• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷

এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷

এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ মঙ্গলবার  গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

    anandabazar11

    অভিযোগ তুলে নিতে চাপ আসছে, শেষ দেখে ছাড়ব

    জন্ম থেকেই হাবরায় আছি। স্কুল, কলেজ, বাজার— সব তো এখানেই। চেনা শহরটা রবিবার যে হঠাৎ অচেনা হয়ে উঠবে, ভাবতে পারিনি। দুঃখের কথা, সেটা হল আমার দলেরই এক নির্বাচিত জননেতার উস্কানিতে এবং প্রশ্রয়ে। ক্ষমতা জাহির করার জন্য।

    কাঁপুনি ধরাচ্ছে ধোঁকা দেওয়া জ্বর

    মামুলি সর্দি-কাশি। সঙ্গে জ্বর। ভাইরালের মতো। থার্মোমিটারের রিডিং থেকে থেকে চড়ছে, নামছে। দেখে-শুনে ডাক্তারবাবু প্যারাসিটামল খেতে দিয়েছিলেন। কিন্তু চার দিনের মাথায় ফের বিপত্তি। দেখা গেল, ছেলের হাত-পা ঠান্ডা, কথা বেরোচ্ছে না। জিভ ঢুকে যাচ্ছে মুখের ভিতরে! শেষমেশ হাসপাতালে ভর্তি করতে হল। স্যালাইন চালাতে হল। কোনওক্রমে প্রাণে বাঁচল দক্ষিণ কলকাতার ওই কিশোর।

    দক্ষিণ চিন সাগরে মিলল গভীরতম ব্লু হোল! ‘ড্রাগন রন্ধ্র’, বলছে বেজিং

    বিশ্বের ‘গভীরতম’ সামুদ্রিক রন্ধ্র! এবং তাকে কেন্দ্র করে আবার শিরোনামে সেই দক্ষিণ চিন সাগর। চিন এই সুগভীর ব্লু হোলকে ‘ড্রাগন রন্ধ্র’ বলছে। ব্লু হোলটির অবস্থান বিতর্কিত প্যারাসেল আইল্যান্ডসের মাঝখানে। চিনের সরকারি সংবাদমাধ্যম জিনহুয়া জানিয়েছে, প্যারাসেল আইল্যান্ডসের মাঝে যে ব্লু হোলটি সম্প্রতি খুঁজে পাওয়া গিয়েছে, তার গভীরতা ৯৮৭ ফুট। চিনের এই দাবি যদি সত্য হয়, তা হলে এই ব্লু হোল পৃথিবীর সবচেয়ে গভীর সামুদ্রিক রন্ধ্র। এত দিন পর্যন্ত বাহামাসের ডিন’স ব্লু হোলকে গভীরতম মনে করা হত। কিন্তু তার গভীরতা ৬৬৩ ফুট।

    অশান্তির গুজরাতে ইস্তফাই দিলেন আনন্দী

    নরেন্দ্র মোদী ও অমিত শাহের চাপে গুজরাতের মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে দেওয়ার কথা ঘোষণা করলেন আনন্দীবেন পটেল। নতুন মুখ্যমন্ত্রীর নাম শীঘ্রই ঘোষণা করবেন বিজেপি নেতৃত্ব। সামনের বছরেই বিধানসভা ভোট গুজরাতে। কয়েক মাস আগে দলের নেতা ওম মাথুরকে পাঠিয়ে সেখানে একটি সমীক্ষা করানো হয়। তাতে দেখা গিয়েছে, প্রধানমন্ত্রী হয়ে যাঁর হাতে রাজ্যপাট ছেড়ে দিয়েছিলেন মোদী, সেই আনন্দীর জমানায় বিজেপির জনসমর্থনে ভাটা পড়েছে বিস্তর। পটেল-আন্দোলন থেকে দলিত-বিতর্কে লাগাতার বদনাম হয়েছে রাজ্যের। জমি-দুর্নীতিতে নাম জড়ানো আনন্দীবেনকে নিয়ে অসন্তোষ বেড়েছে দলের নেতা-কর্মীদের মধ্যেও। ফলে মে মাসেই তাঁকে দিল্লিতে ডেকে প্রধানমন্ত্রী ও অমিত শাহ সরে যাওয়ার বার্তা দেন। স্থির হয়, নভেম্বরে আনন্দী ৭৫ বছরে পা দিলে তাঁকে সরানো হবে। কিন্তু উনার ঘটনাকে নিয়ে দলিত-বিতর্ক ফের মাথা চাড়া দেওয়ায় আগেভাগেই সরতে হল আনন্দীকে। নিজেই সরে দাঁড়ানোর কথা ঘোষণা করে বিদায়কে ‘সম্মানজনক’ করলেন তিনি।

    bartaman_big11

    মুখ্যমন্ত্রীর দ্বারস্থ তোলাবাজিতে অতিষ্ঠ মঙ্গলাহাটের ব্যবসায়ীরা

    তোলাবাজের দাপটে অতিষ্ঠ হয়ে হাওড়ার মঙ্গলাহাটের বস্ত্র ব্যবসায়ীরা এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দ্বারস্থ হলেন। সোমবার সেখানকার বস্ত্র ব্যবসায়ী সংগঠনের সভাপতি মহম্মদ নিজামুদ্দিনসহ এক প্রতিনিধিদল নবান্নে এসে মুখ্যমন্ত্রীর সচিবালয়ে তোলাবাজের দাপট সংক্রান্ত একটি অভিযোগপত্র জমা দেয়। তাতে মঙ্গলাহাটের ভিতরে চলা একটি অবৈধ নির্মাণ ভাঙার নির্দেশ কার্যকর না হওয়ার অভিযোগ জানানো হয়েছে মুখ্যমন্ত্রীকে। নবান্ন সূত্রের খবর, এই অভিযোগ খতিয়ে দেখে দ্রুত কড়া ব্যবস্থা নেওয়ার জন্য হাওড়া জেলা প্রশাসন এবং পুরসভাকে নির্দেশ দেওয়া হয়েছে।

    দল ভাঙিয়ে কাউন্সিলার শূন্য ২ পুরবোর্ড তৃণমূলের দখলে

    জঙ্গিপুরের পর মুর্শিদাবাদেরই জিয়াগঞ্জ-আজিমগঞ্জ এবং পুরুলিয়ার ঝালদা পুরসভা। জনতার রায়ে একটি আসন না মিললেও, স্রেফ দল ভাঙিয়ে আরও দু’টি পুরসভার দখল নিল তৃণমূল। কংগ্রেসের হাতে থাকা পুরুলিয়ার ঝালদা পুরসভা এবং বামেদের মুর্শিদাবাদের জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভা ছিনিয়ে নিল তারা। দুই পুরসভায় বাম ও কংগ্রেসের টিকিটে জেতা কাউন্সিলারদের সংখ্যাগরিষ্ঠ অংশ সোমবার আনুষ্ঠানিকভাবে তৃণমূলে যোগ দেয়।

    প্রতি সিলিন্ডারে ১.৯৩ টাকা করে বাড়ল ভরতুকিযুক্ত রান্নার গ্যাসের দাম

    একদিন আগেই কমানো হয়েছে পেট্রল ও ডিজেলের দাম। যদিও সোমবার বাড়িয়ে দেওয়া হল ভরতুকিযুক্ত রান্নার গ্যাসের (এলপিজি) দাম। প্রতি সিলিন্ডারে দাম বাড়ানো হল ১.৯৩ টাকা করে। এই নিয়ে টানা দু’মাস ভরতুকিযুক্ত এলপিজি সিলিন্ডারের দাম বাড়ানো হল। এর ফলে রাজধানী দিল্লিতে ১৪.২ কেজি সিলিন্ডারের দাম ৪২১.১৬ টাকা থেকে বেড়ে হল ৪২৩.০৯ টাকা।

    স্কুলছাত্রসহ ডেঙ্গুতে ৩ জনের মৃত্যু

    ডেঙ্গুতে এক স্কুলছাত্রসহ তিনজনের মৃত্যু হল। এছাড়া অজানা জ্বরে আরও এক ছাত্রের মৃত্যু হয়েছে। একটি বেসরকারি হাসপাতালে গত তিনদিনে এই চারজনের মৃত্যু হয়েছে।মৃতরা হল, পূর্বিতা হাজরা (৫), শীলা সিকদার (৪৬) এবং পম্পা ভট্টাচার্য (২৯)। উল্লেখ্য, এঁদের তিনজনেরই বাড়ি দমদম থানা এলাকায়। এছাড়া অজানা জ্বরে মৃতের নাম বিবস্বান গুহঠাকুরতা (৮)। তার ডেঙ্গু নিশ্চিতকরণ পরীক্ষা আইজিজি এবং আইজিএমের রিপোর্ট এখনও হাসপাতালের কাছে আসেনি।

    ei samay

    শহরে বাড়ছে ডেঙ্গি, আজ বৈঠকে মুখ্যমন্ত্রী

    ক্রমেই চওড়া হচ্ছে ডেঙ্গির থাবা ৷ আক্রান্তের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও ৷ সোমবার আরও দুই মহিলার ডেঙ্গিতে মৃত্যু হয়েছে ৷ ফলে বেসরকারি মতে চলতি বছর ডেঙ্গিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল চার ৷

    জেগে উঠল পদকের আশা, নরসিংহ নির্দোষ

    অবশেষে মাদক নেওয়ার অভিযোগ থেকে নিস্কৃতি পেলেন রেস্টলার নরসিংহ যাদব ৷ সোমবার ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সির (NADA) প্যানেল নরসিংহকে নির্দোষ ঘোষণা করে ৷

    JUST NOW! বাংলা কাঁপল ভূমিকম্পে

    বাংলাদেশের চট্টোগ্রামে সোমবার বিকেল 4টে নাগাদ মৃদু ভূমিকম্পে অনুভূত হয় ৷ রিখটার স্কেলে মাত্রা ছিল ৫.২ ৷ ভূমিকম্পের উৎসস্থল ছিল মায়ানমার ৷

    মৌর্যযুগের সমকালীন প্রাচীন সভ্যতার খোঁজ মিলল সুন্দরবন

    সুন্দরবনে মিলল প্রাচীন সভ্যতার প্রমাণ ৷ ম্যানগ্রোভ অরণ্যে ঘেরা এই জনবসতিতে এমন কিছু প্রত্নতাত্ত্বিক নির্দেশন মিলছে, যা থেকে মৌর্যযুগেও সুন্দরবনে মানুষের বসবাস ছিল বোঝা যায় ৷

    First published: