Home /News /kolkata /
Cabinet on Bidhan Parishad : রাজ্য মন্ত্রিসভায় পাশ বিধান পরিষদ গঠনের প্রস্তাব, টেলিফোনে হাজিরা মমতার!

Cabinet on Bidhan Parishad : রাজ্য মন্ত্রিসভায় পাশ বিধান পরিষদ গঠনের প্রস্তাব, টেলিফোনে হাজিরা মমতার!

বিধানসভায় কেন্দ্রীয় বাহিনীকে 'না'

বিধানসভায় কেন্দ্রীয় বাহিনীকে 'না'

দ্বিতীয় মন্ত্রীসভার মিটিং (Cabinet Meeting) ছিল সোমবার। এদিন রাজ্য মন্ত্রিসভার বৈঠকে গৃহীত হল রাজ্যে বিধান পরিষদ (Bidhan Parishad) গঠনের প্রস্তাব। এছাড়া এদিনের বৈঠকে আরও কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানা গিয়েছে নবান্ন সূত্রে।

আরও পড়ুন...
  • Share this:

    #কলকাতা : মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) নেতৃত্বাধীন তৃতীয় দফার তৃণমূল সরকারের দ্বিতীয় মন্ত্রীসভার মিটিং (Cabinet Meeting) ছিল সোমবার। এদিন রাজ্য মন্ত্রিসভার বৈঠকে গৃহীত হল রাজ্যে বিধান পরিষদ (Bidhan Parishad) গঠনের প্রস্তাব। এছাড়া এদিনের বৈঠকে আরও কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানা গিয়েছে নবান্ন সূত্রে। যার মধ্যে রয়েছে কর্মীনিয়োগ সংক্রান্ত নীতিগত সিদ্ধান্তও।

    বিধানসভা নির্বাচনের প্রার্থীতালিকা ঘোষণার সময়ই রাজ্যে বিধান পরিষদ গঠনের প্রতিশ্রুতি দিয়েছিলেন মমতা। তিনি জানিয়েছিলেন, এবারের নির্বাচনে ৮০ বছরের বেশি বয়সীদের টিকিট না দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল। তবে ক্ষমতায় এলে বিধান পরিষদ গঠন করে তাঁদের বিধান পরিষদের সদস্য করা হবে। সেই প্রতিশ্রুতি অনুসারে এদিন মন্ত্রিসভায় গৃহীত হয় বিধান পরিষদ গঠনের প্রস্তাব। বিধি মেনে এর পর এই প্রস্তাব যাবে রাজ্যপালের কাছে। তিনি সম্মতি দিলে বিধানসভার অনুমতি নিতে হবে। তার পর শুরু হবে বিধান পরিষদ গঠনের প্রক্রিয়া। দেশের বিভিন্ন রাজ্যে রয়েছে বিধানসভার উচ্চকক্ষ বিধান পরিষদ। বিধান পরিষদ রয়েছে আদিত্যনাথের রাজ্য উত্তর প্রদেশে। পশ্চিমবঙ্গেও দীর্ঘদিন বিধান পরিষদ ছিল। পরে তা অবলুপ্ত হয়।

    এছাড়া এদিন রাজ্যে কর্মীনিয়োগ সংক্রান্ত নীতিমালা রাজ্য মন্ত্রিসভার বৈঠকে গৃহীত হয়েছে। গৃহীত হয়েছে করোনা চিকিৎসায় বেসরকারি হাসপাতালের স্যাটেলাইট সেন্টার তৈরির প্রস্তাবও। সিদ্ধান্ত হয়েছে বেসরকারি হাসপাতালের সাথে যৌথ উদ্যোগে স্যাটেলাইট চিকিৎসা সেন্টার তৈরি করার। কর্মচারী নিয়োগ সংক্রান্ত বিধি গঠন নিয়েও প্রস্তাব পেশ হয় সোমবারের এই বৈঠকে।এদিন মন্ত্রিসভার এই বৈঠকে ৮ মন্ত্রী উপস্থিত ছিলেন। প্রায় গোটা দিন নেতা-মন্ত্রীদের নারদ মামলায় গ্রেফতারির বিরোধিতায় নিজাম প্যালেসে থাকায় ফোনেই বৈঠকে যোগদান করেন মুখ্যমন্ত্রী। প্রস্তাব পড়েছেন মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। এদিনের বৈঠকে মন্ত্রীদের মধ্যে হাজির ছিলেন পার্থ চট্টোপাধ্যায়, চন্দ্রিমা ভট্টাচার্য, অরুপ বিশ্বাস, জ্যোতিপ্রিয় মল্লিক, পুলক রায়, বেচারাম মান্না, অরুপ রায়, সুজিত বোস।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: CM Mamata Banerjee, Nabanna

    পরবর্তী খবর