শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, আগামী ৪৮ ঘণ্টায় কতটা প্রভাব পড়বে রাজ্যে ?

শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, আগামী ৪৮ ঘণ্টায়  কতটা প্রভাব পড়বে রাজ্যে ?
রবি ও সোমবার উত্তরবঙ্গের উপরের জেলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর ৷

রবি ও সোমবার উত্তরবঙ্গের উপরের জেলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর ৷

  • Share this:

    #কলকাতা: শক্তি বাড়ালেও নিম্নচাপের প্রভাব কম পড়বে বাংলায়। শনিবার গোটা দিন ধরেই উপকূল ও পশ্চিমের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টি হয়। সমুদ্র উপকূলে হালকা-ঝোড়ো হাওয়ার জন্য মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। রবি ও সোমবার উত্তরবঙ্গের উপরের জেলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর ৷

    শক্তি সঞ্চয় করে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত। সুস্পষ্ট নিম্নচাপের অবস্থান ওড়িশা উপকূল ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে।দক্ষিণ-পশ্চিম দিকে ঝুঁকে থাকায় এর প্রভাব কম পড়বে বাংলায়। আগামী ৪৮ ঘণ্টায় এই নিম্নচাপ উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। ওড়িশা ছাড়াও অন্ধ্র ও তেলেঙ্গনায় এর প্রভাব পড়বে ৷ তাই ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা জারি হয়েছে ওই দুই রাজ্যে।

    শনিবার দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম বর্ধমানে। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও আংশিক মেঘলা আকাশ বিদ্যুৎসহ দু-এক পশলা হালকা মাঝারি বৃষ্টি হতে পারে। রবিবার অবস্থার উন্নতি হবে দক্ষিণবঙ্গে।


    কলকাতায় আজ, শনিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল, শুক্রবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা এক ডিগ্রি বেশি। বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৭৫ থেকে ৯২ শতাংশ। মৌসুমী অক্ষরেখার দক্ষিণের দিকে সক্রিয় থাকবে আগামী দুই-তিন দিন। মৌসুমী অক্ষরেখা জয়সলমের, পেন্ড্রা রোগ হয়ে বঙ্গোপসাগরের নিম্নচাপ পর্যন্ত বিস্তৃত। নিম্নচাপ এলাকায় একটি ঘূর্ণাবর্ত রয়েছে এছাড়াও ঘূর্ণাবর্ত রয়েছে হরিয়াণা এবং কচ্ছ এলাকায়।

    এই সিস্টেমের প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় কোঙ্কন, গোয়া, মহারাষ্ট্র, মুম্বই সংলগ্ন এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা। আগামী চার পাঁচদিন গুজরাত, মহারাষ্ট্র ও পূর্ব রাজস্থানে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে ‌। আগামী দু’দিন হিমাচল প্রদেশ উত্তরাখণ্ড, হরিয়ানা, চন্ডিগড় এবং উত্তরপ্রদেশে ভারী বৃষ্টির সম্ভাবনা।

    Published by:Siddhartha Sarkar
    First published:

    লেটেস্ট খবর