল্লেখ করেছেন। উল্লেখ্য, সনিয়া সম্প্রতি দাবি করেন, লকডাউনে কর্মহীন মানুষদের বিনামূল্যে খাদ্যশস্য দেওয়ার পাশাপাশি মাসে ৬ হাজার টাকা করে তুলে দেওয়া হোক। সেই বিষয়টি উল্লেখ করে কেন্দ্রীয় সরকারের এ নিয়ে অবিলম্বে ব্যবস্থা গ্রহণের আর্জি জানিয়েছেন অধীর চৌধুরী। গরীব মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানোর দাবি তুলেছেন তিনি। পশ্চিমবঙ্গ সহ যেসব রাজ্যে করোনা লকডাউন চলেছে, সেইসব রাজ্যের গরিবদের হাতে তিনি এই সাহায্য তুলে দেওয়ার দাবি করেছেন। অধীর চৌধুরী মোদিকে স্মরণ করিয়ে দিয়েছেন, 'সরকার এই আর্থিক সাহায্যের উদ্যোগ গ্রহণ করলে ওই গরীব পরিবারগুলিই শুধু উপকৃত হবে না, দেশের অর্থনীতিও লাভবান হবে।

    এবারই অবশ্য প্রথম নয়, দিন কয়েক আগেই আরও একাধিক চিঠি মোদিকে লিখেছিলেন অধীর। মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে অক্সিজেন প্ল্যান্ট বসানো থেকে রাজ্য সরকারের পাশে থাকতে নরেন্দ্র মোদিকে অনুরোধ, নানা বিষয় ছুঁয়ে গিয়েছেন অধীর চৌধুরী। পশ্চিমবঙ্গকে পর্যাপ্ত টিকা দিতেও অনুরোধ করেছেন তিনি। একইসঙ্গে টিকার জন্য বরাদ্দ ৩৫ হাজার কোটি টাকা কোথায় গেল, তা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি।

    Published by:Suman Biswas
    First published: