Weather update| অল্পের জন্য কাটল ফাঁড়া, রাজ্যের জন্য সুখবর শোনাল হাওয়া অফিস

হাওয়া অফিসের খবরে এবার স্বস্তি।

Weather update| আগামিকাল থেকেই আবহাওয়ার (Weater update) উন্নতি হবে এমনটাই জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর।

  • Share this:

    #কলকাতা: রাজ্যের ফাঁড়া আপাতত কাটল। সুস্পষ্ট নিম্নচাপটি সরে এখন অবস্থান করছে ছত্রিশগড়ে। ফলে আগামিকাল থেকেই আবহাওয়ার (Weater update) উন্নতি হবে এমনটাই জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর।

    হাওয়া অফিস সূত্রে জানানো হচ্ছে, নিম্নচাপটি আরও সরে মধ্যপ্রদেশে গুজরাটের দিকে এগোবে, ফলে ধাপে ধাপে আকাশ পরিষ্কার হবে বঙ্গে। ছত্রিশগড় থেকে ওড়িশা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে বাংলাদেশ পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে। এর প্রভাবে আজ সারাদিন আকাশ  মেঘলা ছিল। দফায় দফায় বৃষ্টি হয় কলকাতা-সহ আসেপাশের জেলাগুলিতে। দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনাতে দু-এক পশলা বৃষ্টি হয়েছে। বৃষ্টি হয়েছে উত্তর চব্বিশ পরগণাতেও। এদিন ঘণ্টাখানেক বৃষ্টিপাত হয় পুরুলিয়া মুর্শিদাবাদে। বৃষ্টি হয় বাঁকুড়া নদিয়াতেও।

    আগে থেকেই মৎস্যজীবীদের জন্য নিষেধাজ্ঞা জারি করা ছিল। যারা সমুদ্রের গভীরে মাছ ধরতে গিয়েছেন তাদের রাতের মধ্যে ফিরে আসতে নির্দেশ দিচ্ছিল আবহাওয়া দফতর। আগামিকাল সোমবার এবং মঙ্গল বার পশ্চিমবঙ্গের উপকূলবর্তী অঞ্চলের সমুদ্রের মৎস্যজীবীদের জন্য নিষেধাজ্ঞা বহাল থাকছে।

    দুপুর ১২ টা পর্যন্ত একঘন্টায় কলকাতার বৃষ্টিপাতের পরিমাণ (মিলিমিটারে) মানিকতলা ২৭ বীরপাড়া ২৪ বেলগাছিয়া ১৮ ধাপা ২৩ তপসিয়া ৩৯ উল্টোডাঙ্গা ২৩ পামারব্রীজ ৪২ ঠনঠনিয়া ৩৫ বালিগঞ্জ ৩২ মোমিনপুর ৩২ চেতলা ১৫ যোধপুর ৪০ কালীঘাটের ৪০ গড়িয়া ৩৮ তারাতলা ২৬ পাতিপুকুর ২৫ জিনজিরা বাজার ২৬ বেহালা ৩০

    আলিপুর আবহাওয়া  দফতরের অধিকর্তা গণেশ কুমার দাস আজ বলেন, আগামিকাল থেকে আবহাওয়ার উন্নতি হবে। তবে হালকা মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। কারণ দখিনা বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে। কাল থেকে তাপমাত্রা বাড়বে। তাছাড়া আর্দ্রতাজনিত অস্বস্তিও বাড়বে।

    একই সঙ্গে জানা যাচ্ছে, সপ্তাহান্তে শনি ও রবিবার নাগাদ বঙ্গোপসাগরে আরও একটি নিম্নচাপের সম্ভাবনা রয়েছে। এর প্রভাবেও রাজ্যে দুর্যোগের সম্ভাবনা থাকছে। শনিবার থেকে মঙ্গলবার, সর্বোচ্চ বুধবার পর্যন্ত আবহাওয়ার ফের অবনতি হতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।

    Published by:Arka Deb
    First published: