কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

বিমানযাত্রীদের করোনা সংক্রমণ থেকে রুখতে পদক্ষেপ Uber-এর, কলকাতা বিমানবন্দরে চালু ExpressMatch-র সুবিধা

বিমানযাত্রীদের করোনা সংক্রমণ থেকে রুখতে পদক্ষেপ Uber-এর, কলকাতা বিমানবন্দরে চালু ExpressMatch-র সুবিধা
File Photo

সংস্থার তরফে জানানো হয়েছে যে এ বার থেকে মূলত বিমানযাত্রীদের স্বাচ্ছন্দ্যের কথাটা মাথায় রেখে ‘ExpressMatch’ নামে এক নতুন পরিষেবা নিয়ে এসেছে Uber।

  • Share this:

#কলকাতা: পরিস্থিতি এখন নিউ নর্ম্যাল! একে একে আমূল বদলে গিয়েছে প্রাককোভিড পর্বের চেনাজানা অনেক কিছুই। লকডাউন উঠে যাওয়ার পর Uber, Ola-র মতো সংস্থায় যাত্রী পরিবহণ নিয়েও লাগু হয়েছে নানা কড়া নিয়ম। সে সবকে প্রাধান্য দিয়েই এই নয়া নিয়মকালে যে পদক্ষেপ নেওয়া হল Uber-এর তরফে, তা কলকাতাকে অনেকটাই স্বস্তি দেবে সন্দেহ নেই!

সংস্থার তরফে জানানো হয়েছে যে এ বার থেকে মূলত বিমানযাত্রীদের স্বাচ্ছন্দ্যের কথাটা মাথায় রেখে ‘ExpressMatch’ নামে এক নতুন পরিষেবা নিয়ে এসেছে Uber। তবে বলে রাখা ভাল, কলকাতার ক্ষেত্রে এই এক্সপ্রেস ম্যাচ পরিষেবাটি আনকোরা হলেও আন্তর্জাতিক ক্ষেত্রে কিন্তু নয়। এর আগে উত্তর আমেরিকা এবং কানাডার বিমাবন্দরে এই পরিষেবা আগেই চালু করে দিয়েছে Uber। তবে তার পরেই যে এই দেশকে বেছে নেওয়া হয়েছে এবং কলকাতার মতো শহরকে, তা আলাদা করে আনন্দ দেয় তো বটেই!

এ বার একটু এই এক্সপ্রেস ম্যাচ পরিষেবার বিষয়টাকে ব্যাখ্যা না করলেই নয়! খবর বলছে যে এ বার থেকে কলকাতা বিমানবন্দরে যাত্রীদের Uber-এর গাড়ি ধরার জন্য আর প্রতীক্ষা করতে হবে না। আগে থেকেই সংস্থার বেশ কিছু গাড়ি বিমানবন্দরের এক প্রি-রিজার্ভড স্লটে দাঁড়িয়ে থাকবে। এর পর যাত্রীরা বিমান থেকে নেমে যে-ই না Uber বুক করবেন, গাড়ি কয়েক সেকেন্ডের মধ্যে এসে যাবে দরজার সামনে, যাত্রীকে নিয়ে রওনা দেবে গন্তব্যে।

এ প্রসঙ্গে Uber-এর ভারত তথা দক্ষিণ এশিয়ার প্রধান রাতুল ঘোষ জানিয়েছেন যে তাঁদের তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছে মূলত করোনাভাইরাসের সংক্রমণের বিষয়টি মাথায় রেখে। কেন না, আগে Uber বুক করলে গাড়ি আসতে কিছুটা সময় লাগত, সেগুলো পার্কিং লট থেকে হাজির হত দরজার সামনে। কিন্তু এখন আর এই প্রতীক্ষার ঝুঁকি নেওয়া যায় না। তা এক দিকে যেমন যাত্রীর সময় নষ্ট করে, তেমনই জমায়েতের মাধ্যমে সংক্রমণের আশঙ্কাও বাড়িয়ে দেয় কয়েক গুণ!

বলাই বাহুল্য, Uber-এর এই উদ্যোগ যাত্রীদের মন জয় করে নিচ্ছে। রাতুল জানিয়েছেন যে মূলত চলতি বছরের সেপ্টেম্বর মাস থেকেই কলকাতা বিমানবন্দরে এই পরিষেবা চালু করলেও ধীরে ধীরে এই এক্সপ্রেস ম্যাচ গাড়ি সংখ্যা বাড়াচ্ছেন তাঁরা। কেন না, বিমানযাত্রার চাহিদা বেড়েছে। তার সঙ্গে পাল্লা দিয়েই এগিয়ে চলেছে Uber-ও!

Published by: Siddhartha Sarkar
First published: November 4, 2020, 5:08 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर