কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

হাড় কাঁপাতে আসছে ঠাণ্ডা, তাপমাত্রা নামবে এক লাফে ৬ ডিগ্রি

হাড় কাঁপাতে আসছে ঠাণ্ডা, তাপমাত্রা নামবে এক লাফে ৬ ডিগ্রি
কঠিন শীতের বার্তা নিয়ে এল হাওয়া অফিস।

শনি থেকে মঙ্গল জাঁকিয়ে শীতের সম্ভাবনা রয়েছে রাজ্যে। খাস কলকাতায় পারদ ছুঁতে পারে ১২ ডিগ্রিতে। আর জেলায় দশের নীচে নামবে পারদ।

  • Share this:

#কলকাতা: জাঁকিয়ে শীত আসছে, বার্তা দিল আবহাওয়া দফতর। হাওয়া অফিসের মতে, আজ বৃহস্পতিবার সকালে সামান্য কুয়াশা পরে থাকবে পরিষ্কার আকাশ। তবে শুক্রবার রাত থেকে আবহাওয়ার পরিবর্তন হবে দ্রুত। রাতের তাপমাত্রা নামবে অনেকটা। শনি থেকে মঙ্গল জাঁকিয়ে শীতের সম্ভাবনা রয়েছে রাজ্যে। খাস কলকাতায় পারদ ছুঁতে পারে ১২ ডিগ্রিতে। আর জেলায় দশের নীচে নামবে পারদ।

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব না থাকায় উত্তর পশ্চিম ভারতে জাঁকিয়ে শীত পড়েছে। শৈত্যপ্রবাহের সতর্কতা জারি হয়েছে দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, রাজস্থান ও উত্তরপ্রদেশের কিছু অংশে।একই সঙ্গে কোল্ড-ডে পরিস্থিতি উত্তর-পশ্চিম ভারতের এই রাজ্যগুলিতে। উত্তর পশ্চিম ভারতের এই শৈত্য প্রবাহ এর জেরে শীতল হবে মধ্যভারত ও পূর্ব ভারত।

আগামী ৪৮ ঘণ্টায় তিন ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামবে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি এবং মহারাষ্ট্রে। মধ্য ভারতের রাজ্যগুলি অর্থাৎ মধ্যপ্রদেশ, ছত্রিশগড় এবং তৎসংলগ্ন এলাকায় ৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে আগামী তিন-চার দিনে।আজ ও কাল তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না পূর্ব ভারতের রাজ্যগুলিতে।শুক্রবার রাত থেকে পারদ নামবে পশ্চিমবাংলা সহ পূর্ব ভারতের রাজ্যগুলিতে। বিহার ঝাড়খণ্ড ওড়িশা ও পশ্চিমবঙ্গে সপ্তাহান্তে ৪ থেকে ৬ পর্যন্ত রাতের তাপমাত্রা নামতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।অন্য দিকে পশ্চিমী ঝঞ্ঝা না থাকায় এবং বঙ্গোপসাগরে কোনও সিস্টেম সক্রিয় না থাকায় জাঁকিয়ে শীতের পরিস্থিতি এসে গিয়েছে বাংলায়।

কলকাতায় আজ সকালে সামান্য কুয়াশা খবরে পরিষ্কার আকাশ হওয়ার সম্ভাবনা। এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.২ ডিগ্রি সেলসিয়াস।এই তাপমাত্রা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বেশি।গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল স্বাভাবিকের ওপরে ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস ওপরে থাকবে। বাতাসের আপেক্ষিক আর্দ্রতারহা পরিমাণ ৪৭ থেকে ৯৫ শতাংশ।

আগামী ৪৮ ঘণ্টায় ঘন কুয়াশা সর্তকতা রয়েছে দিল্লি, পাঞ্জাব-সহ পশ্চিম ভারতের বেশ কিছু রাজ্যে। আগামী ৪৮ ঘন্টাতে ওড়িশা, পশ্চিমবঙ্গ, ছত্রিশগড় ও বিহারে ঘন কুয়াশার সম্ভাবনা। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর একটি ঘূর্ণাবর্ত রয়েছে।লাক্ষাদ্বীপ সংলগ্ন এলাকায় এই ঘূর্ণাবর্তের প্রভাবে আগামী কয়েকদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে লাক্ষাদ্বীপে। তামিলনাড়ু, পন্ডিচেরি,কেরল, মাহে, লাক্ষাদ্বীপ-সহ দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে আগামী কয়েক দিন বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

Published by: Arka Deb
First published: December 17, 2020, 9:33 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर