corona virus btn
corona virus btn
Loading

হাতে আর একদিন, আগামিকালই ফুলবাগান মেট্রো পরিষেবা চালুর জন্য অনুমতির শেষ দিন

হাতে আর একদিন, আগামিকালই ফুলবাগান মেট্রো পরিষেবা চালুর জন্য অনুমতির শেষ দিন
ফুলবাগান মেট্রো স্টেশন।

ফুলবাগান মেট্রো স্টেশন যাত্রী পরিষেবা চালুর জন্যে অনুমতি মেলায় খুশি ছিলেন এলাকার বাসিন্দারা। পূর্ব কলকাতার এই অংশে প্রথম কোনও মেট্রো স্টেশন চালু হবে।

  • Share this:

#কলকাতা: তিন দশক পরে মহানগরে ফের তৈরি করা হয়েছে পাতালে মেট্রো স্টেশন। যাত্রী পরিবহণ করার জন্যে কমিশনার অফ রেলওয়ে সেফটির অনুমোদন পেয়ে গিয়েছিল ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের অত্যন্ত গুরুত্বপূর্ণ এই ফুলবাগান মেট্রো স্টেশন। এই স্টেশন অবধি মেট্রো পরিষেবা এই রাজ্যে লকডাউন অধ্যায়ের পরেই চালু হওয়ার ইঙ্গিত মিলেছিল।যদিও এখনই ফুলবাগান মেট্রো স্টেশন চালু হচ্ছে না। চালু করার জন্যে আগামীকাল অবধি অনুমতি দিয়েছিল কমিশনার অফ রেলওয়ে সেফটি। নিয়মানুযায়ী, ১৬ সেপ্টেম্বর মধ্যে মেট্রো চালু না হলে ফের আবেদন জানাতে হবে কমিশনার অফ রেলওয়ে সেফটির কাছে। তারা ফের অনুমতি দিলে তবেই পরিষেবা শুরু করা যাবে ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের প্রথম পাতাল স্টেশনে।

 গত জুন মাসেই ফুলবাগান মেট্রো স্টেশন পরিদর্শন করেন কমিশনার অফ রেলওয়ে সেফটি। সল্টলেক স্টেডিয়াম থেকে ফুলবাগান অবধি ১.৬ কিলোমিটার মেট্রো পথ পরিদর্শন করেন। এন এফ জোনের কমিশনার অফ রেলওয়ে সেফটি অভয় কুমার রাই'য়ের পরিদর্শনের এক সপ্তাহের মধ্যেই মেট্রো স্টেশনে যাত্রী পরিষেবা চালুর অনুমতি মিলে গিয়েছিল। এর ফলে সেক্টর ফাইভ থেকে ফুলবাগান অবধি মেট্রোয় চলে আসা সম্ভব হত। অনেক সহজ হত সেক্টর ফাইভের কর্মীদের দ্রুত শিয়ালদহ পৌছনো।

ফুলবাগান চালু হয়ে গেলে সেক্টর ফাইভ থেকে ফুলবাগান অবধি মাত্র ২০ টাকায় চলে আসা সম্ভব হবে। এখন প্রশ্ন উঠেছে তাহলে এই মেট্রো পরিষেবা কখন চালু হবে? রাজ্যে লোকাল ট্রেন পরিষেবা আপাতত বন্ধ হয়ে আছে। কেন্দ্রের বক্তব্য, রাজ্য চাইলেই তারা লোকাল ট্রেন চালাবে। তবে ট্রেন চালানো নিয়ে রাজ্য এখনও তাদের কোনও বক্তব্য জানায়নি। কিন্তু কলকাতায় চালু হয়ে গেছে মেট্রো পরিষেবা। যদিও ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পে সল্টলেক সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম অবধি যাত্রী সংখ্যা একেবারেই তলানিতে। ফলে ভরসা ছিল ফুলবাগান মেট্রো  স্টেশন।

কমিশনার অফ রেলওয়ে সেফটি যে অনুমোদন দিয়েছিল তাতে বলা হয়েছিল আগামী ১৬ সেপ্টেম্বর মধ্যে পরিষেবা চালু করতে হবে। যদি না হয় তাহলে ফের যাত্রী পরিষেবা চালুর করার জন্যে কমিশনার অফ রেলওয়ে সেফটির অনুমোদন নিতে হবে।

ইতিমধ্যেই সেক্টর ফাইভ মেট্রো স্টেশন থেকে ফুলবাগান মেট্রো স্টেশন পেরিয়ে শিয়ালদহ ক্রস ওভার অবধি মেট্রো প্রতিদিন পরীক্ষা মূলক ভাবে চালানো হচ্ছে। আপাতত এই ক্রসওভার থেকেই ঘুরিয়ে নেওয়া হবে মেট্রো। মেট্রো রেলের আধিকারিকরা জানাচ্ছেন, কমিশনার অফ রেলওয়ে সেফটির অনুমোদন পাওয়া মানে যাত্রী পরিষেবা চালুর ক্ষেত্রে আর বাধা রইল না। এবার রেল মন্ত্রক যেদিন মেট্রো চালাতে বলবেন সেদিন থেকেই তারা চালিয়ে দিতে পারতেন। তার আগে আর পি এফ, স্টেশনের টিকিট কাউন্টার, সিগন্যালিং ব্যবস্থা সহ বাকি ক্ষেত্রে যারা আছেন তাদের দায়িত্ব নিতে হবে। সেই কাজ শীঘ্রই শুরু করে দিতে হত। বর্তমান অবস্থায় তা করা সম্ভব হয়নি।

ফুলবাগান মেট্রো স্টেশন যাত্রী পরিষেবা চালুর জন্যে অনুমতি মেলায় খুশি ছিলেন এলাকার বাসিন্দারা। পূর্ব কলকাতার এই অংশে প্রথম কোনও মেট্রো স্টেশন চালু হবে। ফলে আশেপাশের এলাকার বাসিন্দারাও ভীষণ খুশি ছিলেন। তবে স্টেশন চালু পিছিয়ে যাওয়ায় অখুশি প্রত্যেকেই।এখন প্রত্যেকেই অপেক্ষা করে আছেন, কবে চালু হবে মেট্রো তার জন্যে। তবে মেট্রো সূত্রে খবর, দূর্গা পুজার আগেই পরিষেবা চালু করবেন তারা।

Published by: Arka Deb
First published: September 15, 2020, 9:39 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर