Home /News /kolkata /
Weather and rain forecast : কলকাতায় শুধুই অস্বস্তিকর আর্দ্রতা? সোম থেকে কোন কোন জেলায় বৃষ্টি চলবে, জানুন

Weather and rain forecast : কলকাতায় শুধুই অস্বস্তিকর আর্দ্রতা? সোম থেকে কোন কোন জেলায় বৃষ্টি চলবে, জানুন

কলকাতায় মূলত মেঘলা আকাশ থাকবে

কলকাতায় মূলত মেঘলা আকাশ থাকবে

Weather and rain forecast : বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি হতে পারে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি হবে।

  • Share this:

কলকাতা : উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে । দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে । বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি রাজ্য জুড়েই । তবে বৃষ্টির ঘাটতি পূরণ হবে না দক্ষিণবঙ্গে । কলকাতায় মূলত মেঘলা আকাশ থাকবে । কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা আছে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি হতে পারে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি হবে।

আগামী ২৪ ঘন্টায় কলকাতা শহরের তাপমাত্রা থাকবে ২৮ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি । রবিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৭০ থেকে ৯১ শতাংশ।

দক্ষিণবঙ্গে সোমবারও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে কয়েকটি জেলায়। প্রায় সব জেলাতেই মেঘলা আকাশ থেকে আংশিক মেঘলা থাকবে আকাশ। রয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বজ্র বিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। ভারী বৃষ্টি হবে আগামী ২৪ ঘণ্টায় মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়া পূর্ব ও পশ্চিম বর্ধমান। আগামিকাল মঙ্গলবার ভারী বৃষ্টি হবে বিক্ষিপ্ত ভাবে পুরুলিয়া বাঁকুড়া বীরভূম এবং পশ্চিম বর্ধমান অর্থাৎ পশ্চিমের জেলাগুলিতে।

আরও পড়ুন :  এসএসসি বিক্ষোভ হতে পারে নবান্নে, হাওড়া পুলিশকে সতর্ক করল গোয়েন্দা দফতর

কলকাতা-সহ বাকি জেলায় দক্ষিণবঙ্গে বৃষ্টি কমবে মঙ্গলবার থেকে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলে অস্বস্তি বাড়বে। উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে। আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার এবং উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে । আগামীকাল মঙ্গলবার ভারী বৃষ্টি হবে দার্জিলিং জলপাইগুড়ি কালিম্পং কোচবিহার এবং আলিপুরদুয়ারে। বুধবারেও ভারী বৃষ্টির সম্ভাবনা আছে কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলায়।

উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে । কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। একটানা ভারী থেকে অতি ভারী বৃষ্টিতে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় ধস নামতে পারে। নিচু এলাকাগুলো প্লাবিত হতে পারে, নদীর জলস্তর বাড়বে এবং শস্যের ক্ষতি হওয়ার আশঙ্কা।

আরও পড়ুন :  হাঁটতে গেলে দিতে হবে টাকা, সকালে হাঁটতে আসা লাফিং ক্লাবের সদস্যদের মুখ শুকনো

মৌসুমী অক্ষরেখার পূর্বের দিকের অংশ হিমালয় সংলগ্ন এলাকায় অবস্থান করছে। পশ্চিম এর অংশ উত্তরের দিকে সরছে। মৌসুমী অক্ষরেখা ফিরোজপুর কারনাল বরেলি বাহারিন হয়ে হিমালয়ের পাদদেশ বরাবর পূর্ব দিকে অবস্থান করছে। এছাড়াও পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে। উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে ঘূর্ণাবর্ত রয়েছে পাঞ্জাব এবং রায়লসীমাতে একটি উত্তর দক্ষিণ অক্ষরেখা রয়েছে। ছত্তীসগঢ় থেকে তেলেঙ্গানার উপর দিয়ে কোমরিন এলাকা পর্যন্ত। আরও একটি অক্ষরেখা রয়েছে দক্ষিণ বঙ্গোপসাগর থেকে শ্রীলংকা হয়ে কোমরিন এলাকা পর্যন্ত।

মৌসুমী অক্ষরেখা ও পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে জম্মু-কাশ্মীর হিমাচল প্রদেশ উত্তরাখণ্ড পাঞ্জাব হরিয়ানা, চণ্ডীগড় ও উত্তরপ্রদেশের কিছু অংশে বৃষ্টির সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টিও  হতে পারে।

এ ছাড়াও ছত্তীসগড়, তেলেঙ্গানা বিদর্ভ-সহ দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যে বৃষ্টির সম্ভাবনা থাকছে । আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টি হবে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি যেমন অসম মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা ও অরুণাচল প্রদেশে।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Rain, Weather

পরবর্তী খবর