ফেব্রুয়ারি মাস থেকেই শুরু প্র্যাকটিক্যাল ক্লাস, সাড়ে ৩ মাসের সিলেবাস শেষ ১০-১২ দিনেই!

ফেব্রুয়ারি মাস থেকেই শুরু প্র্যাকটিক্যাল ক্লাস, সাড়ে ৩ মাসের সিলেবাস শেষ ১০-১২ দিনেই!
বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকেই শুরু হবে স্নাতকোত্তর ও গবেষক পড়ুয়াদের জন্য প্রাক্টিক্যাল ক্লাস। সেই প্রাক্টিক্যাল ব্যাচ ভিত্তিক করানো হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকেই শুরু হবে স্নাতকোত্তর ও গবেষক পড়ুয়াদের জন্য প্রাক্টিক্যাল ক্লাস। সেই প্রাক্টিক্যাল ব্যাচ ভিত্তিক করানো হবে।

  • Share this:

SOMRAJ BANDOPADHYAY

#কলকাতা: সাড়ে তিন মাসের প্রাক্টিক্যাল ক্লাস শেষ হবে ১০-১২ দিনেই!দিন-রাত এক করে করানো হতে পারে প্রাক্টিক্যাল ক্লাস। অর্থাৎ এক এক দিনেই ডাবল শিফট করে করানো হবে প্রাকটিক্যাল ক্লাস। নিউ নরমালে এমনভাবেই কলকাতা বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু বিভাগ প্রাক্টিক্যাল ক্লাস করার পরিকল্পনা নিয়েছে। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকেই শুরু হবে স্নাতকোত্তর ও গবেষক পড়ুয়াদের জন্য প্রাক্টিক্যাল ক্লাস। সেই প্রাক্টিক্যাল ব্যাচ ভিত্তিক করানো হবে। এক একটি ব্যাচে একটি নির্দিষ্ট সংখ্যক পড়ুয়ারা থাকবেন। তাঁদের টানা ১০ থেকে ১২দিন ধরে ক্লাস করানো হবে। তাঁদের ক্লাস শেষ হলেই পরবর্তী ব্যাচের ক্লাস শুরু হবে। আপাতত এই পরিকল্পনাই নিয়েছে বিশ্ববিদ্যালয়ের কয়েকটি বিভাগ।

করোনা পরিস্থিতিতে কবে থেকে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় খুলবে সেই বিষয়ে এখনও পর্যন্ত রাজ্যের তরফে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। যদিও স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় খোলার জন্য বিভিন্ন ছাত্র সংগঠন ইতিমধ্যেই আন্দোলন করতে শুরু করেছে। যদিও উপাচার্যরা এখনও পর্যন্ত রাজ্যের উচ্চ শিক্ষা দফতরের সবুজ সংকেতের অপেক্ষায় রয়েছে কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে। স্কুল গুলি কবে খুলবে সে বিষয়ে এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে রাজ্যের তরফে কিছু জানানো হয়নি। ফেব্রুয়ারি মাস থেকে রাজ্যের স্কুল খুলতে পারে বলে চলছে জল্পনা। সে ক্ষেত্রে উঁচু ক্লাসের ছাত্র-ছাত্রীদের ক্লাস শুরু করানো হতে পারে এমন জল্পনাও শুরু হয়েছে স্কুল শিক্ষা দফতরের অন্দরে।


তবে গত বছরের এপ্রিল মাসের পর থেকেই বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর এবং গবেষক পড়ুয়াদের জন্য প্রাক্টিক্যাল ক্লাস। তার জেরে ছাত্রছাত্রীদের কাছে হাতে-কলমে শেখার জায়গা অনেকটাই নষ্ট হচ্ছে বলে দাবি করেছেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের একাংশ। বিশেষত গবেষক ও স্নাতকোত্তর ছাত্রছাত্রীদের কাছে অনেকটাই সমস্যা তৈরি হচ্ছে বলেই মনে করছেন অধ্যাপকদের একাংশ। তার জন্যই ফেব্রুয়ারি মাসের গোড়া থেকেই শুরু হচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর স্তরের বেশ কিছু বিভাগের প্রাক্টিক্যাল ক্লাস বলেই বিশ্ববিদ্যালয় সূত্রে খবর।

এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক বলেন "ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকেই প্রাক্টিক্যাল ক্লাস আমরা শুরু করছি। আমরা রোস্টার তৈরি করছি। হোস্টেল খোলা হবে না। পড়ুয়ারা আমাদের জানিয়েছেন যে, তাঁরা বন্ধুবান্ধব আত্মীয় পরিজনদের বাড়িতে থেকেই প্রাক্টিক্যাল ক্লাস গুলি করতে চান। বিভাগ থেকে ইতিমধ্যেই ছাত্র-ছাত্রীদের এসএমএস করে জানানো হয়েছে।" বিশ্ববিদ্যালয়ের বিভাগগুলির ছাত্র-ছাত্রীদের সংখ্যার নিরিখে ব্যাচ ভিত্তিক প্রাক্টিক্যাল ক্লাস করবে বিভিন্ন বিভাগ অন্তত এমনটাই খবর বিশ্ববিদ্যালয় সূত্রে। তবে সেক্ষেত্রে  স্বাস্থ্যবিধি মেনে করা হবে প্রাকটিক্যাল ক্লাস।

Published by:Simli Raha
First published: