বি টি রোডের নীচেই রয়েছে পুরসভার জলের লাইন, মেট্রো প্রকল্পে জট

বারাকপুর-নোয়াপাড়া মেট্রো প্রকল্পের ভবিষ্যৎ নিয়ে এবার জোরালো প্রশ্ন উঠে গেল।

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Nov 27, 2017 06:34 PM IST
বি টি রোডের নীচেই রয়েছে পুরসভার জলের লাইন, মেট্রো প্রকল্পে জট
File Photo
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Nov 27, 2017 06:34 PM IST

#কলকাতা:  বারাকপুর-নোয়াপাড়া মেট্রো প্রকল্পের ভবিষ্যৎ নিয়ে এবার জোরালো প্রশ্ন উঠে গেল। বি টি রোডের নীচে পাতা কলকাতা পুরসভার জলের লাইন। উপরে মেট্রোর পিলার বসানো হলে ক্ষতি হতে পারে পাইপের। এক্ষেত্রে প্রকল্প আদৌ সম্ভব কি না, তা জানতে নিয়োগ করা হয়েছে ফরাসি সংস্থাকে। ডিসেম্বরেই পেশ হবে তার চূড়ান্ত রিপোর্ট।

রেলমন্ত্রী থাকাকালীন নোয়াপাড়া-বারাকপুর প্রকল্প ঘোষণা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।নোয়াপাড়া থেকে বারাকপুর পর্যন্ত মেট্রো প্রকল্পের দুরত্ব মোট ১২.৫ কিমি। প্রকল্পের জন্য বরাদ্দ হয়েছে ২০৭০ কোটি টাকা। কিন্তু, খরচ হয়েছে মাত্র ৩৮ কোটি ৯১ লক্ষ টাকা।

দীর্ঘদিন আগে প্রকল্পের টাকা এলেও, খরচ হয়েছে নামমাত্র। একাধিক বাধায় আটকে ওই মেট্রো প্রকল্প। বি টি রোড ধরে বরানগর থেকে বারাকপুর পর্যন্ত যাবে এই প্রকল্প। এই অংশেই মাটির নীচে রয়েছে টালা থেকে পলতা পর্যন্ত কলকাতা পুরসভার জলের লাইন। মাটির নীচে রয়েছে ৪২, ৪৮, ৬০, ৬২, ৭২ ইঞ্চি মাপের পাইপ লাইন। এর ৮ মিটার নীচে রয়েছে ৬৪ ইঞ্চির আরেকটি পাইপলাইন।

কলকাতা পুরসভার আশঙ্কা, মেট্রোর পিলারের জন্য ৬ পাইপ লাইনে ক্ষতি হবে। নকশা অনুযায়ী, মেট্রোর পিলার যেখানে নির্মাণ হবে তার নীচেই থাকছে ৪২ ও ৬০ ইঞ্চির পাইপ লাইন। এই দুই পাইপ লাইনের উপরেই পড়বে মেট্রোর দুটি পিলার। তাতে ওই দুটি পিলারের ক্ষতি হবে। ৬২ ইঞ্চি পাইপলাইন থেকে কিছুটা দূরেই পড়বে আরও একটি পিলার। পাইপ কিছুটা দূরত্বে থাকলেও তা ফাটতে পারে। আশঙ্কা রয়েছে, ৪৮ ও ৬৪ ইঞ্চির পাইপ লাইন নিয়েও। কেবলমাত্র ৭২ ইঞ্চির পাইপ লাইন নিয়ে আশঙ্কার কোনও কারণ নেই।

মেট্রোর পিলার বসলে কি সমস্যা হবে? তা জানতে সমীক্ষা শুরু করেছে একটি ফরাসি সংস্থা। আগামী ডিসেম্বরেই রিপোর্ট দেবে তারা। সেসময়েই ঠিক হয়ে যাবে ওই প্রকল্পের ভবিষ্যৎ।

First published: 06:26:51 PM Nov 27, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर