Weather: নতুন করে বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ, সপ্তাহান্তে বৃষ্টি কি বাড়বে ? জেনে নিন

Weather: নতুন করে বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ, সপ্তাহান্তে বৃষ্টি কি বাড়বে ? জেনে নিন
কলকাতায় আজ, বৃহস্পতিবার মেঘলা আকাশ। পরে আবহাওয়ার উন্নতি হবে।

কলকাতায় আজ, বৃহস্পতিবার মেঘলা আকাশ। পরে আবহাওয়ার উন্নতি হবে।

  • Share this:

    #কলকাতা: নতুন করে বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ। রবিবার পশ্চিম ও মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা। এদিকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে নিম্নচাপ সরে মধ্যপ্রদেশে অবস্থান করছে। সুস্পষ্ট নিম্নচাপ থেকে শক্তি ক্ষয় করে সাধারণ নিম্নচাপে পরিণত হয়েছে এটি। নিম্নচাপের প্রভাবে প্রচুর জলীয় বাষ্প রয়েছে দক্ষিণবঙ্গে। এর প্রভাবে আজ বৃহস্পতিবারও বিক্ষিপ্ত বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় ৷ কিছুটা বেশি বৃষ্টির পূর্বাভাস পশ্চিমের জেলাগুলিতে। আজ, বৃহস্পতিবার থেকেই ধীরে ধীরে আবহাওয়ার উন্নতি হবে দক্ষিণবঙ্গে।

    গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলের সুস্পষ্ট নিম্নচাপ সরে পূর্ব-মধ্যপ্রদেশে অবস্থান করছে। শক্তি ক্ষয় করে এটি সাধারণ নিম্নচাপে পরিণত হয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের থেকে ঝাড়খণ্ড, ছত্তিশগড়ের উপর দিয়ে এটি পূর্ব মধ্যপ্রদেশে অবস্থান করছে। আগামী দুই দিনে এটি আরও শক্তি ক্ষয় করবে।

    এর প্রভাবে আজ, বৃহস্পতিবারও দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। মূলত পশ্চিমের জেলাগুলিতে এই ভারী বৃষ্টি হতে পারে। বাঁকুড়া, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং পুরুলিয়াতে দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। কলকাতাসহ দক্ষিণবঙ্গে দিনভর বৃহস্পতিবার মেঘলা আকাশ । দফায় দফায় হলেও বৃষ্টির পরিমাণ কমবে। আগামিকাল, শুক্রবার থেকে আবহাওয়ার আরও উন্নতি হবে।


    শনি ও রবিবার উত্তরবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা। দার্জিলিং, কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি এই পাঁচ জেলায় দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। সোমবার দক্ষিণবঙ্গের দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

    কলকাতায় আজ, বৃহস্পতিবার মেঘলা আকাশ। পরে আবহাওয়ার উন্নতি হবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।কলকাতায় বৃহস্পতিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস নিচে। গতকাল, বুধবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা ২ ডিগ্রি সেলসিয়াস নিচে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯২ থেকে ৯৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ৩৭.৪ মিলিমিটার।

    Published by:Siddhartha Sarkar
    First published: