West Bengal Assembly Election 2021: করোনাবিধি মেনেই রাজ্যে প্রচার থেকে ভোট, জানুন কড়া কমিশনের নিয়মকানুন

West Bengal Assembly Election 2021: করোনাবিধি মেনেই রাজ্যে প্রচার থেকে ভোট, জানুন কড়া কমিশনের নিয়মকানুন

প্রতীকী ছবি

অতিমারি করোনাভাইরাসের কালবেলায় এবারের নির্বাচনে বিশেষ নজর দেওয়া হবে স্বাস্থ্যের ক্ষেত্রে। বিহার বিধানসভা নির্বাচনের ক্ষেত্রেও যেভাবে নজর রেখেছিল নির্বাচন কমিশন, সেভাবেই এ রাজ্যেও হবে বিধানসভার ভোট।

  • Share this:

    #নয়াদিল্লি: পশ্চিমবঙ্গে ভোটের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন। শুক্রবার নয়াদিল্লির বিজ্ঞান ভবনে ভোটের নির্ঘণ্ট ঘোষণা করেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। অতিমারি করোনাভাইরাসের কালবেলায় এবারের নির্বাচনে বিশেষ নজর দেওয়া হবে স্বাস্থ্যের ক্ষেত্রে। বিহার বিধানসভা নির্বাচনের ক্ষেত্রেও যেভাবে নজর রেখেছিল নির্বাচন কমিশন, সেভাবেই এ রাজ্যেও হবে বিধানসভার ভোট। পশ্চিমবঙ্গের পাশাপাশি অসম, কেরালা, তামিলনাড়ু ও পুদুচেরিতেও হবে ভোট।

    পশ্চিমবঙ্গে আট দফায় ভোট হবে এবারে। আগামী ২৭ মার্চ থেকে শুরু হতে চলেছে ভোট গ্রহণ৷ আট দফা শেষ হবে ২৬ এপ্রিল। প্রতিটি বুথে কড়া স্বাস্থ্যবিধি বজায় রাখা হবে। বিহারের মতো এ রাজ্যেও ভোটদানের সময় ১ ঘণ্টা বাড়ানো হচ্ছে। পশ্চিমবঙ্গে ৩১ শতাংশ ভোটকেন্দ্র বৃদ্ধি করা হয়েছে এ বারে। ২৯৪ আসনের জন্য এ বছর পশ্চিমবঙ্গে ১ লক্ষ ১ হাজার ৯১৬টি ভোটকেন্দ্র থাকবে।

    করোনার বিধি অনুযায়ী বুথগুলিতে থাকবে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার ও মাস্ক পরার বাধ্যতা। বয়স্কদের জন্য শৌচালয়ের ব্যবস্থা রাখতে হবে। প্রচারের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। বাড়ি বাড়ি গিয়ে প্রচার করলে একসঙ্গে ৫ জনের বেশি মানুষ একত্রিত হতে পারবেন না। ভোট প্রচারের ক্ষেত্রেও কড়া সতর্কতা মানতে হবে। সর্বাধিক ৫টি গাড়ি নিয়ে পথসভা করা যাবে। অনলাইন মনোনয়ন জমা দেওয়া যাবে। সশরীরে মনোনয়ন জমা দেওয়ার ক্ষেত্রে প্রার্থীর সঙ্গে ২ জন যেতে পারবেন।

    দু'জন বিশেষ পর্যবেক্ষক নিযুক্ত করা হবে বাংলায়। এ রাজ্য ছাড়াও বাকি চার রাজ্যে এই পর্যবেক্ষক নেই। বাংলায় দুই বিশেষ পর্যবেক্ষক পাঠানো হচ্ছে বিবেক দুবে এবং মৃণালকান্তি দাসকে। বাংলায় আয়-ব্যয়ের পর্যবেক্ষক হিসেবে বি মুরলিকুমারকে নিযুক্ত করা হয়েছে। বাংলা-সহ সব রাজ্যে ভোট গণনা ২ মে, ২০২১।

    Published by:Raima Chakraborty
    First published:

    লেটেস্ট খবর