Home /News /kolkata /
চলছে না গাড়ি, কি হবে ভবিষ্যৎ? আশঙ্কায় টোটো চালকরা

চলছে না গাড়ি, কি হবে ভবিষ্যৎ? আশঙ্কায় টোটো চালকরা

একইভাবে রেড জোনগুলিকে চোদ্দ দিনের মধ্যে অরেঞ্জ জোনে এবং অরেঞ্জ জোনে থাকা জেলাগুলিকে দ্রুত গ্রিন জোনে নিয়ে আসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছেন মুখ্যমন্ত্রী৷ PHOTO- FILE

একইভাবে রেড জোনগুলিকে চোদ্দ দিনের মধ্যে অরেঞ্জ জোনে এবং অরেঞ্জ জোনে থাকা জেলাগুলিকে দ্রুত গ্রিন জোনে নিয়ে আসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছেন মুখ্যমন্ত্রী৷ PHOTO- FILE

  • Share this:

SOMRAJ BANDOPADHYAY

#কলকাতা: অভ্যাস বদলেছে শহরতলীর ও গ্রামগঞ্জের। রিক্সা বা ভ্যান-এর বদলে এখন টোটোতে মজে আম বাঙালি। বাজার করেই ফেরা বা অফিস ফেরত, বাঙালির কাছে এখন অভ্যাস দাঁড়িয়েছে টোটোতে যাতায়াতের।কলকাতার বিভিন্ন অলিতে গলিতে একাধিক সরকারি বা আইনবিরুদ্ধ ভাবেই  টোটোর রুট আছে। কয়েক হাজার চালকের এই টোটোর উপরেই সংসার চলে। কিন্তু বর্তমানে করোনা ভাইরাস ও লকডাউন-এর জেরে টোটো রাস্তায় বের করা যাচ্ছে না।  তার উপরে টোটোতে সামাজিক দূরত্ব বজায় রাখাও সম্ভব নয়।

সে ক্ষেত্রে লকডাউন ওঠার পরেও আদৌ কি টোটো তে উঠবে পথচলতি মানুষগুলো? এই আশঙ্কাতেই আপাতত দিন কাটাচ্ছেন শহর ও শহরতলীর টোটো চালকরা। অনেক টোটো চালকই এই আশঙ্কাতে লকডাউন উঠে গেলে নিজেদের টোটো পর্যন্ত বিক্রি করে দেবেন বলেই জানাচ্ছেন। সংসার চালানোর তাগিদে এই লকডাউনের বাজারে সবজি বিক্রি থেকে শুরু করে অন্যান্য ব্যবসা শুরু করেছেন। এখন অন্তত ভাত ডাল খাওয়ার ন্যূনতম ব্যবস্থা যাতে টোটো চালকদের জন্য করা হয় এমনই দাবি রাখছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী করোনাভাইরাসকে মোকাবিলা করতে হলে সামাজিক দূরত্ব বজায় রাখা দরকার। অন্তত দুই থেকে তিন মিটার পর্যন্ত দূরে থেকে কথা বলার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। কিন্তু টোটোতে সেই সামাজিক দূরত্ব একেবারেই বজায় রাখা সম্ভব নয় বলে স্বীকার করছেন টোটো চালকরা। লকডাউন এর ভীতি কাটিয়ে যে সমস্ত টোটো চালকরা রাস্তায়় টোটো বের করছেন অনেকেই আবার আতঙ্কে টোটোতে উঠতেও চাইছেন না। যার জেরে অনেকটাই আর্থিক সমস্যায় পড়েছেন এই চালকরা। এক টোটো চালক জানাচ্ছিলেন, "এখন যা পরিস্থিতি লকডাউন উঠলেও একসঙ্গে ৪ বা ৫ জন যাত্রী তোলা যাবে না। বেশি হলে দু’জন যাত্রী তোলা যেতে পারে। সেক্ষেত্রে  বেশি করে ভাড়া চাইলেও তাঁরা দিতে চাইবেন না। এমত অবস্থায় টোটো বিক্রি ছাড়া অন্য কোন উপায়ে আমাদের কাছে নেই।"

দেশজুড়ে আগামী ৩ মে পর্যন্ত লকডাউন চলবে বলে ইতিমধ্যেই ঘোষণা করা আছে। আগামী দিনে লকডাউন কাটলেও স্বাভাবিক অবস্থায় আদৌ টোটো চালকরা ফিরতে পারবেন নাকি তা নিয়ে যথেষ্ট চিন্তিত শহর ও শহরতলীর কয়েক হাজার টোটো চালক।

Published by:Simli Raha
First published:

Tags: Lockdown, Toto drivers

পরবর্তী খবর