• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Weather alert| Winter: হেমন্তের অবসান বুধেই, কামড় বসাতে আসছে শীত, সপ্তাহান্তে অশনিসংকেত

Weather alert| Winter: হেমন্তের অবসান বুধেই, কামড় বসাতে আসছে শীত, সপ্তাহান্তে অশনিসংকেত

কলকাতায় শীতের দাপট বাড়বে আরও।

কলকাতায় শীতের দাপট বাড়বে আরও।

Weather alert| Winter: বুধবারের থেকে পরিস্থিতির পরিবর্তন। পূবালি হাওয়ার দাপট বাড়বে।

  • Share this:

#কলকাতা: বুধবারের পর থেকেই রাজ্যে পরিবর্তন হতে চলেছে। হাওয়া অফিস স্পষ্ট জানাচ্ছে পূবালি হাওয়ার দাপট বাড়বে। উত্তুরে হাওয়ার দাপট কমবে। পুবালি হাওয়ায় জলীয়বাষ্প ঢুকবে বঙ্গোপসাগর থেকে। উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে মেঘলা আকাশ রাতের তাপমাত্রা বাড়বে। সপ্তাহান্তে শনি রবিবার নাগাদ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা উপকূলের জেলাগুলিতে।

আপাতত ফুরফুরে উত্তুরে হাওয়ার সৌজন্যে রাজ্য জুড়ে জমিয়ে শীতের আমেজ থাকছে আরও দুদিন। সামান্য বেড়ে কলকাতাতে আজ সর্বনিম্ন তাপমাত্রা নেমে ১৮.৯ ডিগ্রি সেলসিয়াস ছিল। ১৪  ডিগ্রির ঘরে ঢুকল পুরুলিয়া ও শ্রীনিকেতন। বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ তৈরির আশঙ্কা থাকছে। পূবালি হাওয়ায় ঢুকবে জলীয় বাষ্প। উপকূলের জেলায় মেঘলা আকাশ তাপমাত্রা বাড়ার সম্ভাবনা থাকছে।

আজ জেলায় জেলায় তাপমাত্রা ১৪-১৭ডিগ্রি সেলসিয়াসে । শ্রীনিকেতন ও পুরুলিয়ার  পারদ ছিল ১৪ ডিগ্রির ঘরে। হাওয়া অফিস বলছে বুধবার পর্যন্ত হেমন্তের পরিবেশ থাকছে সারা বাংলা জুড়ে।  রাতের তাপমাত্রা স্বাভাবিকের নিচে থাকায় শীতের আমেজ। খুব সকালের দিকে কোথাও কোথাও সামান্য কুয়াশা দেখা যাচ্ছে। রাতে ও সকালের দিকে রীতিমতো শীতের আমেজ থাকছেই। পশ্চিমের জেলা গুলিতে শীতের আমেজ বেশি অনুভূত হবে। সকালের শীতের আমেজ আরো একটু বাড়ল। এরকম পরিস্থিতি থাকবে আগামী কয়েকদিন। বুধবার এরপর থেকে পরিস্থিতির পরিবর্তন।

এ দিকে দার্জিলিংয়ে রাতের তাপমাত্রা এখন 8 ডিগ্রি সেলসিয়াস। উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা নেই। শুষ্ক ও শীতল  আবহাওয়া। আগামী কয়েকদিনে রাতের তাপমাত্রা কিছুটা কমবে। শীতের আমেজ কিছুটা বাড়বে সঙ্গে সকালের দিকে কুয়াশার দাপট ও বাড়বে।

কলকাতায়  পরিষ্কার আকাশ। রাতের তাপমাত্রা রেকর্ড। স্বাভাবিকের ২ ডিগ্রি নীচে । সকালের দিকে মনোরম পরিবেশ। এরকমই পরিবেশ থাকবে আগামী ২ দিন।

আজ মঙ্গলবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৯ ডিগ্রি সেলসিয়াস । যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৪২ থেকে ৯৩ শতাংশ।  আজ বৃষ্টি হয়নি কলকাতায়।

আরও পড়ুন-পুরভোটের বিজ্ঞপ্তি কবে, কতটা প্রস্তুত বিরোধী শিবির, যে তথ্য উঠে আসছে

তবে দুরাশার কথা নতুন করে নিম্নচাপের আশঙ্কা থাকছে বঙ্গোপসাগরে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর সুমাত্রা উপকূলে রয়েছে একটি ঘূর্ণাবর্ত আগামী ২৪ ঘন্টায়এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ ক্রমশ পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে আরো শক্তিশালী হয়ে তামিলনাড়ু উপকূলের দিকে এগোবে। বৃহস্পতিবার সকালে এটি তামিলনাড়ু উপকূলে পৌঁছতে পারে। সরাসরি প্রভাব না পড়লেও পরোক্ষ প্রভাবে পূবালী হাওয়ায় প্রচুর জলীয় বাষ্প ঢুকতে পারে রাজ্যে।

দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে আগামী সপ্তাহের শেষ দিকে। বুধবারের পর রিমের তাপমাত্রা বাড়তে পারে উপকূল ও উপকূল সংলগ্ন জেলাগুলিতে। শনি-রবিবার হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা উপকূলের জেলাগুলিতে।

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ পূর্ব-মধ্য আরব সাগরে অবস্থান করছে। এটি ক্রমশ শক্তি হারাবে। এছাড়াও  অক্ষরেখা রয়েছে তামিলনাড়ু উপকূলে ।

নিম্নচাপ ও উত্তর পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টি   তামিলনাড়ু সহ দক্ষিণ ভারতের রাজ্যগুলি তে। আগামী কয়েক দিন প্রবল বৃষ্টি হবে দক্ষিণ ভারতের তামিলনাডু পন্ডিচেরি ও করাইকাল এবং কেরলে। বুধবার থেকে নতুন করে তৈরি নিম্নচাপের প্রভাবে বৃষ্টি বাড়বে তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ এবং পরে কেরল-সহ দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে।

আগামী কয়েকদিনে উত্তর পশ্চিম ভারত ও মধ্য প্রদেশ সংলগ্ন এলাকায় তাপমাত্রা কমবে দুই থেকে তিন ডিগ্রী। বুধবার এরপর থেকে পূর্ব ভারত ও আমাদের রাজ্যে রাতের তাপমাত্রা বাড়বে দুই থেকে তিন ডিগ্রি।

Published by:Arka Deb
First published: