সপ্তাহ শেষে ফের রাজ্যে জাঁকিয়ে শীত, পূর্বাভাস আবহাওয়া দফতরের

সপ্তাহ শেষে ফের রাজ্যে জাঁকিয়ে শীত, পূর্বাভাস আবহাওয়া দফতরের
কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৬ ডিগ্রি

বৃষ্টি কমলেই শুক্রবার থেকে নামবে পারদ

  • Share this:

#কলকাতা: সরস্বতী পুজোয় সকাল থেকেই মেঘলা আকাশ, ঝিরঝিরে বৃষ্টি। পশ্চিমী ঝঞ্ঝা ও বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি শুরু রাজ্যে। আজ ও কাল বৃষ্টি চলবে রাজ্যজুড়ে। বৃষ্টিতে নাজেহাল রাজ্যবাসী। বৃহস্পতিবার বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। দার্জিলিং, কালিম্পং-এ বৃষ্টি শুক্রবারেও।

শুক্রবার দক্ষিণবঙ্গে সকালের দিকে সামান্য কুয়াশা থাকলেও পরে আকাশ পরিষ্কার থাকবে। দার্জিলিং, কালিম্পং ছাড়া বাকি উত্তরবঙ্গের জেলায় শুক্রবারে পরিষ্কার আকাশ। শনিবার থেকে পুরোপুরি পরিষ্কার আকাশ উত্তরবঙ্গ জুড়ে।

আগামী ২৪ ঘন্টা তাপমাত্রা একই থাকবে। বৃষ্টি কমতেই শুক্রবার থেকে ফের নামবে পারদ। সপ্তাহান্তে আরও এক দফা জমিয়ে শীত হলেও কনকনে ঠাণ্ডা আর ফিরছে না, পূর্বাভাস আবহাওয়া দফতরের।

আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, 'দু'দিনে যতটা তাপমাত্রা বাড়বে। শুক্রবারের পর ঠিক ততটাই কমে তাপমাত্রা। সপ্তাহান্তে ১২-১৩ ডিগ্রির কাছাকাছি থাকবে কলকাতার তাপমাত্রা। কিছুটা হলেও ফিরবে শীতের আমেজ।'

রাতের তাপমাত্রা বাড়ল অনেকটাই। একরাতে তাপমাত্রা বাড়লো প্রায় ৫ ডিগ্রি। সকাল থেকেই মেঘলা আকাশ। দফায় দফায় বৃষ্টির পূর্বাভাস। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে কলকাতায়। আগামী ২৪ ঘণ্টায় রাতের তাপমাত্রার একই থাকবে। বৃষ্টি হওয়ায় কমতে পারে দিনের তাপমাত্রা।

কলকাতায় আজকের সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকেরথেকে ৪ ডিগ্রি বেশি । গতকাল সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৯ ডিগ্রি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। বাতাসে আর্দ্রতার পরিমাণ থাকবে ৪২-৯৭ শতাংশ।

জম্মু কাশ্মীর ও উত্তর পাকিস্তানের উপর একটি ঘূর্ণাবর্ত প্রভাব রয়েছে। রাজস্থানের উপর রয়েছে একটি ঘূর্ণাবর্ত সেই ঘূর্ণাবর্ত থেকে নিম্নচাপ অক্ষরেখা উত্তরপ্রদেশের ঝারখন্ড পর্যন্ত বিস্তৃত। বঙ্গোপসাগরের উপরেও রয়েছে একটি বিপরীত ঘূর্ণাবর্ত।

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি, শিলা বৃষ্টি এবং তুষারপাতের সম্ভাবনা জম্মু-কাশ্মীর, হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডে। উত্তরাখণ্ডে আজ শীতল দিনের পূর্বাভাস। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টি হতে পারে পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তর প্রদেশ, বিহার, ওড়িশা আর পশ্চিমবঙ্গে।

আজ সকাল থেকেই ঘন কুয়াশার চাদরে মুড়েছে উত্তর-পশ্চিম ও মধ্যে ভারতের বেশ কিছু রাজ্য। পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি, রাজস্থান উত্তর প্রদেশ ও ওড়িশা।

আগামীকাল ঘন থেকে অতি ঘন কুয়াশা হবে পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি, রাজস্থান, উত্তর প্রদেশ, ওড়িশা ও বিহারে।

শুক্রবারেও ঘন কুয়াশার সর্তকতা পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, রাজস্থান, উত্তর প্রদেশ ও বিহারে।

শুক্রবার থেকে শিলা বৃষ্টি, বৃষ্টি শুরু হবে অরুণাচল, অসম, মিজোরাম, মেঘালয়, মণিপুর, নাগাল্যান্ড ও ত্রিপুরাতে। অরুণাচলে বৃষ্টি চলবে রবিবার পর্যন্ত।

BISWAJIT SAHA

First published: January 29, 2020, 11:57 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर