corona virus btn
corona virus btn
Loading

সিএবি আতঙ্কে উত্তাল অসম ! উদ্বেগ নিয়েই যাচ্ছেন পর্যটকরা

সিএবি আতঙ্কে উত্তাল অসম ! উদ্বেগ নিয়েই যাচ্ছেন পর্যটকরা
  • Share this:
Venkateswar Lahiri
#কলকাতা: ওঁরা কেউ ফিরছেন বাড়ি। আবার কেউবা বেড়াতে যাচ্ছেন অসম। আতঙ্ককে সঙ্গী করেই হাওড়া থেকে ট্রেনে রওনা দিলেন গন্তব্যে। নিরাপদে বাড়ি ফিরতে পারবেন তো ? একদিকে যেমন এই প্রশ্ন উঠছে তেমনি বেড়াতে যাওয়ার আনন্দ মাটি হবে না তো? প্রশ্ন পর্যটকদের।
অসমে উত্তপ্ত পরিস্থিতির কথা সকলেরই জানা আছে। তবে বাড়িতো ফিরতেই হবে। তাই আতঙ্ককে সঙ্গী করেই রেল সফর শুরু করলেন অসমের বহু নাগরিক। কর্মসূত্রে কলকাতায় ছিলেন। নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে যে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে তাতে পরিবারের জন্য চিন্তা হচ্ছিল। আগে পিছু আর কোন কিছু না ভেবেই সোজা উঠে পড়লেন ট্রেনে।
যে পরিস্থিতি তৈরি হয়েছে তাতে কখন গিয়ে বাড়ি পৌঁছবেন তা জানা নেই অনেকেরই। অসমের নাগরিকদের পাশাপাশি মাস তিনেক আগে পরিবার নিয়ে  অসম বেড়াতে যাবেন এই ভেবে সরাইঘাট  ট্রেনে টিকিট কেটেছিলেন হুগলির শেওড়াফুলির বাসিন্দা মানস ভট্টাচার্য। স্ত্রী মহুয়া ভট্টাচার্য এবং ছেলেকে নিয়ে তাকেও দেখা গেল ট্রেনের  বাতানুকূল কামড়ায়। অসমের যা পরিস্থিতি তাতে কেন এই মুহূর্তে অসম বেড়াতে যাওয়ার পরিকল্পনা? প্রতিবেদকের প্রশ্নের উত্তরে  মানস বাবু বললেন, "কী করব। তিন মাস আগে টিকিট কেটে ছিলাম। এখন যে এই পরিস্থিতির সম্মুখীন হতে হবে তা কখনো ভাবিনি"। স্বামী অনেক দিন ছুটি পাননি তাই ভেবেছিলাম অসম' বেড়াতে যাব তাই বেড়িয়ে পড়া। জানি ঝুঁকি রয়েছে।  তবুও ভগবানের নাম করেই যাত্রা শুরু করলাম।  এরকম শুধু ভট্টাচার্য্য পরিবার নয়,  তাদের মতো আরো অনেকেই রয়েছেন  অসম সফরের  তালিকায়।  প্রত্যেকেই বলছেন, "আনন্দ করতে যাচ্ছি। কিন্তু সব সময়  ভয়, চিন্তা হচ্ছে।  এখন নিরাপদে বাড়ি ফিরতে পারলেই বাঁচি"।
অন্যদিকে রেল যাত্রীদের অনেকেই  অসমের নাগরিক। নাগরিকত্ব সংশোধনী বিল পাস নিয়ে ক্ষোভ প্রকাশ করে   বলেন,  " আমরা এই বিল বাতিলের দাবি জানাচ্ছি। অসমের নাগরিক তথা রেলযাত্রী মায়া দের  কথায়,  "অবিলম্বে  চাইছি শান্তি  ফিরুক।  আমাদের ওখানে যা পরিস্থিতি তাতে তো শুনছি অনেকেই ঘর থেকে বেরোতেই পারছে না।’’
বিক্ষোভ থামাতে আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রীরা। ট্যুইট করেছেন স্বয়ং প্রধানমন্ত্রীও। তাতেও নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) নিয়ে অগ্নিগর্ভ  অসম।
কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে চলছে স্লোগানও।  তবে ট্রেন যাত্রী যারা অসমের উদ্দেশ্যে এদিন রওনা দিলেন তারা প্রত্যেকেই চাইছেন অবিলম্বে শান্তি ফিরে আসুক অসমে। স্বাভাবিক হোক পরিষেবা।
Published by: Siddhartha Sarkar
First published: December 12, 2019, 9:27 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर