corona virus btn
corona virus btn
Loading

উচ্চপ্রাথমিকে শিক্ষক সঙ্কট, কবে হবে নিয়োগ? প্রধান বিচারপতির দ্বারস্থ কমিশন

উচ্চপ্রাথমিকে শিক্ষক সঙ্কট, কবে হবে নিয়োগ? প্রধান বিচারপতির দ্বারস্থ কমিশন

রাজ্যে কমিশনের বিজ্ঞপ্তি অনুযায়ী ২০১৬ সালে শূন্যপদ ছিল ১৪,৩৩৯। নিয়োগ প্রক্রিয়ায় হাইকোর্টের ২টি স্থগিতাদেশ থাকায় তা সম্পূর্ণ করা যায়নি বলে আবেদনে জানিয়েছে কমিশন।

  • Share this:

#কলকাতা: রাজ্যের স্কুলগুলিতে শিক্ষক সঙ্কট। উচ্চ প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক শিক্ষিকার অবস্থা আরও শোচনীয়। দ্রুত শুনানি চেয়ে হাইকোর্টে আবেদন করলো এসএসসি। দীর্ঘদিন ১৯,৩৪০ শিক্ষক পদে নিয়োগ আটকে আইনি জটিলতায়। তাই প্রয়োজনে প্রতিদিন শুনানি চেয়ে আবেদন এসএসসি'র।

মঙ্গলবার দুপুরে ই-মেল করে প্রধান বিচারপতি'র সচিবালয়ে দ্রুত শুনানির  আবেদন করে কমিশন। রাজ্যে কমিশনের বিজ্ঞপ্তি অনুযায়ী ২০১৬ সালে শূন্যপদ ছিল ১৪,৩৩৯। নিয়োগ প্রক্রিয়ায় হাইকোর্টের ২টি  স্থগিতাদেশ থাকায় তা সম্পূর্ণ করা যায়নি বলে আবেদনে জানিয়েছে কমিশন। আইনজীবী ফিরদৌস শামিম জানান, তাঁর মক্কেল ভানু রায়ের মামলায় অন্তর্বতী স্থগিতাদেশ নির্দেশ জারি করেছেন বিচারপতি বিবেক চৌধুরী।

আইনজীবী সুদীপ্ত দাশগুপ্ত ও বিক্রম বন্দ্যোপাধ্যায় জানান, তাঁদের মক্কেলদের মামলা মূল মামলার সঙ্গে যুক্ত। সেই মামলায় স্থগিতাদেশ রয়েছে ১ অক্টোবর ২০১৯ থেকে। আইনজীবী শামিম আহমেদ,  ফিরদৌস শামিম,  দিব্যেন্দু চ্যাটার্জি, সুদীপ্ত দাশগুপ্ত প্রত্যেকের বক্তব্য,  "৭ অগাস্ট বিচারপতি মৌসুমি ভট্টাচার্য কমিশনের দ্রুত শুনানির কোনও যুক্তিকে মান্যতা দেননি। শুনানি কবে হবে তার নির্দিষ্ট উত্তর নেই ৭ অগাস্টের নির্দেশে তাই কমিশনকে প্রধান বিচারপতি হস্তক্ষেপ চেয়ে আবেদন করতে হয়েছে। নিয়োগে প্রচুর অনিয়ম রয়েছে  তাই এই মামলার পূর্ণাঙ্গ শুনানি প্রয়োজন।"

এখনও পর্যন্ত ১৯৭৯ পৃথক মামলা বিচারাধীন উচ্চ প্রাথমিক নিয়োগকে ঘিরে। ১৪৭৮৫ মামলাকারী চ্যালেঞ্জ করেছেন  এসএসসি নিয়োগ প্রক্রিয়া। গত ৪ বছরে মামলার জট বেড়েছে, ওই সময়কালে শূন্যপদও বেড়েছে। ৫০০১ শিক্ষক শূন্যপদ বেড়েছে ৪ বছরে। এসএসসি নিয়োগ নিয়মে একটি  প্রক্রিয়া সম্পূর্ণ না করলে নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করা যায় না। তাই নিয়োগ জট কাটাতে সব মামলার একযোগে  দ্রুত শুনানি চেয়ে প্রধান বিচারপতি কাছে আবেদন করলো এসএসসি।

এসএসসি আবেদনে যে তথ্যগুলি সামনে এসেছে তা এইরকম,শূন্যপদ ছিল ১৪৩৩৯ যা আরও  বেড়েছে ৫০০১টি। সর্বমোট ১৯৩৪০ শূন্যপদ এখন উচ্চ প্রাথমিকে। ২০১৫ সাল থেকে কোনও নিয়োগ হয়নি উচ্চ প্রাথমিকে। ২০১২-১৩ মরসুমের অনেক নিয়োগ বাকি। কমিশনের মতে প্রায় ১৮০৯২৭ নিয়োগপ্রার্থী বসেন পরীক্ষায়। ১৯৭৯ আলাদা মামলা হাইকোর্টে বিচারাধীন। ১৪,৭৮৫ পরীক্ষার্থী মামলা করেছেন।

Arnab Hazra

Published by: Elina Datta
First published: August 12, 2020, 10:04 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर