• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • VC OF PRESIDENCY TO OPERATE FROM NEW TOWN CAMPUS INSTEAD OF COLLEGE STREET CAMPUS DUE TO STUDENT AGITATION RM

পড়ুয়াদের বিক্ষোভের জের, কলেজ স্ট্রিটের বদলে নিউ টাউন ক্যাম্পাস থেকেই কাজ করবেন প্রেসিডেন্সির উপাচার্য

কলেজ স্ট্রিট ক্যাম্পাসে যেভাবে আন্দোলন চলছে তাতে কাজ করার পরিবেশ নেই। যত দিন ওখানে পরিস্থিতি ঠিক না হয় ততদিন নিউটাউন থেকেই কাজ করব!'

কলেজ স্ট্রিট ক্যাম্পাসে যেভাবে আন্দোলন চলছে তাতে কাজ করার পরিবেশ নেই। যত দিন ওখানে পরিস্থিতি ঠিক না হয় ততদিন নিউটাউন থেকেই কাজ করব!'

  • Share this:

#কলকাতা: হিন্দু হস্টেল সহ একাধিক ইস্যুতে লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছেন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের একাংশ। এবার শতাব্দী প্রাচীন প্রেসিডেন্সির কলেজ ক্যাম্পাসে না যাওয়ার সিদ্ধান্ত উপাচার্যেরই। কলেজ স্ট্রিট ক্যাম্পাসের বদলে আপাতত নিউ টাউন ক্যাম্পাস থেকেই বিশ্ববিদ্যালয়ের পরিচালনার দায়িত্ব সামলাবেন। উপাচার্যের দাবি, ' কলেজ স্ট্রিট ক্যাম্পাস থেকে কাজের পরিবেশ নেই। ওখানে গেলেই পড়ুয়ারা যেভাবে বিক্ষোভ করছেন, তাতে ওখানে যাওয়ার আপাতত প্রশ্নই ওঠে না।'  এদিকে উপাচার্যের এই সিদ্ধান্তে পাশেই দাঁড়িয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তবে ছাত্ররা  বিশ্ববিদ্যালয় বহির্ভূত অন্যান্য ইস্যু নিয়ে যেভাবে আন্দোলন করছেন, তা কটাক্ষ করলেন শিক্ষামন্ত্রী।

প্রায় এক মাসেরও বেশি সময় ধরে হিন্দু হস্টেলের আবাসিকরা আন্দোলন বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন। মূলত হিন্দু হোস্টেলের ৩,৪,ও ৫ নং ওয়ার্ড পড়ুয়াদের  ফিরিয়ে দেওয়ার দাবিতে  লাগাতার আন্দোলন চলছে। শুধু তাই নয়, উপাচার্যের ঘরের সামনে বিছানা পেতে পড়ুয়ারা  আন্দোলন চালিয়ে যাচ্ছেন। সম্প্রতি উপাচার্য অনুরাধা লোহিয়া ক্যাম্পাসে গেলে দীর্ঘ ৩৬ ঘণ্টারও বেশি সময় ঘেরাও করে রাখে পড়ুয়ারা। পরে অবশ্য অসুস্থ বোধ করায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়  উপাচার্যকে। তারপর থেকে চিকিৎসকদের পরামর্শে বিশ্রামে থাকলেও ফের কাজে যোগ দেওয়ার আগ্রহ প্রকাশ করেন তিনি। কিন্তু কলেজ স্ট্রিট ক্যাম্পাসে লাগাতার আন্দোলন চলার জেরে ওই ক্যাম্পাসে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন উপাচার্যই।

কার্যত কলেজ স্ট্রিট ক্যাম্পাসে কাজের পরিবেশ না থাকায় আপাতত নিউটাউন ক্যাম্পাস থেকে দায়িত্ব পরিচালনা করবেন উপাচার্য অনুরাধা লোহিয়া। তিনি এ প্রসঙ্গে জানান,  'কলেজ স্ট্রিট ক্যাম্পাসে যেভাবে পড়ুয়ারা আন্দোলন করে যাচ্ছেন তাতে ওখানে কাজ করার পরিবেশ নেই। আমি তাই বাধ্য হয়েই নিউটাউন ক্যাম্পাস থেকেই কাজ করব।' বৃহস্পতিবার এ' প্রসঙ্গে বলতে গিয়ে উপাচার্যের পাশেই দাঁড়ালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেন, ' উনি কোন ক্যাম্পাস থেকে কাজ পরিচালনা করবেন সেটা  ওঁর ব্যাপার। উনি যে কোনও ক্যাম্পাস থেকে কাজ পরিচালনা করতেই পারেন। তবে বিশ্ববিদ্যালয় বহির্ভূত ইস্যু নিয়ে এভাবে পড়ুয়াদের বিক্ষোভ করাও ঠিক নয়।'  যদিও ছাত্ররা তাঁদের আন্দোলন চালিয়ে যাবে বলে  জানিয়ে দিয়েছেন।

SOMRAJ BANDOPADHYAY

Published by:Rukmini Mazumder
First published: