UGC To Universities: মে মাসের কলেজ-বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা কি অনলাইনেই? উপাচার্যদের যা জানাল UGC...

জরুরি নির্দেশ...

স্কুলের পাশাপাশি এবার বিশ্ববিদ্যালয়গুলি কেও সতর্ক করল ইউজিসি (UGC)। বৃহস্পতিবারই রাজ্যের সব বিশ্ববিদ্যালয়কে চিঠি পাঠিয়েছে ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন।

  • Share this:

#কলকাতা: ক্রমশই উদ্বেগ বাড়াচ্ছে দেশজুড়ে করোনা পরিস্থিতি (Corona in India)। আর তাই স্কুলের পাশাপাশি এবার বিশ্ববিদ্যালয়গুলি কেও সতর্ক করল ইউজিসি (UGC)। বৃহস্পতিবারই রাজ্যের সব বিশ্ববিদ্যালয়কে চিঠি পাঠিয়েছে ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন। কার্যত চিঠি দিয়ে অফলাইনে যাতে কোনো পরীক্ষা না হয় এই পরিস্থিতিতে, সেই বিষয়ে লিখে জানানো হয়েছে । চিঠিতে বলা হয়েছে, মে মাসে অফলাইনে পরীক্ষা নেওয়া যাবে না। সেই বিষয়টি মাথায় রাখতে বলা হয়েছে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের।

যদিও চিঠিতে বলা হয়েছে, অফলাইন এর বদলে যদি অনলাইনে পরীক্ষা নিতে হয় তাহলে তা কীভাবে নিতে হবে, তার জন্য সংশ্লিষ্ট রাজ্যগুলির সঙ্গে আলোচনা করে তবেই সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয়গুলি। শুধু তাই নয় অনলাইনে পরীক্ষা নিতে গেলে যাতে ইন্টারনেট সংযোগ ঠিকঠাক থাকে বিশেষত প্রান্তিক অঞ্চলে ছাত্র-ছাত্রীদের জন্য, সেই বিষয়েও দেখতে বলা হয়েছে উপাচার্যদের। আপাতত মে মাসের জন্য এই সিদ্ধান্তের কথা ইউজিসি জানালেও পরবর্তী সিদ্ধান্ত পর্যালোচনা করেই জানানো হবে বলে চিঠিতে জানিয়েছে ইউজিসি।

প্রসঙ্গত এ রাজ্যে আপাতত কলেজ-বিশ্ববিদ্যালয় গুলি বন্ধ রয়েছে। রাজ্য বিধানসভা নির্বাচনের আগেই উচ্চ শিক্ষা দপ্তরের তরফের জানিয়ে দেওয়া হয়েছিল আপাতত ক্লাস অনলাইনে হবে এবং পরীক্ষাও অনলাইনেই হবে। যদিও বৃহস্পতিবার ইউজিসির পাঠানো চিঠি নিয়ে গুরুত্ব দিতে চাইছে না রাজ্যের উচ্চ শিক্ষা দপ্তর। কারণ করোনা পরিস্থিতির আগাম আশঙ্কা করে ইতিমধ্যেই রাজ্যের তরফেই অনলাইনে পরীক্ষা নেওয়ার কথা জানানো হয়েছে। রাজ্যের বেশিরভাগ বিশ্ববিদ্যালয় অনলাইনেই পরীক্ষা নিচ্ছে। রাজ্য সরকারের তরফে উচ্চশিক্ষা দপ্তর ও স্পষ্ট জানিয়ে দিয়েছে আপাতত অফলাইনে কোন পরীক্ষা নেওয়া হবে না। ফলো তো সব মিলিয়ে আপাতত অনলাইনে পরীক্ষা হলেও মে মাসে বিশ্ববিদ্যালয়গুলির অধীনস্থ স্নাতক ও স্নাতকোত্তর স্তরের খুব একটা পরীক্ষা নেই এ রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির অন্তত তেমনটাই খবর। যদিও ইউজিসির চিঠি নিয়ে রাজ্য উচ্চ শিক্ষা দপ্তরের প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Published by:Suman Biswas
First published: