Home /News /kolkata /
Vande Bharat Express from Howrah: বড় খবর! বিখ্যাত এই ট্রেন এবার চলবে হাওড়া থেকে? যাবে কোথায়?

Vande Bharat Express from Howrah: বড় খবর! বিখ্যাত এই ট্রেন এবার চলবে হাওড়া থেকে? যাবে কোথায়?

হাওড়া থেকে এবার থেকে বন্দে ভারত এক্সপ্রেস?

হাওড়া থেকে এবার থেকে বন্দে ভারত এক্সপ্রেস?

Vande Bharat Express from Howrah: হাওড়া থেকে রাঁচি অবধি বন্দে ভারত এক্সপ্রেস কি ছুটবে? জল্পনা যাত্রী মহলে। 

  • Share this:

#কলকাতা: হাওড়া থেকে রাঁচি দৌড়বে বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। যার নাম একাধারে TRAIN 18. দুই বছর আগেই রেলমন্ত্রী থাকাকালীন পীযূষ গোয়েল জানিয়েছিলেন, হাওড়া থেকে শীঘ্রই ছুটবে বন্দে ভারত এক্সপ্রেস। রেল বোর্ড সূত্রে খবর এই বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। কথা বলা হয়েছে পূর্ব রেল ও দক্ষিণ পূর্ব রেলের সঙ্গে। সকালে হাওড়া থেকে ছাড়বে আবার রাতে হাওড়া ফিরে আসবে বলেই রুট টাইম বা শিডিউল প্রস্তুত করা হয়েছে।

পূর্ব রেল থেকে দক্ষিণ পূর্ব রেলের যে পথ ধরে ছুটবে বন্দেভারত এক্সপ্রেস সেখানে ১৯৯.৩ কিমি থেকে ২০৪.৫ কিমি গতিতে রেল ছুটতে পারে। তবে নিয়মানুযায়ী সাধারণত রেলের গতি বাঁধা থাকবে ১১০ কিমি থেকে ১৩০ কিমি মধ্যে। গোটা যাত্রা পথে পূর্ব রেলের নিয়ন্ত্রণে থাকবে টার্মিনাল স্টেশন হাওড়া সহ ৫ স্টেশন। দক্ষিণ পূর্ব রেলের থাকবে টার্মিনাল স্টেশন রাঁচি সহ ৬ স্টেশন।

আরও পড়ুন: কলকাতা নয়, বাংলায় 'এই' সাত জায়গায় ডিজেল পেরোল ১০০ টাকা! জানলে আপনার সুবিধা...

পূর্ব রেলের স্টেশনগুলি হল হাওড়া, ডানকুনি, খানা, অন্ডাল, কালিপাহাড়ি। আর দক্ষিণ পূর্ব রেলের নিয়ন্ত্রণে থাকবে মোহনা, আনারা, পুরুলিয়া, কোটশিলা, মুরী ও রাঁচি স্টেশন। এর মধ্যে হাওড়া থেকে পুরুলিয়া অবধি ট্রেন ছুটবে ১৩০ কিমি গতিতে। পুরুলিয়া থেকে রাঁচি ট্রেন ছুটবে ১১০ কিমি গতিতে। সাধারণত বন্দে ভারত এক্সপ্রেসে একাধিক স্টপেজ থাকে না। তাই হাওড়া থেকে রাঁচি বন্দেভারত বা TRAIN 18 এক্সপ্রেস ছুটলেও আদপে কটা স্টেশন দেওয়া হবে, কত মিনিটের স্টপেজ গ্যাপ দেওয়া হবে, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি।

আরও পড়ুন: আগুন পেট্রোল-ডিজেল, কলকাতার এই অভিনব প্রতিবাদ সম্পর্কে জানেন? দারুণ চমক...

রেলের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, "হাওড়া-রাঁচি অত্যন্ত লাভজনক রুট। যাত্রী পাওয়া যাবে। যেহেতু শিল্পাঞ্চলের একটা অংশ কানেক্ট করা যাবে তাই যাত্রী পেতে অসুবিধা হবে না। তবে এর সঙ্গে টেকনিক্যাল অনেক বিষয় জড়িত থাকে৷ বিশেষ করে ট্যাক রক্ষণাবেক্ষণ ও সিগন্যাল ব্যবস্থা দেখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেমি হাইস্পিড ট্রেন হওয়ার জন্য সেফটিও অত্যন্ত গুরুত্বপূর্ণ।" ইতিমধ্যেই ৫৬ রেক প্রস্তুত হয়েছে বন্দে ভারত এক্সপ্রেসের। তা থেকেই ট্রেন সেট হাওড়ায় আসবে বলে রেল সূত্রে খবর।

Published by:Suman Biswas
First published:

Tags: Howrah Station, Ranchi, Vande Bharat Express

পরবর্তী খবর