বিদায় বাঁশি বাজাচ্ছে শীত, আর কতদিন ঠাণ্ডার আমেজ?

বিদায় বাঁশি বাজাচ্ছে শীত, আর কতদিন ঠাণ্ডার আমেজ?
কলকাতায় শীত আর কতদিন?

মেঘলা আকাশ হলে ও বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে।

  • Share this:

#কলকাতা: ১৫ ডিগ্রি ছাড়ালো কলকাতার তাপমাত্রা। আগামী কয়েক দিনে আর ও বাড়বে সর্বনিম্ন তাপমাত্রা। কার্যত শীতের বিদায় দিনের কলকাতায়। জেলায় শীত শীত ভাব আর ও কয়েকদিন। সপ্তাহান্তে কলকাতার তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাবে। মেঘলা আকাশ হলে ও বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে।

কলকাতায় আজ সকালে সামান্য কুয়াশা হলেও পরে আংশিক মেঘলা আকাশ। সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি সেলসিয়াস নিচে। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৪ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিক। বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৩৭ থেকে ৯৯ শতাংশ, বৃষ্টি হয়নি।

আগামী কয়েক দিনের মধ্যেই সর্বনিম্ন তাপমাত্রা ১৮থেকে ১৯ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাবে। দিনের বেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাবে। কার্যত শীতের বিদায় কলকাতায়। কিছুদিনের মধ্যেই শীত বিদায় নেবে জেলা থেকেও।


বাংলাদেশ ও সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্ত । ঘূর্ণাবর্ত রয়েছে হরিয়ানা ও সংলগ্ন এলাকা এবং কমোরিন এলাকায়। বাংলাদেশ সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্ত থাকায় পুবালি হাওয়ায় জলীয়বাষ্প বেশি আসবে রাজ্যে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ এবং আংশিক মেঘলা আকাশ হলেও সপ্তাহান্তে বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

নতুন করে আর তাপমাত্রা নামার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দপ্তরের ডিরেক্টর গণেশ কুমার দাস। তিনি বলেন,"আবহাওয়া মা পরিস্থিতি রয়েছে তাতে নতুন করে তাপমাত্রা কমার কোন সম্ভাবনা নেই।বরং আগামী কয়েকদিনে তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে যাওয়ায় শীতের অনুভূতি কমবে। তবে আগামী 48 ঘণ্টায় আবহাওয়া থাকবে রাজ্যে। উত্তুরে হাওয়া থাকলেও তার প্রভাব কমেছে। অন্যদিকে মাঝে মাঝে পূবালী হাওয়া প্রবেশ করায় আবহাওয়ার বদল হবে।"

পূবালী হওয়ার জলীয়বাষ্পের মেঘ তৈরি হলেও সেই মেঘ থেকে বৃষ্টির সম্ভাবনা রাজ্যে খুবই কম বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। তবে আগামী সপ্তাহের মাঝামাঝি পূর্ব ভারতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আগামী তিন চার দিনে দু থেকে তিন ডিগ্রি তাপমাত্রা বাড়বে বলে অনুমান।উত্তরবঙ্গের তাপমাত্রা একই থাকলেও দক্ষিণবঙ্গের তাপমাত্রা ক্রমশ বাড়বে।দক্ষিণবঙ্গে রাতের তাপমাত্রা প্রায় কুড়ি ডিগ্রী তে পৌছবে। আর দিনের সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে যেতে পারে ৩০ ডিগ্রি সেলসিয়াসে।

আগামী 48 ঘণ্টায় ঘন কুয়াশার দাপট উত্তর-পশ্চিম ভারতে। দিল্লি পাঞ্জাব হরিয়ানা চন্ডিগড় ঘন কুয়াশার সর্তকতা। শুক্রবার অতি ঘন কুয়াশার দাপট থাকবে এই অঞ্চলে।উত্তরপ্রদেশের কিছু এলাকাতেও ঘন কুয়াশার সর্তকতা।

Published by:Arka Deb
First published: