Home /News /kolkata /
করোনা বিপদের মধ্যেই এবার ধেয়ে আসছে জোড়া ঘূর্ণাবর্ত, ঝড়-বৃষ্টির পূর্বাভাস রাজ্যে

করোনা বিপদের মধ্যেই এবার ধেয়ে আসছে জোড়া ঘূর্ণাবর্ত, ঝড়-বৃষ্টির পূর্বাভাস রাজ্যে

  • Share this:

BISWAJIT SAHA

#কলকাতা: আগামী ৪৮ ঘণ্টায় ঝড় বৃষ্টির পূর্বাভাস গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। উপকূলের তিন জেলা দুই ২৪ পরগনা পূর্ব মেদিনীপুর। হাওড়া কলকাতা ঝাড়গ্রাম পশ্চিম মেদিনীপুর। এই সাত জেলায় আগামী ৪৮ ঘণ্টায় ঝড় বৃষ্টির সম্ভাবনা।

বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত। এর প্রভাবে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। বাংলাদেশ অসংলগ্ন এলাকা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দু’টি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এর প্রভাবেই ঝড়-বৃষ্টির সম্ভাবনা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।

আজ কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৫ ডিগ্রী সেলসিয়াস। যা স্বাভাবিক। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দু ডিগ্রী বেশি। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৩৪ থেকে ৯৪ শতাংশ। গত ২৪ ঘন্টায় কলকাতায় সামান্য বৃষ্টি হয়েছে।

বৃহস্পতিবারবিকেলের দিকে ঝড় বৃষ্টির সম্ভাবনা পূর্ব পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম হাওড়া কলকাতা এবং দুই ২৪ পরগনা য়। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে।উত্তরবঙ্গের দার্জিলিং কালিম্পং এ সামান্য বৃষ্টির সম্ভাবনা।

শুক্রবারেও এই সাত জেলায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবারে শুধু উপকূলের জেলাগুলিতে ঝড় বৃষ্টির সম্ভাবনা। তবে যেভাবে জলীয়বাষ্প ঢুকছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে তাতে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকলে রবি ও সোমবার এও ঝড় বৃষ্টি হতে পারে বিক্ষিপ্তভাবে।

উত্তর-পশ্চিম ভারতের শীতল হাওয়া আর বঙ্গোপসাগর থেকে পূবালী হওয়ার সংঘাতেও তৈরি হচ্ছে বজ্রগর্ভ মেঘ। এই মুহূর্তে একটি পশ্চিমী ঝঞ্জা অবস্থান করছে জম্মু-কাশ্মীরের উপর। আরো একটি পশ্চিমী ঝঞ্জা আসবে রবিবার উত্তর পশ্চিম ভারতে।

Published by:Simli Raha
First published:

Tags: Gulf, Rain, Weather

পরবর্তী খবর