Home /News /kolkata /
দুর্ঘটনা কমাতে ট্রেনের ইঞ্জিনে বসছে ভয়েস ও ভিডিও রেকর্ডার

দুর্ঘটনা কমাতে ট্রেনের ইঞ্জিনে বসছে ভয়েস ও ভিডিও রেকর্ডার

দুর্ঘটনা কমানোর চেষ্টা রেলের। ইঞ্জিনে বসছে ভয়েস ও ভিডিও রেকর্ডার। চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কসে তৈরি হচ্ছে অত্যাধুনিক সুবিধাযুক্ত ইঞ্জিন।

  • Share this:

    #কলকাতা: দুর্ঘটনা কমানোর চেষ্টা রেলের। ইঞ্জিনে বসছে ভয়েস ও ভিডিও রেকর্ডার। চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কসে তৈরি হচ্ছে অত্যাধুনিক সুবিধাযুক্ত ইঞ্জিন। থাকছে চালকদের স্বাচ্ছন্দ্যের ব্যবস্থাও।

    ওয়াগন তৈরিতে ইতিমধ্যেই নজির গড়েছে চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কস। এবার এই সংস্থার মুকুটে জুড়তে চলেছে আরও একটি নতুন পালক। উন্নত পরিষেবার লক্ষ্যে তৈরি হচ্ছে অত্যাধুনিক ইঞ্জিন। চালকদের ওপর নজরদারি বাড়াতে পণ্যবাহী ও যাত্রিবাহী ট্রেনের ইনজিনে বসানো হচ্ছে ভয়েস রেকর্ডার ও ভিডিও রেকর্ডার ক্যামেরা। এতে দুর্ঘটনার সংখ্যা অনেকটাই কমানো যাবে বলে আশা রেলকর্তাদের।

    পণ্য পরিবহণের পরিমাণ বাড়াতে মালগাড়িতে চালু হচ্ছে ওয়ারলেস সিস্টেম।

    -একটি মালগাড়ি ৫০-৬০টি ওয়াগন টেনে নিয়ে যেতে পারে -ওয়ারলেস সিস্টেম চালু হলে একজন চালকই ২টি ইনজিন চালাতে পারবেন -সেক্ষেত্রে, ওয়াগনের সংখ্যা ১০০-য় দাঁড়াবে

    ইনজিন আধুনিকীকরণের সময় চালকদের স্বাচ্ছন্দ্যের কথাও মাথায় রাখা হচ্ছে। থাকছে বায়ো টয়লেট। দুর্ঘটনা এড়াতে ইনজিনে উন্নত সিগন্যালিং ব্যবস্থা থাকছে। সবুজ, হলুদ বা লাল পতাকা দেখিয়ে নয়, আলো জ্বালিয়েই সিগন্যাল দেওয়া যাবে।
    First published:

    Tags: Train Engines, Voice Recorder

    পরবর্তী খবর