Home /News /kolkata /
WB Goverment Hospitals: রোগীদের 'রেফার' রোগে উদ্বিগ্ন নবান্ন ও স্বাস্থ্য দফতর, কড়া চিঠি মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল ও সিএমওএইচ-দের

WB Goverment Hospitals: রোগীদের 'রেফার' রোগে উদ্বিগ্ন নবান্ন ও স্বাস্থ্য দফতর, কড়া চিঠি মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল ও সিএমওএইচ-দের

রাজ্যে ৩৯ টি হাসপাতালকে চিহ্নিত করা হয়েছে যেখানে ৭ শতাংশের বেশি রোগী রেফার হচ্ছে। ৫০ টি হাসপাতালকে চিহ্নিত করা হয়েছে যেখানে "পেশেন্ট লিভিং এগেইনস্ট মেডিক্যাল এডভাইস (LAMA)"৩ শতাংশের বেশি।

  • Share this:

#কলকাতা: সরকারি হাসপাতাল ও মেডিক্যাল কলেজগুলিতে রেফার রোগে উদ্বিগ্ন নবান্ন ও স্বাস্থ্য দফতর। শুক্রবারই বিভিন্ন মেডিক্যাল কলেজ, হাসপাতাল ও মহকুমা হাসপাতালগুলির সুপার, প্রিন্সিপালদের কড়া চিঠি দিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর। কয়েকটি জেলার সরকারি হাসপাতাল ও মেডিক‍্যাল কলেজগুলিতে প্রতিদিনই বাড়ছে রোগীদের 'রেফার' করা, এই নিয়েই উদ্বেগ প্রকাশ করা হয়েছে স্বাস্থ্য দফতরের তরফে দেওয়া চিঠিতে।

চিঠিতে বলা হয়েছে রাজ্য সরকার মেডিক্যাল কলেজ ও হাসপাতালগুলিতে উন্নত মাণের পরিষেবা দিচ্ছে, শুধু তাই নয়, জটিল চিকিৎসার জন্য রোগীরা যাতে উন্নত মাণের পরিষেবা পান, তা নিশ্চিত করা হয়েছে। তারপরও রোগীদের 'রেফার' শতাংশ কেন বাড়ছে? জেলা প্রশাসনের আধিকারিকদের তাঁদের সংশ্লিষ্ট জেলার হাসপাতালগুলি নিয়ে পর্যালোচনা করার নির্দেশ ওই চিঠিতে দেওয়া হয়েছে বলেই নবান্ন সূত্রে খবর।

আরও পড়ুন: সুফল বাংলায় কতটা সস্তা সব্জি? পরখ করুন নিজেই, রইল তালিকা

নবান্ন সূত্রে খবর, রাজ্য স্বাস্থ্য দফতর ৭ শতাংশের নীচে রেফার-এর হার রাখতে চায়। কিন্তু রাজ্যের ৩৯ টি হাসপাতালকে চিহ্নিত করা হয়েছে, যেখানে ৭ শতাংশের বেশি রেফার করা হচ্ছে রোগীদের। পাশাপাশি এই ৩৯ টি হাসপাতালের মধ্যে ২১ টি হাসপাতালে দেখা গিয়েছে, রেফারের সংখ্যা ১০ শতাংশের বেশি। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, সম্প্রতি রাজ্য স্বাস্থ্য দফতর  ৯০টি মাল্টি স্পেশ্যালিটি এবং মহকুমা হাসপাতালের ওপর এই পর্যালোচনা করেছে। তার মধ্যে থেকেই এই পরিসংখ্যান উঠে এসেছে। শুধু তাই নয়, পরিসংখ্যানে এই তথ্যও উঠে এসেছে,  "পেশেন্ট লেফট এগেনস্ট মেডিকেল এডভাইস (LAMA)"-এর শতাংশও বেড়েছে।

আরও পড়ুন: বেসরকারি স্কুলের ফতোয়া, বেতন মেটালে ক্লাসে, না হলে আসতে হবে না স্কুলে, নোটিশ ঘিরে বিতর্ক

রাজ্য স্বাস্থ্য দফতর ৫০ টি হাসপাতালকে চিহ্নিত করেছে যেখানে ৩ শতাংশের বেশি LAMA-র হার বেড়েছে। এরমধ্যে ১৯ টি হাসপাতালে LAMA-র সংখ্যা ১৯ শতাংশের বেশি। দ্রুত এই বিষয়টিকে পর্যালোচনা করার জন্য ইতিমধ্যেই রাজ্য স্বাস্থ্য দফতর একজন সিনিয়র আইএএস অফিসারকে নোডাল অফিসার হিসেবে নিয়োগ করেছে বলেই নবান্ন সূত্রে খবর। গোটা পরিসংখ্যান থেকে তুলে ধরে প্রতিটি জেলার জেলাশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে, যাতে দ্রুত এই বিষয়গুলি নিয়ে পর্যালোচনা করা হয়।

SOMRAJ BANDOPADHYAY

Published by:Rukmini Mazumder
First published:

Tags: Nabanna

পরবর্তী খবর