corona virus btn
corona virus btn
Loading

সরকারের অভিনব উদ্যোগ, করোনা আক্রান্তদের মানসিকভাবে চাঙ্গা করছেন করোনা জয়ীরা

সরকারের অভিনব উদ্যোগ, করোনা আক্রান্তদের মানসিকভাবে চাঙ্গা করছেন করোনা জয়ীরা

প্রত্যেকে করোনাজয়ী। তাঁদের কাছ থেকেই অভিজ্ঞতার কথা শুনছেন অন্য করোনা আক্রান্তরা। অভিনব উদ্যোগ রাজ্য সরকারের

  • Share this:

#মুর্শিদাবাদ: প্রত্যেকে করোনাজয়ী। তাঁদের কাছ থেকেই অভিজ্ঞতার কথা শুনছেন অন্য করোনা আক্রান্তরা। অভিনব উদ্যোগ রাজ্য সরকারের। মুর্শিদাবাদ থেকে ২৯ জন এমনই করোনাজয়ীকে কলকাতায় আনা হয়েছে। মঙ্গলবার থেকে শহরের ৬টি হাসপাতালে শুরু হয়েছে বিশেষ পরিষেবা।

আসলে জীবনের জয়গান গাইছেন ওরা। মহামারীর সঙ্গে যুদ্ধে জিতেছেন ওরা। ওরা করোনাজয়ী। বেশিরভাগই মুর্শিদাবাদের বাসিন্দা পরিযায়ী শ্রমিক। লকডাউনের আগে এদের মধ্যে ১৭  জন মহারাষ্ট্রে কাজ করতেন। বাকিরা অন্য রাজ্যে। লকডাউনের পর কোনওক্রমে বাড়ি ফিরেছিলেন। কিন্তু বাড়িতে আসার পরই করোনায় সংক্রমিত হন। চিকিৎসার পর প্রত্যেকেই সুস্থ। এই করোনা জয়ীদের নিয়েই সরকারের উদ্যোগে তৈরি হয়েছে কোভিড 19 ওয়ারিয়ার ক্লাব। মুর্শিদাবাদের এই করোনাজয়ীদেরই কাজে লাগাতে উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। করোনায় আতঙ্ক নয়, সতর্ক থাকুন। সময় মত চিকিৎসা করলে এই রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। এভাবেই অন্য করোনা আক্রান্তদের বোঝাচ্ছেন তাঁরা। আক্রান্তদের আত্মীয় পরিজনদেরও বোঝানোর কাজ চলছে। নিজেদের করোনা যুদ্ধের অভিজ্ঞতা শোনাচ্ছেন করোনা জয়ীরা।

মঙ্গলবার থেকে এম আর বাঙুর, কলকাতা মেডিকেল কলেজ-সহ কলকাতার ৬টি হাসপাতালে তাঁদের দেখা যাচ্ছে। হাসপাতালে পিপিই পড়ে কাজ করছেন এইসব মানুষ। আপাতত দুমাস পরিষেবা দেবেন এরা। বিনিময়ে মাসে ১৫ হাজার টাকা পারিশ্রমিক দেবে রাজ্য সরকার। প্রত্যেককে রাখা হয়েছে সল্টলেক যুবভারতী ক্রীড়াঙ্গনে। থাকা-খাওয়া সরকারের উদ্যোগে। এর ফলে একদিকে যেমন করোনা জয়ীরা করোনা আক্রান্তদের মানসিকভাবে চাঙ্গা করবেন, তেমনই কাজ হারানো সেই সব মানুষও আর্থিক সাহায্য পাবেন। করোনা জয়ীদের বক্তব্য, "অযথা ভয় না পেয়ে সঠিক সময়ে চিকিৎসকের পরামর্শ নিলে এই রোগকে হারানো সম্ভব। শুধু মানসিক জোর রাখতে হবে। আমাদের অভিজ্ঞতা শোনার পর  আশা করি আক্রান্তরা মানসিক বল পাচ্ছেন। আমাদের পরিবারকে প্রথম দিকে অনেক হেনস্তার শিকার হতে হয়েছে। প্রত্যেককে বলছি সামাজিক দূরত্ব বজায় রাখুন, কিন্তু রোগীর পাশে থাকুন।"                                             ভবিষ্যতে এরকম আরও ক্লাব তৈরি করে তাঁদের কাজে লাগানোর উদ্যোগ নিচ্ছে সরকার। সব মিলিয়ে রাজ্য সরকারের উদ্যোগ, করোনা পরিযায়ীদের উদ্যম-- এখন পথ দেখাবে অন্য করোনা আক্রান্তদেরও।

ERON ROY BURMAN

Published by: Rukmini Mazumder
First published: July 9, 2020, 10:56 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर