Home /News /kolkata /
কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ বুধবার গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ বুধবার গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

    anandabazar11বিরোধী জোটের পথে পয়লা কদম

    লক্ষ্য ২০১৯। নরেন্দ্র মোদী সরকারের মাঝ বয়সে এসে জাতীয় রাজনীতির মোড় ঘোরাতে সংসদের বাইরে বিরোধী জোট তৈরির চেষ্টা শুরু হল। নোট বাতিলের সিদ্ধান্তের মিলিত বিরোধিতার সাংবাদিক বৈঠকে আজ একসঙ্গে সরব হলেন রাহুল গাঁধী, মমতা বন্দ্যোপাধ্যায়। মানুষের ভোগান্তি আর নোট বাতিলকে ‘মহা-দুর্নীতি’ আখ্যা দিয়ে প্রধানমন্ত্রীর ইস্তফা চাইলেন মমতা। তাতে সুর মিলিয়ে রাহুল বিঁধলেন মোদীর দুর্নীতি নিয়ে। জোট গড়ার প্রথম কদমেই অবশ্য কাঁটা হয়ে রইল অনেক দলের অনুপস্থিতি। কংগ্রেসকে দুষে, কিংবা নিজ-নিজ রাজনৈতিক হিসেব কষেই এ দিনের উদ্যোগে সামিল হয়নি আপ, সমাজবাদী পার্টি, বিএসপি, এনসিপি ও বামেরা।

    দেশের চার প্রান্তে চার বড় সভা চান মমতা

    নোট বাতিলের পরে জাতীয় রাজনীতিতে মোদী-বিরোধী ঐক্যের যে পরিমণ্ডল তৈরি হয়েছে, ২০১৯-এ তাকে বিরোধী জোটে পরিণত করার লক্ষ্যে আসরে নামলেন মমতা বন্দ্যোপাধ্যায়। গত কাল সন্ধ্যায় দিল্লিতে নামা থেকে আজ কনস্টিটিউশন ক্লাবের সাংবাদিক সম্মেলন— চব্বিশ ঘণ্টায় বিরোধী রাজনৈতিক নেতাদের সঙ্গে দৌত্যে নিরন্তর তৎপর থাকলেন তৃণমূল নেত্রী। রাহুল গাঁধীকে পাশে নিয়ে যে ভাবে নরেন্দ্র মোদীর বিরুদ্ধে সরব হলেন মমতা, কে বলবে কিছু দিন আগেও পশ্চিমবঙ্গে কংগ্রেসের বিরুদ্ধে নির্বাচনে লড়তে হয়েছে তাঁকে!

    অন্তরার সঙ্গে সম্পর্ক খারাপ হয়েছিল, তবে খুন করিনি, দাবি সন্তোষের

    অন্তরা দাস খুনের ঘটনায় অভিযুক্ত যুবকের উপরেই সন্দেহ বাড়ছে পুণের পুলিশের। তদন্তকারীদের দাবি, অন্তরার পরিচিত সন্তোষ কুমার নামে ওই যুবককে দু’দিন ধরে দফায় দফায় জেরা করা হয়েছে। তাঁর কথাবার্তায়  বেশ কিছু অসঙ্গতিও মিলেছে। তবে তিনিই যে খুনী, তা নিশ্চিত করে বলতে পারছে না পুলিশ। সন্তোষ খুনের অভিযোগ অস্বীকার করেছেন।

    শৌচালয় গড়তে ভাঁড় ভাঙল ছাত্রী

    এত এত স্বপ্ন ভরা ছিল এগারো বছরের দু’টো হাতের মুঠোয়! ছিল ‘বড়দের মতো’ এত গভীর ভাবনা! ক্লাস সিক্সের মেয়ের গল্প শুনছে আর ভাবছে অবাক জামশেদপুর। জল চিকচিক মেয়ের বাবা-মায়ের চোখের কোণেও। এক বছর ধরে কিচ্ছু বুঝতে দেয়নি ‘লক্ষ্মী’ মেয়ে। শুধু এক দিন হঠাৎ করেই উপুড় করে দিয়েছে নিজের ঝাঁপি। কোথাকার কোন অচেনা কয়েকটা মেয়ে, কেউ কেউ বয়সে ওরই মতো হবে হয়তো— তাদের ভালর জন্য দিয়েছে ২৪ হাজার টাকা! দিয়েছে নিজের লক্ষ্মীর ভাঁড়় ভেঙে। জামশেদপুরের টেলকো হিলটপ স্কুলের ক্লাস সিক্সের ছাত্রী মন্দ্রিতা চট্টোপাধ্যায়ের দেওয়া সেই টাকাতেই তৈরি হচ্ছে দু’টি শৌচাগার— টেলকো কলোনি লাগোয়া আদিবাসী অধ্যুষিত গ্রাম কেন্দ্রাডিহতে।

    bartaman_big11

    তিনদিন পর কি ইস্তফা দেবেন মোদি? প্রশ্ন মমতার

    নোট বাতিলের ‘কষ্ট’ তো আর মাত্র তিনদিন। তারপরেই তা কমে যাবে বলে জানিয়েছেন খোদ প্রধানমন্ত্রী। কিন্তু তারপরেও যদি ভোগান্তি না কমে, তাহলে কি ইস্তফা দেবেন নরেন্দ্র মোদি? আজ দিল্লিতে রাহুল গান্ধীকে পাশে নিয়ে এই প্রশ্ন ছুঁড়লেন মমতা বন্দ্যোপাধ্যায়। বললেন, প্রধানমন্ত্রীকে জবাব দিতে হবে নোট বাতিলের ঘোষণার পিছনে আসল অ্যাজেন্ডা কী? কেন আপনার জন্য মানুষ মরবে? কেনই বা চাষ বন্ধ হবে? উৎপাদন থমকে যাবে? জবাব দিন। তোপ দেগে মমতা বলেন, এ তো ইমারজেন্সি নয়। সুপার ইমারজেন্সি। দেশে লাগামহীন সরকার চলছে। ক্যাশলেসের নামে মোদি সরকার ফেসলেস। প্রতিবাদ করলেই ভয় দেখাচ্ছে, কুছ মাৎ বোলো। গব্বর আ যায়ে গা! মমতা বলেন, তবু মানুষ যে ধৈর্য্য ধরে লাইনে দাঁড়িয়ে আছে, তার কৃতিত্ব রাজ্য সরকারের। আমরাই পুলিশ দিয়ে শান্তি বজায় রেখেছি। মোদিকে হুঁশিয়ারি দিয়ে তৃণমূলনেত্রী বলেন, আমরা আপনাদের মতো দাঙ্গাবাজ নই। যতই ভয় দেখান আর সরকারি পয়সায় নিজের মার্কেটিং করুন, মানুষ আর আপনাকে ভোট দেবে না। ছুঁড়ে ফেলে দেবে। কংগ্রেসের ডাকে এদিনের বৈঠক ও সাংবাদিক সম্মেলন হলেও নোট বাতিল ইস্যুতে আক্রমণাত্মক আচরণের জোরে জাতীয়স্তরেও এগিয়ে রইলেন মমতা।

    গ্রুপ ডি পদে ৬ হাজার নিয়োগ রাজ্যে, বিজ্ঞপ্তি জানুয়ারিতেই

    আগামী ১ জানুয়ারি গ্রুপ ডি পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করতে চলেছে রাজ্য সরকার। ৩ থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত ওই পদের জন্য আবেদন করা যাবে। তবে তা করা যাবে অনলাইনে। তার জন্য কোনও ফি লাগবে না। ছ’হাজার পদের জন্য আবেদনপত্র গ্রহণ করা হবে। পরীক্ষা হবে ১৪ মে। আবেদনকারীর যোগ্যতা হতে হবে ন্যূনতম অষ্টম শ্রেণি পাশ। সাধারণ ক্যাটিগরির জন্য বয়স হতে হবে সর্বাধিক ৪০ বছর। আর সংরক্ষিত প্রার্থীর সর্বাধিক বয়স হবে ৪৫ বছর। গোটা নিয়োগ প্রক্রিয়া শেষ করার জন্য অক্টোবর মাস পর্যন্ত সময়সীমা ধরা হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বছর দুয়েক আগে গ্রুপ ডি পদে ৬০ হাজার কর্মী নিয়োগের ঘোষণা করেছিলেন। সেই লক্ষ্যেই তিনি গ্রুপ ডি রিক্রুটমেন্ট বোর্ড গঠন করেন। যার চেয়ারম্যান করা হয়েছে অতনু রাহাকে। ওই বোর্ডের পক্ষ থেকে রাজ্যের ৬৩টি দপ্তরকে শূন্যপদ পূরণের জন্য চিঠি দেওয়া হয়। সব দপ্তর থেকে সেই তালিকা জমা পড়েনি। এখনও পর্যন্ত বিভিন্ন দপ্তর থেকে যত শূন্যপদের তালিকা জমা পড়েছে, তার সংখ্যা হল ২৫ হাজার। সেইসব শূন্যপদ পূরণের জন্য নির্দেশ দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

    ফিতে কাটার জন্য আমি প্রধানমন্ত্রী হইনি, দুর্নীতি সাফ করবই: মোদি

    কংগ্রেস সহ সভাপতি রাহুল গান্ধীকে জবাব দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেরাদুনের এক সভায় রাহুলের অভিযোগ খারিজ করতে গিয়ে মোদি বলেন, তাঁর সরকার দরিদ্রদের জন্যই কাজ করছে। উল্লেখ্য, সম্প্রতি রাহুল গান্ধী অভিযোগ করেছিলেন, বিগ কর্পোরেট ও বড়লোকদের স্বার্থে কাজ করছে মোদি সরকার। মোদি বলেন, নোট বাতিলের সিদ্ধান্তের ফলে কালো টাকা ধ্বংস হচ্ছে, সন্ত্রাসবাদীদের অর্থ জোগানে ভাটা পড়েছে, মানব ও ড্রাগপাচার বন্ধ হচ্ছে। তাঁর সিদ্ধান্তের বিরোধিতা করায় বিরোধী নেতাদের একহাত নিয়ে মোদি বলেন, এই সিদ্ধান্ত কয়েকজনের পছন্দ হচ্ছে না। কারণ এর ফলে সরাসরি চোরেদের সর্দার বিপাকে পড়েছে। পূর্বসূরিদের সঙ্গে তাঁর পার্থক্যের কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, তিনি স্রেফ ফিতে কাটার জন্য প্রধানমন্ত্রী হননি। নিজেকে দেশের চৌকিদার বলে উল্লেখ করে মোদি বলেন, তিনি চৌকিদারি করছেন বলে অনেকে সমস্যায় পড়েছেন। দুর্নীতির বিরুদ্ধে তাঁর সরকারের এই সাফাই অভিযান আগামীদিনেও চলবে।

    নোট ইস্যুতে পাশে থাকলেও ইউপিএ আমলে কংগ্রেসের দুর্নীতির দায় নেবে না তৃণমূল: মমতা

    নোট বাতিল ইস্যুতে সোনিয়ার ডাকে সাড়া দিয়ে দিল্লি উড়ে এলেও ইউপিএ আমলে কংগ্রেসের বিরুদ্ধে ওঠা দুর্নীতির দায় কোনওভাবেই নেবে না তৃণমূল। আজ একথা স্পষ্ট করে দিয়েছেন খোদ মমতা বন্দ্যোপাধ্যায়। কনস্টিটিউশন ক্লাবে কংগ্রেসের ডাকা বিরোধীদের বৈঠকে তিনি রাহুলের পাশে বসে সাংবাদিক সম্মেলন করলেন বটে, কিন্তু এক প্রশ্নের উত্তরে তাঁকে রীতিমতো ফুঁসে উঠতে দেখল দিল্লি। যদিও প্রশ্নটা ছিল রাহুল গান্ধীকে। দুর্নীতি সংক্রান্ত এক প্রশ্ন উঠতেই তৃণমূলনেত্রী বলেন, তৃণমূলের সঙ্গে কোনও দলের তুলনা করবেন না। তৃণমূল অত্যন্ত স্বচ্ছ রাজনৈতিক দল। কোনও দুর্নীতিতে যুক্ত নয়। অন্যদের সঙ্গে আমাদের গুলিয়ে ফেলবেন না। তৃণমূলনেত্রীর আচমকা ফুঁসে ওঠায় পাশে বসা রাহুল সামান্য চমকে তো গেলেনই। একইসঙ্গে তাঁকে খানিক অস্বস্তিবোধ করতে দেখা গেল।

    ei samay

    লাইনচ্যুত শিয়ালদা-আজমের সুপারফাস্টের ১৪ কামরা

    বুধবার ভোর সাড়ে পাঁচটা নাগাদ লাইনচ্যুত হল ডাউন ১২৯৮৮ শিয়ালদা-আজমের সুপারফাস্ট এক্সপ্রেসের ১৪টি কামরা ৷ ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের কানপুরর শহরের রুরার কাছে ৷ দুর্ঘটনায় মারা গিয়েছেন দু-জন, আহত প্রায় ৬৫ জন যাত্রী ৷

    ময়দানে ফের মহিলার মৃতদেহ, প্রশ্ন নিরাপত্তায়

    ফের ময়দান চত্বর থেকে উদ্ধার হল এক মহিলার মৃতদেহ ৷ মঙ্গলবার দুপুরে ময়দান মেট্রো স্টেশনের কাছে টিএআই গ্রাউন্ডের  কাছে একটি খোলা সেপটিক ট্যাঙ্কের মধ্যে বছর চল্লিশেকের ওই মহিলার দেহ দেখতে পান স্থানীয় লোকজন ৷

    রাজ্য কংগ্রেস কোন পথে, অধীর নীরবই

    তৃণমূল তাদের প্রথম মেয়াদে রাজ্যে কংগ্রেসকে ভেঙে খান খান করে দিয়েছিল ৷ কিন্তু দ্বিতীয় দফায় ক্ষমতায় এসে কংগ্রেস দলটাকেই লাটে তুলে দেওয়ার বন্দোবস্ত করে মমতা বন্দ্যোপাধ্যায়ের পার্টি ৷ ভোটে জেতার চার মাসের মধ্যেই মানস ভুঁইয়ার মতো হেভিওয়েট-সহ মোট পাঁচজন কংগ্রেস বিধায়ককে ছোঁ মেরে তুলে নিয়েছে তৃণমূল ৷

    জোট নিয়ে ঘোর অস্বস্তি সিপিএমে

    রাহুল-মমতার একটি যৌথ সাংবাদিক বৈঠকই নড়বড়ে করে দিল বাংলায় বাম-কংগ্রেস সমীকরণ ৷ আলিমুদ্দিন স্ট্রিটের অন্দরে জোটপন্থীরা প্রবল অস্বস্তিতে ৷

    First published:

    Tags: Bengali News, ETV News Bangla, Morning Daily, Morning Digest, Morning Headlines, Wednesday Morning Newspapers

    পরবর্তী খবর