কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

অপূরণীয় ক্ষতি! চলে গেলেন রবীন্দ্রসঙ্গীত শিল্পী পূর্বা দাম

অপূরণীয় ক্ষতি! চলে গেলেন রবীন্দ্রসঙ্গীত শিল্পী পূর্বা দাম
প্রয়াত পূর্বা দাম।

চিকিৎসকরা জানিয়েছেন, হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন তিনি। পরিবার সূত্রে খবর, বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন পূর্বাদেবী।

  • Share this:

#কলকাতাঃ চলে গেলেন বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী পূর্বা দাম। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। শনিবার সকাল ছ'টা নাগাদ ঢাকুরিয়ার বাডি়তেই মৃত্যু হয় পূর্বা দামের। চিকিৎসকরা জানিয়েছেন, হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন তিনি। পরিবার সূত্রে খবর, বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন পূর্বাদেবী।

সুচিত্রা মিত্রের সুযোগ্যা ছাত্রী পূর্বাদেবী উত্তরণের শুরু সত্তররের দশকের দ্বিতীয়ার্ধে।রবীন্দ্রগান পরিবেশনের নিজস্ব ভঙ্গি একই সঙ্গে নিরহঙ্কর আন্তরিক ব্যবহার পূর্বা দামকে বহু মানুষের কাছে পৌঁছে দিয়েছিল।

এ দিন পূর্বা দামের মৃত্যুর খবরে শোক প্রকাশ করেন মুুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লেখেন, "তাঁর সঙ্গে আমার হৃদ্যতার সম্পর্ক ছিল। তার মৃত্যুতে রবীন্দ্রসঙ্গীতের জগতে শূন্যতার সৃষ্টি হল। আমি পূর্বা দামের পরিবার-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।"

কখনও গহন রাতে শ্রাবণধারা পড়িছে ঝরে, কখনও বা অসীম ধন তো আছে তোমারের মতো গানে পূর্বা দাম কয়েক দশক ধরেই শ্রোতাদের মন ছুঁয়ে গিয়েছিলেন। প্রবাদপ্রতীম রবীন্দ্রসঙ্গীত শিল্পী সুমিত্রা সেন আজ তাঁর স্মৃতিচারণ করতে গিয়ে বলেন, "পূর্বা দাম আজ সঙ্গীতের স্বর্গে চললেন। পড়ে রইল তাঁর গানের এক বিপুল ডালি।"

উল্লেখ্য আজীবন সুচিত্রা মিত্রের ঘরানায় গান গেয়েছেন পূর্বা। আজ সুচিত্রার জন্মদিবসেই অনন্তযাত্রা শুরু হল তাঁর।

Published by: Arka Deb
First published: September 19, 2020, 4:16 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर