corona virus btn
corona virus btn
Loading

২ সেন্টিমিটারের পাটের ছোট্ট দুর্গা তৈরি করলেন আর্ট কলেজের প্রাক্তন ছাত্র

২ সেন্টিমিটারের পাটের ছোট্ট দুর্গা তৈরি করলেন আর্ট কলেজের প্রাক্তন ছাত্র

সুচের উপর দাঁড়িয়ে দশভূজা। একা নয়, সঙ্গে গোটা পরিবার। দেখে তাজ্জব লাগছে? তাজ্জব হওয়ার মতই বটে। এই দুর্গা যে ভীষণ ছোট।

  • Share this:

#বারাকপুর: দুর্গা লম্বায় মাত্র দুই সেন্টিমিটার। শুনতে অবাক লাগলেও এত ছোট্ট দুর্গাই তৈরি করেছেন শিল্পী দেবপ্রসাদ মালাকার। বারাকপুরে দেবপ্রসাদের ছোট্ট দুর্গা তৈরি হয়েছে পাট আর আঠা দিয়ে। সুচের উপর দাঁড়িয়ে দশভূজা। একা নয়, সঙ্গে গোটা পরিবার। দেখে তাজ্জব লাগছে? তাজ্জব হওয়ার মতই বটে। এই দুর্গা যে ভীষণ ছোট।

উত্তর ২৪ পরগনার বারাকপুরের শান্তিনগরে থাকেন দেবপ্রসাদ মালাকার। প্রতিবছর ছোট দুর্গা তৈরি করার নেশা তাঁর। কখনও সেই দুর্গা এত ছোট যে দেশলাই বাক্সে ঢুকে যায়। কখনও তার দিয়ে তৈরি করেছেন দুর্গা। এবারে পাট আর আঠা দিয়ে দেবপ্রসাদ তৈরি করেছেন দশভূজা। উচ্চতায় মাত্র দুই সেন্টিমিটার।
দেবপ্রসাদ মালাকার আর্ট কলেজের প্রাক্তন ছাত্র। ফেলে দেওয়া জিনিসেও তাঁর শিল্পীমন শক্তির খোঁজ করে। সেই শক্তিই দশভূজা হয়ে প্রকাশ পায়। ছোট্ট দুর্গাগুলি নিয়ে এগজিবিশন করেন শিল্পী। এখনও পর্যন্ত সবচেয়ে ছোট দুই মিলিমিটার দুর্গা তৈরি করেছেন । এবার দুই সেন্টিমিটারেই বাজিমাত করতে চাইছেন দেবপ্রসাদ মালাকার।

First published: September 18, 2019, 3:04 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर