Home /News /kolkata /
Vessel M/v Marine Trust 1: সাত সকালেই বাংলাদেশের ভেসেল দুর্ঘটনা, দু' দিনের মধ্য়ে দু'টি অঘটন কেন, উঠছে প্রশ্ন

Vessel M/v Marine Trust 1: সাত সকালেই বাংলাদেশের ভেসেল দুর্ঘটনা, দু' দিনের মধ্য়ে দু'টি অঘটন কেন, উঠছে প্রশ্ন

বাংলাদেশে লঞ্চ দুর্ঘটনা

বাংলাদেশে লঞ্চ দুর্ঘটনা

Vessel M/v Marine Trust 1: পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এবং পণ্যবাহী জাহাজের ক্ষয়ক্ষতি কমাতে সম্ভাব্য সব ব্যবস্থা নেওয়া হচ্ছে।

  • Share this:

#কলকাতা: আজ সকাল ৯টায়  যাত্রা শেষ করল মেরিন ট্রাস্ট (Vessel M/v Marine Trust 1)। বাংলাদেশের (Bangladesh) চট্টগ্রাম বন্দরে ফেরার কথা ছিল বাংলাদেশের ভেসেলটির। কিন্তু যে জাহাজটি আগামীকাল এনএসডি থেকে যাত্রা করার পরিকল্পনা করেছিল, তা হঠাৎ ১৫ মিনিটের মধ্যে কেন ডুবে গেল, তার তদন্ত চলছে।

যা জানা গিয়েছে, ১৮টি ২০ ফুট কন্টেনার সরাসরি জলে চলে গিয়েছে এবং ১০টি ৪০ ফুট কন্টেনার  জলের উপরিভাগে ভাসছে, যা দড়ি বেঁধে সুরক্ষিত করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এবং পণ্যবাহী জাহাজের (Vessel M/v Marine Trust 1) ক্ষয়ক্ষতি কমাতে সম্ভাব্য সব ব্যবস্থা নেওয়া হচ্ছে। যাত্রী বা পণ্য় টার্মিনাল অপারেটর, স্যালভেজ অপারেটর এবং বিমা কোম্পানিগুলির সঙ্গে যোগাযোগ করা  হচ্ছে।

আরও পড়ুন: আমফানের পর যশ, ফের কঠিন পরীক্ষায় টালা ট্য়াঙ্ক! কী ভাবে প্রস্তুতি?

দিন দুই আগেও পণ্যবাহী জাহাজের ধাক্কায় ডুবে গিয়েছিল যাত্রীবাহী লঞ্চ। রবিবার এই দুর্ঘটনা ঘটেছিল বাংলাদেশের নারায়ণগঞ্জে (Bangladesh Narayangunj) শীতলক্ষ্যা নদীতে৷ ভিডিও-তে দেখা গিয়েছে কোনওভাবে বিশালাকার জাহাজটির সামনে পড়ে যায় যাত্রীবাহী ওই লঞ্চটি৷ এর পর কার্যত লঞ্চটিকে ঠেলতে ঠেলতে জাহাজটি এগোতে থাকে৷ ধীরে ধীরে ডুবতে থাকতে লঞ্চটি৷ প্রাণ বাঁচাতে যাত্রীদের কয়েকজনকে নদীর জলে ঝাঁপ দিতেও দেখা যায়৷ কয়েক মুহূর্তের মধ্যেই লঞ্চটি পুরোপুরি জলে ডুবে যায়৷

এই দুর্ঘটনা যেখানে ঘটে, তার কাছেই থাকা অন্য একটি লঞ্চ থেকে ভিডিওটি রেকর্ড করা হয়৷ দ্বিতীয় লঞ্চটির যাত্রীরা চিৎকার করে জাহাজটিকে থামানোর জন্য সতর্কও করতে থাকেন৷ কিন্তু শেষরক্ষা হয়নি৷ সেই লঞ্চটিতে প্রায় পঞ্চাশ জন যাত্রী ছিলেন৷ শেষ খবর পাওয়া পর্যন্ত মাত্র ৬ জনের দেহ উদ্ধার হয়েছে৷ বেশ কয়েকজন যাত্রী সাঁতরে পাড়ে ওঠেন৷ ফলে আরও হতাহতের আশঙ্কা বাড়ছে৷ নিখোঁজদের উদ্ধারে ডুবুরি নামিয়ে তল্লাশি শুরু হয়েছে৷ ঘাতক জাহাজটিকে আটক করার পাশাপাশি সেটির নাবিক সহ বেশ কয়েকজন কর্মীকেও আটক করা হয়েছে৷ কেন বারবার লঞ্চ দুর্ঘটনার খবর আসছে বাংলাদেশ থেকে?  উঠছে প্রশ্ন।

Published by:Rachana Majumder
First published:

Tags: Bangladesh

পরবর্তী খবর