corona virus btn
corona virus btn
Loading

জানেন, কেন বয়েজ স্কুলের প্রাক্তনী সংগঠনের সদস্য হলেন এই সুন্দরী মহিলা ?

জানেন, কেন বয়েজ স্কুলের প্রাক্তনী সংগঠনের সদস্য হলেন এই সুন্দরী মহিলা ?
Preeti Sengupta Transgender
  • Share this:

#কলকাতা: টাকি বয়েজের প্রাক্তনী কি না এক মহিলা? এমনই ঘটনা ঘটতে চলেছে উত্তর কলকাতার ঐতিহ্যবাহী এই স্কুলে। কিন্তু কিভাবে সম্ভব!

বয়েজ স্কুলের প্রাক্তনী সংগঠনে এবার মহিলা সদস্য । এমনই নজিরবিহীন ঘটনার সাক্ষী হতে চলেছে টাকি বয়েজ স্কুল। এই স্কুল থেকেই পাশ করেন এক ছাত্র। রূপান্তরনের মাধ্যমে ওই পড়ুয়া একজন মহিলায় রূপান্তরিত হন ৷ শরীরের রূপান্তর ঘটলেও অতীতের প্রিয় স্মৃতিগুলির রূপান্তর বা ত্যাগ করতে চাননি তিনি ৷ তাই স্কুলে প্রাক্তনী সংগঠনের সদস্য হতে আবেদন করেন প্রীতি নামের ওই মহিলা। আইন ও সংবিধান খতিয়ে দেখে পেশায় শিক্ষিকা এবং স্কুলের প্রাক্তন ছাত্রকে অ্যালামনি অ্যাসোসিয়েশনের সদস্য করার সিদ্ধান্ত নিয়েছেন সংগঠকরা ।

প্রথম যখন প্রীতি সেনগুপ্ত নামে এক মহিলার কাছ থেকে প্রাক্তনী সংগঠনের সদস্য হওয়ার আবেদন আসে, হকচকিয়ে গিয়েছিলেন টাকি বয়েজ অ্যালামনি অ্যাসোসিয়েশনের সংগঠকরা। খোঁজখবর নিতে বেরিয়ে আসে আসল রহস্য। জানা যায় প্রীতি আসলে তাঁদের স্কুল থেকেই পাশ করেছিলেন। তখন অবশ্য তিনি ছাত্র ছিলেন । ১৯৯৭-য়ে মাধ্যমিক পাশ করেন তিনি। রূপান্তরকামী সেই ছাত্র পরে রূপান্তর প্রক্রিয়ার মাধ্যমে মহিলায় পরিণত হন । তারপর আর সেরকম যোগাযোগ ছিল না স্কুলের সঙ্গে। তবে ভোলেননি শৈশবের সেই স্মৃতি ৷ সেদিনের ছাত্র এখন দিল্লিতে অটিজিমে আক্রান্ত শিশুদের প্রিয় শিক্ষিকা।

প্রীতি অ্যাসোসিয়েশনের সদস্য হতে চেয়ে আবেদন করেন। প্রাথমিক হতচকিতভাব কাটিয়ে আইন ও সংবিধান খতিয়ে দেখে তাঁকে সদস্য হিসেবে গ্রহণ করার সিদ্ধান্ত নেয় টাকি বয়েজ অ্যালামনি অ্যাসোসিয়েশন।

নজিরবিহীন সিদ্ধান্ত। তবে শুধুই সুপ্রিম কোর্টের নির্দেশ বা দেশে লিঙ্গভেদ দূর করার উদ্যোগে সামিল হওয়া নয়। মানবিক দৃষ্টিকোণ থেকেই নেওয়া হয়েছে এমন সিদ্ধান্ত, দাবি অ্যাসোসিয়েশনের।

First published: September 24, 2017, 10:35 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर