এখনও থাকবে ঠাণ্ডার আমেজ, তার ওপর হতে পারে বৃষ্টিও!‌ জানাল হাওয়া অফিস

এখনও থাকবে ঠাণ্ডার আমেজ, তার ওপর হতে পারে বৃষ্টিও!‌ জানাল হাওয়া অফিস
Representative Image

আগামী ৪৮ ঘন্টা পর বঙ্গোপসাগরে তৈরি হবে উচ্চচাপ বলয়। যার জেরে বিপরীত ঘূর্ণাবর্ত তৈরীর সম্ভাবনা।

  • Share this:

#‌কলকাতা:‌ আপাতত তাপমাত্রা বাড়ার কোন সম্ভাবনা নেই। উত্তর-পশ্চিমের শীতল হাওয়ায় তাপমাত্রা স্বাভাবিকের নিচেই থাকবে, এমনই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। আগামী ৪৮ ঘণ্টায় পশ্চিমী শীতল হাওয়ার দাপটে হালকা ঠান্ডা বাতাস বইবে রাজ্যে। আপাতত পূবালী গরম হওয়ার দাপটের কোন সম্ভাবনা নেই। ক‌রোনা আতঙ্কের পরিবেশ এ রাজ্যের বাসিন্দারা চাইছেন একটু তাপমাত্রা বাড়ুক। আগামী ৪৮ ঘণ্টায় সেই আশার আলো দেখাতে পারছেন না আবহাওয়াবিদরা। ৪৮ ঘণ্টা পরেও যে হু হু করে তাপমাত্রা বাড়বে এমনটা নয়। আপাতত ৩১ থেকে ৩৩ ডিগ্রির মধ্যে থাকবে সর্বোচ্চ তাপমাত্রা। সর্বনিম্ন তাপমাত্রা ২২ থেকে ২৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টা উত্তর-পশ্চিমের শীতল হাওয়ার দাপট থাকবে। তারপরেও পরিস্থিতির খুব একটা হেরফের হবে না।

আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা গণেশ কুমার দাস জানান, আগামী ৪৮ থেকে ৭২ ঘন্টা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে থাকবে তাপমাত্রা। তারপরে তাপমাত্রা বাড়লেও তা খুবই সামান্য।

আগামী ৪৮ ঘন্টা পর বঙ্গোপসাগরে তৈরি হবে উচ্চচাপ বলয়। যার জেরে বিপরীত ঘূর্ণাবর্ত তৈরীর সম্ভাবনা। এছাড়াও ছত্রিশগড়ের ল্যান্ড টেম্পারেচার অনেকটাই বৃদ্ধি পাবে। এই দুইয়ের জেরে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে। যার জন্য ওড়িশা ও ঝাড়খন্ডে বৃষ্টি ও বজ্রবিদ্যুৎ-সহ ঝড়ের সম্ভাবনা রয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের পশ্চিমের জেলাগুলিতেও ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কলকাতাসহ দক্ষিণবঙ্গের বাকি অংশে মেঘলা আকাশ থাকলেও বৃষ্টির সম্ভাবনা খুব কম। দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলার আকাশ মেঘলা থাকবে, সঙ্গে ছিটেফোঁটা বৃষ্টিও হতে পারে। হালকা বৃষ্টি ও বজ্রবিদ্যুৎ-সহ ঝড়ের সম্ভাবনা রয়েছে পুরুলিয়া বাঁকুড়া দুই মেদিনীপুর ঝাড়গ্রাম ও দুই বর্ধমানে। বাকি জেলাগুলিতে মেঘলা আকাশ থাকবে।

BISWAJIT SAHA

First published: March 17, 2020, 7:33 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर