Home /News /kolkata /
Mamata Banerjee: ইউক্রেন ফেরত পড়ুয়াদের রাজ্যের ডাক্তারি পড়ার সুযোগ, কেন্দ্রকে বিঁধে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

Mamata Banerjee: ইউক্রেন ফেরত পড়ুয়াদের রাজ্যের ডাক্তারি পড়ার সুযোগ, কেন্দ্রকে বিঁধে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী

সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী

Mamata Banerjee: তিনি বললেন, ইউক্রেন থেকে যখন আমাদের ছেলেমেয়েরা ফেরত আসে, তখন ৪২২ জন ফেরত এসেছিল। তাদের নিয়ে ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে আলোচনা করেছিলাম।

  • Share this:

#কলকাতা: ইউক্রেন ফেরত পড়ুয়াদের সঙ্গে আগেই কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বলেছিলেন, এ রাজ্যে যাতে পড়ুয়াদের পড়ার ব্যবস্থা করা যায়, সে চেষ্টা করতে কেন্দ্রে সঙ্গে কথা বলবেন তিনি। কিন্তু সময় পেরিয়ে গেলেও কেন্দ্র সেই পড়ুয়াদের পড়াশোনা নিয়ে কোনও ব্যবস্থা করার কথা বলেনি, বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক থেকে এই অভিযোগ করে ইউক্রেন ফেরত পড়ুয়াদের আলাদা করে ব্যবস্থা করার জন্য রাজ্যের বিশেষ উদ্যোগের কথা ঘোষণা করলেন মমতা।

তিনি বললেন, ইউক্রেন থেকে যখন আমাদের ছেলেমেয়েরা ফেরত আসে, তখন ৪২২ জন ফেরত এসেছিল। তাদের নিয়ে ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে আলোচনা করেছিলাম। আমরা চেয়েছিলাম, কেন্দ্রীয় সরকার অনুমতি দিক, তা হলে আমরা ওদের সবার পড়াশোনার ব্যবস্থা করে দিতে পারব। কারণ, তাঁরা কেরিয়ারকে বিসর্জন দিয়ে ফিরে এসেছে। তার পর আমরা দুমাস অপেক্ষা করলাম, কিন্তু কেন্দ্রীয় সরকার কিছু করবে না বলে দিয়েছে। কেন্দ্রীয় সরকার বলেছে, ওরা পোল্যান্ডে যাক, হাঙ্গেরিতে যাক, কিন্তু এক বার যাঁরা গিয়েছেন, তাঁরা কী ভাবে যাবেন। তাই আমরা কয়েকটি বুদ্ধি বার করেছি।

আরও পড়ুন : জ্বালানির মূল্যবৃদ্ধিতে সরগরম রাজনীতি! কিন্তু কেন্দ্র-রাজ্য কর পায় কত? দেখুন আসল সত্যিটা...

আমরা ৪২২ জনকে ফেরত নিয়ে এসেছিলাম । ১৬.৩.২২-এ তাঁদের সঙ্গে আলোচনা করেছিলাম। এদের মধ্যে স্বাস্থ্য বিষয়ক পড়াশোনায় যুক্ত ছিলেন ৪১২ জন, এর মধ্যে ৪০৯ এমবিবিএস, ৩ জন ডেন্টাল, ইঞ্জিনিয়ারিং ছিল ৬ জন, পশু চিকিৎসায় ছিল ১ জন, শ্রমিক ছিল ৩ জন। ইঞ্জিনিয়ারিং ৬ জনকে প্রাইভেট কলেজ এ ব্যাবস্থা করেছি। ২ জন জয়েন করেছে। ডেন্টালের ১ জনকে ইন্টার্নশিপ করতে হবে কলকাতার সরকারি ডেন্টাল কলেজে। বাকি দুজন দ্বিতীয় বর্ষের পড়ুয়া সরকারি কলেজে ক্লাস করতে পারবে। পশ্চিমবঙ্গের সরকারি পশু চিকিৎসা পড়াশোনার কেন্দ্রে পড়াশোনা করতে পারবে। শ্রমিকদেরও ব্যবস্থা করা হবে।

আরও পড়ুন : খোদ কলকাতায় তথ্য লুকিয়ে ফাঁপড়ে স্কুল, পুলিশ পাঠিয়ে কড়া নির্দেশ হাই কোর্টের!

ষষ্ঠ বছরের পড়ুয়ার সংখ্যা মোট ২৩, তাঁদের আমরা সরকারি মেডিক্যাল কলেজ ইন্টার্নশিপ করার অনুমতি দিচ্ছি। ফিফথ্ ও ফোর্থ ইয়ারের এর পড়ুয়া মোট ৪৩ ও ৯২, মোট ১৩৫ জন, তাঁদের অনুমতি দেওয়া হচ্ছে বিভিন্ন মেডিকেল কলেজে পড়ার। তৃতীয় ও দ্বিতীয় বর্ষের পড়ুয়া, মোট ৯৩ ও ৭৯, মোট ১৭২ জন তাঁদেরও প্র্যাক্টিক্যাল ক্লাস করার জন্য সরকারি মেডিক্যাল কলেজে প্রবেশের অনুমতি পাবে। এর পর প্রথম বর্ষের ছাত্ররা, প্রথম ও দ্বিতীয় সেমেস্টারের পড়ুয়া যাঁরা, মোট সংখ্যা ৭৮, এদের মধ্যে যাঁরা নিট ক্লিয়ার করেছেন, তাঁদের বেসরকারি কলেজের কাউন্সেলিংয়ে বসার জন্য অনুমতি দেওয়া হচ্ছে। এরা নতুন করে ভর্তির সুযোগ পাবেন। বেসরকারি কলেজকে ভর্তির টাকা ইত্যাদি নিয়ে ছাড় দেওয়ার অনুরোধ করছে রাজ্য সরকার।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Uddalak B
First published:

Tags: CM Mamata Banerjee

পরবর্তী খবর