corona virus btn
corona virus btn
Loading

সক্রিয় ঘূর্ণাবর্ত, রাজ্যে ধেয়ে আসছে তুমুল বৃষ্টি, রিপোর্ট দিল হাওয়া অফিস

সক্রিয় ঘূর্ণাবর্ত, রাজ্যে ধেয়ে আসছে তুমুল বৃষ্টি, রিপোর্ট দিল হাওয়া অফিস
ফাইল চিত্র।

আবহবিদদের যুক্তি, মৌসুমী অক্ষ রেখার অবস্থান দক্ষিণবঙ্গে। এর প্রভাবে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। সেই কারণে রবিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গের পাঁচ জেলায়।

  • Share this:

#কলকাতা: গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর ঘূর্ণাবর্তের ভ্রুকুটি। তার প্রভাবেই দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে চলেছে, জানিয়ে দিল হাওয়া অফিস পাশাপাশি, উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় ভারী বৃষ্টি হবে বিক্ষিপ্তভাবে।

আবহবিদদের যুক্তি, মৌসুমী অক্ষ রেখার অবস্থান দক্ষিণবঙ্গে। এর প্রভাবে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। সেই কারণে রবিবার পর্যন্ত বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গের পাঁচ জেলায়। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ অত্যধিক বেশি থাকায় আদ্রতা জনিত অস্বস্তি বাড়বে। ভারী বৃষ্টি হবে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও।

মৌসুমী অক্ষরেখা অমৃতসর, আম্বালা, বারেলি, বারানসী, ডালটনগঞ্জ, এরপর দিঘা হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এর সঙ্গেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর রয়েছে একটি ঘূর্ণাবর্ত। এই দুই সিস্টেম এর প্রভাবে বিক্ষিপ্ত বৃষ্টি হবে রাজ্য জুড়ে। দক্ষিণবঙ্গে বজ্রপাতের আশঙ্কা বেশি। উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় ভারী বৃষ্টি হবে বিক্ষিপ্তভাবে।

উত্তরবঙ্গের দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার জলপাইগুড়ি কোচবিহার জেলায় ভারী বৃষ্টির হলুদ সর্তকতা। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। উত্তরবঙ্গে বৃষ্টি চলবে রবিবার পর্যন্ত।

দক্ষিণবঙ্গে বজ্রপাতের আশঙ্কা রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলা গুলোতে।ঘূর্ণাবর্ত ও মৌসুমী অক্ষরেখার থাকায় বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি চলবে মূলত মেঘলা আকাশ থাকবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় কলকাতাসহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আদ্রতা জনিত অস্বস্তি বাড়বে।

কলকাতায় আজ সকালের দিকে মূলত মেঘলা আকাশ। দুপুরে আংশিক মেঘলা আকাশ। বাতাসে জলীয় বাষ্প থাকায় আদ্রতা জনিত অস্বস্তি সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত দু-এক পশলা বৃষ্টির পূর্বাভাস। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে কলকাতায়।

আজ সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৮ ডিগ্রী সেলসিয়াস ।যা স্বাভাবিকের তুলনায় দুই ডিগ্রি সেলসিয়াস বেশি।গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৬৯ থেকে ৯৫ শতাংশ। গত ২৪ ঘন্টায় কোন বৃষ্টি হয়নি কলকাতা শহরে।

পশ্চিম মধ্য বঙ্গোপসাগর রবিবার নিম্নচাপ তৈরির সম্ভাবনা। অন্ধ উপকূলের কাছাকাছি এই নিম্নচাপ তৈরি হবে। এছাড়াও একটি অফসোর অক্ষরেখা রয়েছে দক্ষিণ মহারাষ্ট্র থেকে উত্তর কেরালা পর্যন্ত। ঘূর্ণাবর্ত রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং কর্ণাটক উপকূলের উপর।

এই সিস্টেম গুলির প্রভাবে আগামী ২৪ ঘন্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে আসাম মেঘালয় কর্ণাটক ও কেরালাতে। ভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গ ছত্রিশগড় সিকিম আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ।

শুক্রবার প্রবল বৃষ্টির সম্ভাবনা কর্নাটকে। অতিভারী বৃষ্টি হবে আসাম মেঘালয় কেরালা। ভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গ বিহার মধ্যপ্রদেশ ছত্রিশগড় বিদর্ভ ও সিকিমে।

শনিবার অতি ভারী বৃষ্টি হবে কর্নাটকে।ভারী বৃষ্টি হবে মধ্যপ্রদেশ বিদর্ভ উত্তরবঙ্গ সিকিম ওড়িশা আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে।

রবিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি অন্ধ্র উপকূলে কঙ্কন ও গোয়াতে। ভারী বৃষ্টি হবে ছত্রিশগড় উত্তরবঙ্গ সিকিম ওড়িশা তে।

সোমবারও অতি ভারী বৃষ্টি কঙ্কন ও গোয়া, মধ্য মহারাষ্ট্র দক্ষিণ গুজরাট উপকূলে। ভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গ ছত্রিশগড় সিকিম ওড়িশা আসাম ও মেঘালয় এ।

Published by: Arka Deb
First published: September 10, 2020, 4:18 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर