• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • আজকের খবরের কাগজের সেরা খবর

আজকের খবরের কাগজের সেরা খবর

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ সোমবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

    anandabazar11

    ১) পিঁপড়ে ধরল কিশোরের মৃতদেহে পোড়া গন্ধটা মুছে গেলেও আতঙ্কের ছায়াটা রবিবারও যেন ছুঁয়ে রয়েছে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালকে। সঙ্গে দোসর, অব্যবস্থা। হাসপাতালের সেই ছন্নছাড়া চেহারাটা আরও উস্কে দিয়েছে পিঁপড়ে-খাওয়া এক কিশোরের মৃতদেহ। নাম জিৎ ভকত (১৩)। শুক্রবার বিকেলে, নবগ্রামের পলসন্ডা গ্রামের ছেলেটি বন্ধুদের সঙ্গে ফুটবল খেলার পরে স্নান করতে গিয়ে পুকুরে তলিয়ে যায়। দেহ তুলে প্রথমে স্থানীয় স্বাস্থ্যকেন্দ্র, পরে মুর্শিদাবাদ মেডিক্যালে নিয়ে যান এলাকার মানুষ। তখন সন্ধ্যা। তাই সে রাতে আর ময়নাতদন্ত হয়নি। জিতের বাবা মোহন জানান, পরদিন বেলা গড়িয়ে গেলেও ময়নাতদন্তে হাত লাগানো হয়নি। তিনি বলেন, ‘‘এক বার এ ঘরে, এক বার ও ঘরে দৌড়দৌড়ি করেছি। কোনও ফল হয়নি। তার মাঝেই আগুন লাগল। কোনও রকমে বেরিয়ে এলাম।’’

    ২) ফরাক্কায় বিদ্যুৎ চেয়ে অবরোধে গুলি, হত ১ বিদ্যুৎ-বিভ্রাট চলছিল বেশ কিছুদিন ধরেই। স্থানীয় বিদ্যুৎ দফতরে গিয়েও তেমন সুরাহা হয়নি। তার জেরেই রবিবার সকাল থেকে জাতীয় সড়ক অবরোধ করে বসেছিলেন মুর্শিদাবাদের ফরাক্কা এলাকার বাসিন্দারা। সেই অবরোধের ক্ষোভই বেলা বাড়তে উত্তপ্ত করে তুলেছিল এলাকাকে। যা সামাল দিতে পুলিশকে চালাতে হল গুলি, পাল্টা উড়ে এল ইট, বোমা। অভিযোগ, পুলিশের গুলিতে মৃত্যু হয়েছে বলিদাপুরের বাসিন্দা জামাল শেখের (২৬)। জনতা-পুলিশ খণ্ডযুদ্ধে জখম হয়েছেন ন’জন পুলিশকর্মী ও আট জন বাসিন্দা। ইটের আঘাতে গুরুতর জখম হয়েছে বছর দশেকের হেনা খাতুন। তাকে আশঙ্কাজনক অবস্থায় জঙ্গিপুর মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। ফরাক্কার আইসি সমীররঞ্জন লালাও বেনিয়াগ্রাম ব্লক স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসাধীন।

    ৩) সিন্ধুদের অসাধারণ সফর সবে শুরু, বললেন সচিন তিন কন্যার একজনের গলায় অলিম্পিক্সে রুপোর পদক। একজনের ব্রোঞ্জ। অন্য জন অল্পের জন্য পদক মিস করে চতুর্থ। তিনজন-ই সাফল্যে নিজেদের খেলায় এ দেশে পথিকৃত। পিভি সিন্ধু, সাক্ষী মালিক এবং দীপা কর্মকার। আর সচিন তেন্ডুলকর মনে করছেন, ব্যাডমিন্টন, কুস্তি আর জিমন্যাস্টিক্সে তিন কন্যার সাফল্য এ দেশে এই তিন খেলার অসাধারণ যাত্রার সবে শুরু। সিন্ধু-সাক্ষী-দীপার হাত ধরে আন্তর্জাতিক মঞ্চে ভারতীয় ব্যাডমিন্টন-কুস্তি-জিমন্যাস্টিক্স আরও অনেক অনেক উপরে উঠবে।

    ৪) বালোচ মিছিলে ধিক্কার পাকিস্তানকে, মোদীর নামে জয়ধ্বনি, অস্বস্তিতে শরিফ বালুচিস্তান নিয়ে ফের মুখ পুড়ল পাকিস্তানের। স্বাধীনতার দাবিতে আন্দোলনরত বালোচদের মিছিলে ফের পাকিস্তান বিরোধী স্লোগান উঠল। তবে তাতেই শেষ নয় নওয়াজ শরিফের অস্বস্তি। বালোচদের মিছিলে উড়ল ভারতের পতাকা। জয়ধ্বনি উঠল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নামে। স্বাধীনতার দাবিতে লড়তে থাকায় বালোচ জনগোষ্ঠীর অনেককেই বালুচিস্তান ছাড়তে বাধ্য করেছে পাক সরকার। এই নির্বাসিত বালোচদের বড় অংশ জার্মানিতে থাকেন। নির্বাসনে থেকেই স্বাধীনতার দাবিতে লড়াই চালিয়ে যাচ্ছেন তাঁরা। শনিবার জার্মানির লিপজিগ শহরে এই নির্বাসিত জনগোষ্ঠী একটি মিছিল বার করে। সেই মিছিল থেকেই পাকিস্তানকে তীব্র ধিক্কার দেওয়া হয়েছে। আন্দোলনকারীদের হাতে ছিল বালোচ ন্যাশনাল মুভমেন্টের তৈরি করা স্বাধীন বালুচিস্তানের পতাকা। ছিল ভারতের পতাকাও। ‘আমরা স্বাধীনতা চাই’, ‘বালুচিস্তানকে স্বাধীন কর’, ‘বালুচিস্তান জিন্দাবাদ’ এবং ‘মোদী তুমি এগিয়ে চল’— লিপজিগের বালোচ মিছিলে এই ছিল স্লোগান।

    bartaman_big11

    ১) রণক্ষেত্র ফরাক্কা, পুলিশের গুলিতে নিহত ১ লোডশেডিংয়ের প্রতিবাদে জাতীয় সড়ক অবরোধকে কেন্দ্র করে রবিবার রণক্ষেত্র হয়ে উঠল ফরাক্কা থানার জিগরির মোড়। টানা তিন ঘণ্টা ধরে পুলিশ-জনতা খণ্ডযুদ্ধ চলে। এই সময় পুলিশের গুলিতে এক অবরোধকারীর মৃত্যু হয়েছে। যদিও পুলিশ তা মানতে চায়নি। বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে এলোপাথাড়ি ইট ও পাথর ছোঁড়ে। তাতে ফরাক্কা থানার আইসি সহ ছ’জন পুলিশকর্মী জখম হয়েছেন। উত্তেজিত জনতা পুলিশ ও বিডিওর গাড়ি ছাড়াও অন্তত ১০টি সরকারি বাসে ভাঙচুর চালায় এবং বোমাবাজি করে। পুলিশকে লক্ষ্য করেও গুলি ছোঁড়া হয় বলে অভিযোগ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে র্যা ফ নামানো হয়। মোট ১২ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। ঘটনার জেরে আজ, সোমবার জঙ্গিপুর মহকুমায় ১২ ঘণ্টা বন্ধের ডাক দিয়েছে সিপিএম।

    ২) মুর্শিদাবাদ মেডিকেল: চিহ্নিত তিন, জেরা শুরু সিআইডি’র টানা চারদিন ধরে মুর্শিদাবাদ মেডিকেল কলেজ হাসপাতালের বন্ধ কেবিনে লাগাতার এসি চলছিল। শুধু তাই নয়, কে বা কারা সেই ভিভিআইপি কেবিনে ঢুকে এসি চালিয়েছিল, সে ব্যাপারে সুনির্দিষ্ট তথ্যপ্রমাণ হাতে চলে এসেছে। তার ভিত্তিতে তিনজনকে চিহ্নিত করে জিজ্ঞাসাবাদ শুরু করেছেন সিআইডি আধিকারিকরা। তাদের মধ্যে বহরমপুর পুরসভার এক কংগ্রেস কর্মীও আছে।

    ৩) বিশ্বের চতুর্থ দেশ হিসাবে সাফল্যের সঙ্গে স্ক্র্যামজেট রকেট ইঞ্জিনের উৎক্ষেপণ করল ভারত সাফল্যের নয়া পালক যুক্ত হল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর মুকুটে। রবিবার সাফল্যের সঙ্গে পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হল স্ক্র্যামজেট রকেট ইঞ্জিনের। অত্যাধুনিক এই রকেট ইঞ্জিনে ‘অক্সিডাইজার’ হিসাবে ব্যবহার করা যাবে পরিবেশের অক্সিজেনকে। এর ফলে উৎক্ষেপণের খরচ বহুগুণ কমানো সম্ভব হবে।

    ৪) তোলাবাজির অভিযোগে ধৃত অনিন্দ্য-ঘনিষ্ঠ তৃণমূল কর্মী তোলাবাজির অভিযোগে ফের গ্রেপ্তার করা হল এক তৃণমূল কর্মীকে। রবিবার দীপঙ্কর সেন ওরফে নিন্টু নামে এই যুবককে বিধাননগর (উত্তর) থানার পুলিশ বাগুইআটির সরকার বাগান এলাকা থেকে গ্রেপ্তার করে। দীর্ঘদিন ধরেই বিধাননগর পুরসভার ৪১ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলার অনিন্দ্য চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ হিসাবে সে পরিচিত।

    First published: