Covishield Reached in Kolkata: রাজ্যের টাকায় কেনা আরও ২ লক্ষ টিকা এল, বাংলা বাঁচাতে ভ্যাকসিনে জোর নবান্নের

রাজ্যে এল ভ্যাকসিন

বুধবার সকালেই রাজ্যে এসে পৌঁছল ২ লক্ষ ১২ হাজার ৪৬০ কোভিশিল্ড টিকা (Covishield in West Bengal)। রাজ্যের তরফেই এই বরাত দেওয়া হয়েছিল।

  • Share this:

    কলকাতা: কেন্দ্রের কাছ থেকে 'প্রত্যাশা' নেই বেশি। তাই রাজ্য সরকারই উদ্যোগী হয়ে ভ্যাকসিন (Covid Vaccine) আনতে শুরু করেছে। সেই অনুযায়ী, বুধবার সকালেই রাজ্যে এসে পৌঁছল ২ লক্ষ ১২ হাজার ৪৬০ কোভিশিল্ড টিকা (Covishield)। রাজ্যের তরফেই এই বরাত দেওয়া হয়েছিল। বুধবার সকাল ৯টা নাগাদ সেই টিকা এসে পৌঁছেছে কলকাতা বিমানবন্দরে। আপাতত এই টিকা দিয়েই ফের রাজ্যে টিকাকরণে গতি আনতে চাইছে নবান্ন।

    প্রসঙ্গত, রাজ্যে এখন ৪৫ বছরের বেশি বয়সী ব্যক্তিদের দ্বিতীয় টিকাকরণ যেমন চলছে, তেমনি ১৮-৪৪ বছর বয়সীদেরও টিকা দেওয়ার কর্মসূচি চলছে। জানা গিয়েছে, ১৮-৪৪ বছর বয়সীদের টিকাকরণের জন্য রাজ্যের টিকা কমে আসছিল। কিন্তু বুধবার পুণের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া থেকে দু লক্ষাধিক টিকা এসে পৌঁছনোয় আপাতত কিছুটা সুরাহা হল।

    বাগবাজারের সেন্ট্রাল ফ্যামিলি ওয়েলফেয়ার স্টোরে এই টিকাগুলি সংরক্ষন করা হবে। সেখান থেকেই রাজ্যের বিভিন্ন জেলায় ওই টিকা পাঠানো হবে বলে জানা গিয়েছে। নবান্ন সূত্রে খবর, কোভ্যাক্সিন (covaxin) ও কোভিশিল্ড (Covishield Vaccine) মিলে রাজ্যে এখনও পর্যন্ত প্রায় ১ কোটি ৪০ লক্ষ টিকা এসেছে।

    প্রসঙ্গত, করোনার বিরুদ্ধে লড়াইয়ে যত দ্রুত সম্ভব টিকাকরণকেই বাঁচার একমাত্র উপায় বলে মনে করছেন বিশেষজ্ঞরা। যত দ্রুত টিকাকরণ হবে ততই দ্রুত মারণ এই ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা যাবে বলে জানাচ্ছেন তাঁরা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও বারবার দ্রুত টিকাকরণের পক্ষে সওয়াল করেছেন। তবে দেশজুড়ে চলছে টিকার প্রবল আকাল। প্রায় প্রতিটি রাজ্যই পর্যাপ্ত টিকা নেই বলে অভিযোগ তুলেছে। পরিস্থিতি পর্যালোচনা করে দেশ থেকে টিকা রফতানি করা বন্ধ রেখেছে কেন্দ্রীয় সরকার। রাজ্যগুলিও এবার বিদেশ থেকে টিকা আমদানির দিকে নজর দিচ্ছে বেশি।

    Published by:Suman Biswas
    First published: