কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

শতবর্ষের জন্মদিনে প্রয়াত দুই মহামারির সাক্ষী টালিগঞ্জের রেণুকা চক্রবর্তী

শতবর্ষের জন্মদিনে প্রয়াত দুই মহামারির সাক্ষী টালিগঞ্জের রেণুকা চক্রবর্তী
রেণুকা চক্রবর্তী

রেনুকা চক্রবর্তীর জন্ম ১৯২০ সালের ১১ জুন ।

  • Share this:

#কলকাতা: প্রয়াত দুই মহামারীর সাক্ষী শতায়ু রেণুকা দেবী । টালিগঞ্জের এই  শতায়ুর জন্ম এক মহামারীর আবহহে , আর অতিমারীর আবহে মৃত্যু ।

রেনুকা চক্রবর্তীর জন্ম ১৯২০ সালের ১১ জুন । সেই বছরেই বিশ্বে শুরু হয়েছিল  মহামারীর কোপ , যা বেশ কয়েকবছর স্থায়ী হয় । ইনফ্লুয়েঞ্জার মারণ কামড়ে স্প্যানিশ ফ্লু কেড়ে নেয় কয়েক কোটি জীবন । ১৯১৮ সালে স্প্যানিশ ফ্লু শুরু হয় । টালিগঞ্জ কবরডাঙা কালীতলার রেণুকা চক্রবর্তী এক এক করে ৯৯তম জন্মদিন কাটিয়েছিলেন ২০১৯-এ । আর বৃহস্পতিবার ছিল শতবর্ষের জন্মদিন । ফলে সকাল থেকেই পরিবারে ছিল বাঁধভাঙা আনন্দ ।

এ দিন নিয়ম করে মাকে সাজিয়ে চেয়ারে বসান ছেলে মনোতোষ চক্রবর্তী । পরিবারের সকলে মিলে আনন্দ করে একসঙ্গে গেয়ে ওঠেন,  হ্যাপি বার্থ ডে টু ইউ... । রেণুকা দেবীকেও খুব খুশি ছিলেন । তৃপ্তি করে খান জন্মদিনের পায়েসও খান । প্রদীপের নরম আলোয় শতবর্ষ ছোঁয়ার বিশেষ মুহূর্ত নিয়ে বাড়িতে তৈরি হয় আবেগঘন পরিবেশ । এরপর রাত ৯টা নাগাদ অন্যান্য দিনেও মতোই রাতের খাবার খাইয়ে দেওয়া হয় রেণুকা চক্রবর্তীকে ।

এরপরই হঠাৎ ছন্দপতন । ১০.০৫ মিনিট নাগাদ হঠাৎই শ্বাসকষ্ট  শুরু হয় তাঁর । তীব্র আকার নেয় ১০ মিনিটের মধ্যে । ১০.২০ নাগাদ বাড়িতে পৌঁছন চিকিৎসক , কিন্তু ততক্ষণে সব শেষ । ছেলে মনোতোষ চক্রবর্তী জানান, " কীভাবে কি হয়ে গেল বিশ্বাস হচ্ছে না । ১৫ মিনিট আগেও মা কথা বললেন । সবার সঙ্গে কত আনন্দ করলেন । কিন্তু জন্মদিন এভাবে শেষ হবে ভাবিনি । " ১০০ বছরের ব্যবধানে বিশ্বে র দুটি মহামারি । দুই মহামারীর সাক্ষী ছিলেন রেণুকা চক্রবর্তী । শতায়ু রেণুকা দেবীর এহেন মৃত্যুতে শোকস্তব্ধ গোটা এলাকা ।

ARNAB HAZRA

Published by: Shubhagata Dey
First published: June 12, 2020, 7:47 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर