• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • WEATHER UPDATE OF WEST BENGAL ON NORTH AND SOUTH BENGAL RAIN SITUATION SB

Weather Update: ২১ জুলাই থেকে বদলে যাবে আবহাওয়া! এই পরিবর্তনের হঠাৎ কারণ কী?

কেমন হবে আবহাওয়া?

Weather Update: রবিবারের পূর্বাভাসে বলা হয়েছে, কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে।

  • Share this:

#কলকাতা: একুশে জুলাই নিম্নচাপ তৈরি হবে বঙ্গোপসাগরে। এর প্রভাবে সপ্তাহের মাঝেই আবহাওয়ার পরিবর্তন হতে পারে। ভারী বৃষ্টির পূর্বাভাস পূর্ব ভারতের রাজ্যগুলিতেও। ওড়িশায় প্রবল বর্ষণের আশঙ্কা রয়েছে বুধবার থেকে।

রবিবারের পূর্বাভাসে বলা হয়েছে, কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। দু-এক পশলা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাসও রয়েছে। তবে, সোমবার বৃষ্টির পরিমাণ বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

কলকাতাতে আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯০ শতাংশ। গত ২৪ ঘন্টায় সামান্য বৃষ্টি হয়েছে কলকাতা শহর জুড়ে।

উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে রবিবারও। মঙ্গলবার পর্যন্ত চলবে সেই ভারী বৃষ্টি। বেশি বৃষ্টি হবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে। উপরের দিকের ৫ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতেও বিক্ষিপ্তভাবে দু'এক জায়গায় অতি ভারী বৃষ্টি হতে পারে। মাঝারি বৃষ্টি  হবে মালদা ও উত্তর ও দক্ষিণ দিনাজপুরে।

দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পরিমাণ বাড়বে রবিবার থেকে। সোমবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জায়গায় বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। সোম ও মঙ্গলবার বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। উত্তরবঙ্গ লাগোয়া মুর্শিদাবাদ বীরভূম জেলায় দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে। আজও কয়েকটি জেলায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা।

মৌসুমী অক্ষরেখা সক্রিয় সিকিম ও উত্তরবঙ্গের ওপর। এর প্রভাবে আগামী কয়েকদিন উত্তরবঙ্গ সিকিম এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি তে ভারী বৃষ্টির পূর্বাভাস।

মৌসুমী অক্ষ রেখা বিকানের, রোহতক হয়ে সুলতানপুর পর্যন্ত বিস্তৃত। একটি অফশোর অক্ষরেখা রয়েছে মহারাষ্ট্র থেকে কর্ণাটক পর্যন্ত। পূর্ব-পশ্চিম অক্ষরেখা রয়েছে আরব সাগর থেকে মহারাষ্ট্র তেলেঙ্গানার ওপর দিয়ে অন্ধ্রপ্রদেশের ঘূর্ণাবর্তের উপর। অন্ধ্রপ্রদেশের উপকূল এলাকায় এবং রাজস্থানের দক্ষিণভাগ এ দুটি ঘূর্ণাবর্ত রয়েছে।

একুশে জুলাই উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হবে নিম্নচাপ। এর প্রভাবে ওড়িশায় প্রবল বৃষ্টির পূর্বাভাস। পশ্চিমবঙ্গ বিহার ঝাড়খন্ডেও বৃষ্টি বাড়বে আগামী সপ্তাহের মাঝামাঝি থেকে। বুধ, বৃহস্পতি ও শুক্রবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে পূর্ব ও মধ্য ভারতের রাজ্যগুলিতেও।

Published by:Suman Biswas
First published: