corona virus btn
corona virus btn
Loading

যাত্রী চাপ সামলাতে আগামী সপ্তাহ থেকেই এ বার মহানগরীর পথে নামছে ট্রাম

যাত্রী চাপ সামলাতে আগামী সপ্তাহ থেকেই এ বার মহানগরীর পথে নামছে ট্রাম

অন্যান্য পরিবহণের মতোই এ ক্ষেত্রেও যাত্রীদের জন্য মাস্ক বা ফেস শিল্ড ব্যবহার বাধ্যতামূলক। কন্ডাক্টর কাছে চেষ্টা করা হচ্ছে থারমাল গান রাখার।

  • Share this:

ABIR GHOSHAL

#কলকাতা: ‘চল রাস্তায় সাজি ট্রাম লাইন’ - এর আনন্দ ফেরত আসছে আনলক অধ্যায়ে। খুব শীঘ্রই শহর কলকাতার রাস্তায় ফের শুরু হতে চলেছে ট্রাম পরিষেবা। ইতিমধ্যেই রাজ্য পরিবহন নিগম এ ব্যপারে কাজ শুরু করে দিয়েছে। বালিগঞ্জ থেকে টালিগঞ্জের মধ্যে ট্রাম চালিয়ে ট্রায়াল পর্যন্ত হয়েছে। শহর কলকাতায় অন্যতম মাধ্যম হল ট্রাম। মেট্রোর চাপে যাত্রী অবশ্য অনেক খুইয়েছে ট্রাম। এর সঙ্গে অটো, অ্যাপ ক্যাব তো আছেই। সব কিছু ঘাড় চেপে ধরেছিল কলকাতার আইকনিক ট্রামকে। তবুও এসপ্ল্যানেড থেকে খিদিরপুর বা এসপ্ল্যানেড থেকে হাতিবাগান ভায়া কলেজ স্ট্রিট বা বালিগঞ্জ থেকে টালিগঞ্জ। কলকাতার মানুষের কাছে ট্রাম বরাবর আনন্দ ও সহযোগিতা দুটোই দিয়েছে।

আনলক অধ্যায়ে পরিবহণ নিয়ে নানা সমস্যা তৈরি হয়েছে। কখনও সরকারি বাসের যা সংখ্যা তার চেয়ে যাত্রী বেশি। কোথাও আবার নামছি নামব করলেও বেসরকারি বাস এখনও রাস্তায় পুরো সংখ্যায় নামেনি। এই অবস্থায় শহর কলকাতার বাসিন্দাদের যাঁরা স্বল্প খরচে অনেকটা চলে যেতে চান শহরের মধ্যে, তাঁদের কথা ভেবেই চালু করা হচ্ছে ট্রাম পরিষেবা৷ পরিবহণ দফতর সূত্রে খবর, এসপ্ল্যানেড থেকে খিদিরপুর, এসপ্ল্যানেড থেকে হাতিবাগান, বালিগঞ্জ থেকে টালিগঞ্জ এই তিন রুটকে লক্ষ্য রেখেই পরিষেবা চালু করার উদ্যোগ নেওয়া হচ্ছে। তবে সবার আগে চালু করা হবে বালিগঞ্জ থেকে টালিগঞ্জ রুট। অন্যান্য পরিবহণের মতোই এ ক্ষেত্রেও  যাত্রীদের জন্য মাস্ক বা ফেস শিল্ড ব্যবহার বাধ্যতামূলক। কন্ডাক্টর কাছে চেষ্টা করা হচ্ছে থারমাল গান রাখার। এ ছাড়া আসন না পেলে যাত্রীদের দাঁড়িয়ে যাওয়ার অনুমতি দেওয়া হবে না। তবে পরিষেবা চালু করতে গিয়ে সমস্যা যেখানে হচ্ছে তা হল, আমফানের পড়ে শহরের একাধিক জায়গায় গাছ পড়ে ক্ষতি হয়েছে ট্রাম লাইনের। দ্রুত সেই ট্রাম লাইন সারানোর কাজ শুরু করতে চায় নিগম।

অন্যদিকে, একাধিক জায়গায় ট্রামের তার ছিঁড়ে গেছে। সেই তার নতুন করে জোড়ার কাজ এখনও পরিবহন নিগম করে উঠতে পারেনি। ফলে সেই কাজও পরিষেবা চালুর জন্য ভীষণ গুরুত্বপূর্ণ। রাজ্য পরিবহন দফতর সিদ্ধান্ত নিয়েছে, আপাতত এক কামরার ট্রাম চালানো হবে। ইতিমধ্যেই বিভিন্ন ডিপোতে এক কামরার ট্রাম তৈরির ওপর জোর দেওয়া হচ্ছে। পরিবহণ দফতর সূত্রে খবর, আগামী সপ্তাহের মাঝামাঝি থেকেই ফের কলকাতায় দৌড় শুরু করতে চায় ট্রাম।

Published by: Simli Raha
First published: June 13, 2020, 4:49 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर