• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Weather Alert Kolkata: জগদ্ধাত্রী পুজোতেও দুর্যোগ! বৃষ্টি শুরু বঙ্গে...

Weather Alert Kolkata: জগদ্ধাত্রী পুজোতেও দুর্যোগ! বৃষ্টি শুরু বঙ্গে...

বাংলার আবহাওয়ার পূর্বাভাস।

বাংলার আবহাওয়ার পূর্বাভাস।

Weather Alert Kolkata: নতুন করে নিম্নচাপের আশঙ্কা। থাইল্যান্ড ও আন্দামান সাগর এলাকায় তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত।

  • Share this:

    #কলকাতা: জগদ্ধাত্রী পুজোয় বৃষ্টি হবে কলকাতায়. জানাচ্ছে হাওয়া অফিস। ইতিমধ্যেই মেঘলা আকাশ, বৃষ্টি শুরু বঙ্গে। সোমবার পর্যন্ত চলবে বৃষ্টি। রবিবার বাড়তে পারে বৃষ্টির পরিমাণ। এদিকে শেষ ৫ দিনে ৫ ডিগ্রি রাতের তাপমাত্রা বাড়ল রাজ্যে। আপাতত উপকূলের জেলায় মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা জানান দিচ্ছে হাওয়া অফিস। কারণ নিম্নচাপ তৈরির সম্ভাবনা দক্ষিণ আন্দামান সাগরে।

    সূত্রের খবর পুবালি হাওয়ায় জলীয়বাষ্প ঢুকছে বঙ্গোপসাগর থেকে। এই কারণেই দক্ষিণবঙ্গে মেঘলা আকাশ, রাতের তাপমাত্রা বাড়ছে। হালকা বৃষ্টিও শুরু হয়েছে। উপকূলের জেলাগুলিতে মাঝারি বৃষ্টির পূর্বাভাস বাকি জেলায় হালকা বৃষ্টি। উপকূলীয় জেলা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে মেঘলা আকাশ হালকা বৃষ্টি শুরু। রবিবার উপকূলের জেলা দক্ষিন ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম কলকাতা হাওড়া হুগলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে। উপকূলের তিন জেলায় মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি চলবে সোমবার পর্যন্ত। সোমবারে হালকা বৃষ্টি হতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের অন্য জেলাগুলোতেও।

    উত্তরবঙ্গেও শীতের আমেজ কমবে। ও দার্জিলিংয়ে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বাকি জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই।

    কলকাতায় মেঘলা আকাশ। রাতের তাপমাত্রা বাড়ল। পুবালি হাওয়ার দাপট। সাগর থেকে জলীয় বাষ্পের জন্য মেঘলা আকাশ বৃষ্টি আগামী দু-তিন দিন।

    আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৩ ডিগ্রি সেলসিয়াস । যা স্বাভাবিকের চেয়ে ৩০ ডিগ্রি বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫১ থেকে ৯২ শতাংশ।  সামান্য বৃষ্টি কলকাতায়।

    ৫ দিনে ৫ ডিগ্রি তাপমাত্রা বাড়ল কলকাতায়। ৯ নভেম্বর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের ডিগ্রি নিচে ছিল ১৮.৯ ডিগ্রি সেলসিয়াস। আজ স্বাভাবিকের থেকে ২.৩ ডিগ্রি সেলসিয়াস বেশি।

    নতুন করে নিম্নচাপের আশঙ্কাপ কথাও জানাচ্ছে হাওয়া অফিস। থাইল্যান্ড ও আন্দামান সাগর এলাকায় তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। আবর্ত থেকে একটি অক্ষরেখা ওড়িশা পর্যন্ত বিস্তৃত। এই ঘূর্ণাবর্ত থেকেই আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণ বঙ্গোপসাগর আন্দামান সাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা। এই নিম্নচাপটি উত্তর ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে আরও শক্তিশালী হয়ে পূর্ব মধ্য ও দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করবে।

    আরও পড়ুন-আক্রমণ করলে ঠিকানা ও ফোন নাম্বার জেনে রাখব, ত্রিপুরা পুলিশকে তীব্র কটাক্ষ সুস্মিতার

    আগের গভীর নিম্নচাপটি তামিলনাড়ু উপকূলের কাছে চেন্নাই সংলগ্ন এলাকায় স্থলভাগে পৌঁছে শক্তি হারিয়ে ঘূর্ণাবর্তে পরিণত হয়েছে। এর পরোক্ষ প্রভাবে পূবালী হাওয়ায় প্রচুর জলীয় বাষ্প ঢুকছে  রাজ্যে। দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে আবহাওয়ার পরিবর্তন ।

    নিম্নচাপ ও উত্তর পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টি   তামিলনাড়ু কেরল সহ দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে। আগামী কয়েক দিন প্রবল বৃষ্টি হবে দক্ষিণ ভারতের তামিলনাডু পন্ডিচেরি ও করাইকাল এবং কেরলে। বুধবার থেকে নতুন করে তৈরি নিম্নচাপের প্রভাবে বৃষ্টি বাড়বে তামিলনাড়ু অন্ধ্রপ্রদেশ এবং পরে কেরালা মাহে দক্ষিণ ভারতের রাজ্যগুলি তে। আগামী ২৪ ঘণ্টায় উড়িষ্যাতে ও ভারী বৃষ্টির সম্ভাবনা।

    আরও পড়ুন-‘‌স্পেশাল’‌ তকমা ফেলে পুরোনো ফর্মে ফিরছে ভারতীয় রেল, কেমন হবে সফর খরচ

    আগামী কয়েকদিনে উত্তর পশ্চিম ভারত ও মধ্য প্রদেশ সংলগ্ন এলাকায় তাপমাত্রা কমবে দুই থেকে তিন ডিগ্রি। বুধবার এরপর থেকে পূর্ব ভারত ও আমাদের রাজ্যে রাতের তাপমাত্রা বাড়বে । আগামী কয়েকদিন কুয়াশা হবে পাঞ্জাব হরিয়ানা দিল্লি পশ্চিম উত্তরপ্রদেশ এলাকায়।

    Published by:Arka Deb
    First published: