১০০ বছর আগের গান এবার পুজো থিমে

১০০ বছর আগের গান এবার পুজো থিমে
Durga Idol making in Ultodanga Sangrami club

পুজোর থিম আস্ত একটা গান। একশ বছর আগে রাধারমন দত্তের ভ্রমর গানকেই পুজোর থিম করল উল্টোডাঙা সংগ্রামী।

  • Share this:

    #কলকাতা: পুজোর থিম আস্ত একটা গান। একশ বছর আগে রাধারমন দত্তের ভ্রমর গানকেই পুজোর থিম করল উল্টোডাঙা সংগ্রামী। বহু শিল্পী এই গান গাইলেও সুরজি‍ৎ কিন্তু এই গানটিকে অন্য মাত্রায় পৌঁছে দিয়েছে। সেই গানে রাধা বিরহকে তুলে ধরলেন শিল্পী অভিজিৎ ঘটক।

    গানের মধ্যেই উঠে আসে রাধার আর্তি। যে আর্তি কানু বিরহে। বিরহ যেন মৌমাছির হুলের মতো সারা শরীরে বিঁধছে। একশ বছর আগে রাধারমন দত্তের গানে নতুনভাবে গেেয়ছেন শিল্পী সুরজিৎ। যে গান হয়ে উঠেছে উল্টোডাঙা সংগ্রামীর পুজোর থিম।

    এখন পুজোর থিমের সঙ্গে পুজোর গানও তৈরি হয়। কিন্তু আস্ত একটা গান যখন হয়ে ওঠে পুজোর উপকরণ। যখন অবাক হওয়া ছাড়া উপায় থাকে না। যেমনটা হয়েছেন সুরজিৎ।


    মণ্ডপে গিয়ে দেখা গেল শিল্পী অভিজিৎ ঘটক কিন্তু রীতিমতো আত্মবিশ্বাসী এই থিম নিয়ে। যাঁর থিমের স্লোগান হল থিম যখন সৃষ্টি সুরের রূপকথা। গোলাকৃতি মঞ্চে প্রতীক হিসেবে রাধার পা ব্যবহার করেছেন তিনি। সেখানে আলো ও ছায়ায় তৈরি হবে মৌমাছির গুঞ্জন। দেবী এখানে বৃন্দাবনের ব্রজবাসী হিসেবেই মানুষের সামনে আসবে।

    একশ বছর আগের ভ্রমর কইয়ো গিয়া গানের রাধাভাব, যে ভাবে উঠে আসছে উল্টোডাঙা সংগ্রামীতে। তাতে সুর ও সাধনা যে একাকার হয়ে যাবে, তা বলাই যায়।

    First published: