corona virus btn
corona virus btn
Loading

হিন্দি-ইংরেজির পাশাপাশি ট্রেনের টিকিটে ফিরল বাংলা ভাষাও

হিন্দি-ইংরেজির পাশাপাশি ট্রেনের টিকিটে ফিরল বাংলা ভাষাও
  • Share this:

#কলকাতা: ট্রেনের টিকিটে ফিরল বাংলা । লোকাল ট্রেনের টিকিটে বাংলা হরফে স্টেশনের নাম দেখা যাবে আবার। পশ্চিমবঙ্গের মধ্যে যাতাযাতকারী ট্রেনের কম্পিউটারাইজড টিকিটে এতদিন শুধুমাত্র হিন্দি ও ইংরেজিতেই স্টেশনের নাম ছাপা হচ্ছিল। এবার অসংরক্ষিত টিকিটে গন্তব্যের নাম লেখা থাকবে বাংলাতেও। বিজ্ঞপ্তি জারি করেছে পূর্ব রেল। এতদিন ছিল হিন্দি-ইংরেজির দাপট। এবার রেলের টিকিটে ঠাঁই পেল বাংলা। পূর্ব রেলের অসংরক্ষিত টিকিটে হিন্দি, ইংরেজির সঙ্গে জায়গা পেয়েছে বাংলাও।

একসময়ে পিচবোর্ডের টিকিটে থাকত বাংলা। টিকিট কম্পিউটারাইজড হওয়ার পর থেকেই বাংলা উঠে গিয়ে শুধুই হিন্দি ও ইংরেজি ভাষায় লেখা হত যাবতীয় তথ্য। এবার ডিজিটাল সেই টিকিটে ফিরল বাংলা।

যে স্টেশন থেকে টিকিট কাটা হচ্ছে তার নাম লেখা হচ্ছে বাংলায়৷ গন্তব্য স্টেশনের নাম ও কোন ধরণের টিকিট, তাও বাংলায় উল্লেখ থাকছে৷ ইতিমধ্যেই বিজ্ঞপ্তি জারি করে, বাংলায় লেখা টিকিট বিক্রি শুরু হয়েছে।

বাংলা ভাষা বাঙালির আবেগ। ইংরেজি-হিন্দির দাপটের এসময়ে রেলের টিকিটে বাংলা জায়গা করে নিতে পারায় খুশি যাত্রীরা। পূর্ব রেলের সব স্টেশনেই মিলছে এই টিকিট। শুধু লোকাল ট্রেন নয়। কেউ অসংরক্ষিত টিকিট কাউন্টার থেকে দূরপাল্লার টিকিট কাটলে, তাঁর টিকিটেও বাংলা লেখা থাকছে।

Published by: Pooja Basu
First published: January 18, 2020, 11:01 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर