দুয়ারে ভোট,আহত মমতা বন্দ্যোপাধ্যায়, নির্বাচন কমিশনে অভিযোগ-পাল্টা অভিযোগ তৃণমূল- বিজেপির

দুয়ারে ভোট,আহত মমতা বন্দ্যোপাধ্যায়, নির্বাচন কমিশনে অভিযোগ-পাল্টা অভিযোগ তৃণমূল- বিজেপির

নির্বাচন কমিশনে অভিযোগ, পাল্টা অভিযোগ শুরু হয় মমতা বন্দ্যোপাধ্যায়ের অসুস্থতাকে ঘিরে।

নির্বাচন কমিশনে অভিযোগ, পাল্টা অভিযোগ শুরু হয় মমতা বন্দ্যোপাধ্যায়ের অসুস্থতাকে ঘিরে।

  • Share this:

SOMRAJ BANDOPADHYAY

#কলকাতা: নন্দীগ্রামে বুধবার সন্ধ্যায় আহত হয়েছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আহত হওয়ার পিছনে সে দিনই নন্দীগ্রামে দাঁড়িয়েই 'চক্রান্তের শিকার' এর কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী। নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানানো হবে বলেও সে দিনই নন্দীগ্রাম থেকে দাঁড়িয়েই জানিয়ে দিয়েছিলেন তৃণমূল নেত্রী। বৃহস্পতিবার বেলা গড়াতেই নির্বাচন কমিশনে অভিযোগ পাল্টা অভিযোগ শুরু হয় মমতা বন্দ্যোপাধ্যায়ের অসুস্থতাকে ঘিরে। নির্বাচন কমিশনের কাছে এ দিন প্রথমেই অভিযোগ জানাতে আসে তৃণমূল কংগ্রেস এর তিন সদস্যের প্রতিনিধিদল। তিন সদস্যের প্রতিনিধি দলে ছিলেন ডেরেক ও'ব্রায়েন, পার্থ চট্টোপাধ্যায় এবং চন্দ্রিমা ভট্টাচার্য্য। তৃণমূলের অভিযোগ জানানোর সঙ্গে সঙ্গেই কমিশনে চলে আসে বিজেপি নেতৃত্ব। বিজেপির তরফে এ দিন মমতা বন্দ্যোপাধ্যায়ের অসুস্থতা নিয়ে পাল্টা অভিযোগ জানানো হয়।

এ দিন নির্বাচন কমিশনে এসে তৃণমূল কংগ্রেসের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে চাঞ্চল্যকর অভিযোগ করেন। তিনি বলেন, ‘‘নির্বাচন কমিশনের আওতায় আইন-শৃঙ্খলা আসার পরপরই কমিশন উদাসীন মনোভাব দেখাচ্ছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে আইন-শৃঙ্খলা শান্তি বজায় ছিল।’’ বিজেপি নেতা এক পোস্টকে নিয়ে এ দিন কমিশনের কাছে চাঞ্চল্যকর অভিযোগ করেছেন পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেন "মুখ্যমন্ত্রীর উপর যে আঘাত হতে পারে তার পূর্বাভাস আগেই ছিল। বিজেপি নেতাদের পোস্ট থেকেই তা পরিষ্কার যে তার ওপর আক্রমণ করা হতে পারে।" এ দিন তৃণমূলের তরফে বুধবারের ঘটনার প্রতিবাদ জানিয়ে অভিযোগ করা হয় "পুলিশকে নিষ্ক্রিয় করে দেওয়া হচ্ছে। দায়িত্ববান পুলিশ অফিসারদের ওপর ভীতি প্রদর্শন করা হচ্ছে। বিজেপি যা বলছে তাই করা হচ্ছে। উপযুক্ত দায়িত্ব কমিশনকে নিতে হবে।"

এ দিন তৃণমূল কংগ্রেস অভিযোগ জানানোর কয়েক মিনিটের মধ্যেই কমিশনের পাল্টা অভিযোগ জানাতে আসে বিজেপি। বিজেপি তরফে এ দিন কমিশনে আসেন শিশির বাজোরিয়া ও সব্যসাচী দত্ত। বিজেপি নেতা সব্যসাচী দত্ত দত্ত কমিশনের ওপর পাল্টা চাপ তৈরি করে এ দিন বলেন, "আমরা চাই নির্বাচন কমিশন তার ভাবমূর্তি বজায় রেখে গত কালকের ঘটনা যা ভিডিও ফুটেজ আছে তা সাধারণ মানুষের সামনে রাখুন। মুখ্যমন্ত্রীকে নন্দীগ্রাম থেকে কেন কলকাতায় নিয়ে আসা হল কেন কাছে হসপিটালে নিয়ে যাওয়া হল না?" মুখ্যমন্ত্রীর নিরাপত্তায় থাকা অফিসারদের নিয়ে এ দিন সরব হন বিজেপি নেতা সব্যসাচী দত্ত। কমিশনের কাছে অভিযোগ জানিয়ে তিনি বলেন, "চারজন আইপিএসকে তিনি নিয়ে গেলেন তাঁর সুরক্ষার জন্য। তাঁরা কী করছিলেন? আমরা তাঁদের সাসপেন্ড করার দাবি জানিয়েছি।" যদিও গত কালকের ঘটনার প্রেক্ষিতে তৃণমূলের অভিযোগের ভিত্তিতে এ দিন বিজেপি তরফে পাল্টা দাবি নিয়ে বলা হয় নির্বাচন কমিশনকে গোটা ঘটনার প্রেক্ষিতে "সফট টার্গেট" করা হচ্ছে। কমিশন সূত্রে খবর, তৃণমূল কংগ্রেস ও বিজেপি তরফে যে অভিযোগ পত্র জমা দেওয়া হয়েছে সেই অভিযোগ পত্র গুলি জাতীয় নির্বাচন কমিশনে পাঠানো হচ্ছে।

Published by:Simli Raha
First published: